জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের ৮ম আন্তঃহাউস বিজ্ঞান মেলা-২০২৪ উদ্যাপিত

2

 

জালালাবাদ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের ৮ম আন্তঃহাউস বিজ্ঞান মেলা-২০২৪ গতকাল প্রতিষ্ঠান সংলগ্ন মাল্টিপারপাস শেডে অনুষ্ঠিত হয়েছে। তিন হাউসের শিক্ষার্থীরা ৪টি গ্রæপে বিভক্ত হয়ে মেলায় অংশগ্রহণ করে। এই বছরের প্রতিপাদ্য, টেকসই ভবিষ্যতের জন্য উদ্ভাবন কে সামনে রেখে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থীরা বিভিন্ন প্রকল্প উপস্থাপন করেন।
অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলাওয়াতের মাধ্যমে ও আকাশে বেলুন উড়িয়ে উদ্বোধন করা হয়। উদ্বোধনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লেফটেন্যান্ট কর্নেল তাহিয়াত জালাল চৌধুরী, অধ্যক্ষ, জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ, অত্র কলেজের অধ্যক্ষ লেফটেন্যান্ট কর্নেল মোঃ আরিফুর রহমান, পিএসসি, পিএইচডি, এইসি, উপাধ্যক্ষ শাহানা আহমেদ চৌধুরী, মেজর জাহাঙ্গীর আলম, জিএসও-২ (শিক্ষা) ১৭ ইনফ্যান্ট্রি ডিভিশন, মোহাম্মদ শাহজাহান, প্রধান শিক্ষক, জালালাবাদ ক্যান্টনমেন্ট বোর্ড হাইস্কুল, মেলা কমিটির আহবায়ক দীপংকর দাস, সকল হাউস মাস্টার, সকল হাউস প্রিফেক্ট, স্কাউট ও বিএনসিসি।
স্বাগত বক্তব্যে তিনি বলেন “এই বিজ্ঞান মেলা আমাদের শিক্ষার্থীদের সৃজনশীলতা, কৌতুহল এবং কঠোর পরিশ্রমের ফসল। তাদের উদ্ভাবনী প্রকল্পের মাধ্যমে তারা বৈজ্ঞানিক ধারণার ব্যবহারিক প্রয়োগ প্রদর্শিত করছে এবং বাস্তব-বিশ্বের চ্যালেঞ্জ মোকাবেলায় নিজেদের ও তরুণ প্রজন্মকে অনুপ্রেরণা যোগাচ্ছে। এই তরুণ মন শুধুমাত্র বিজ্ঞান শিখছে না, তারা ভবিষ্যত গঠনের দিকে প্রথম পদক্ষেপ নিচ্ছে। আমাদের শিক্ষার্থীরা বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্ল্যাটফর্মে বেশ কিছু মর্যাদাপূর্ণ পুরস্কার অর্জন করেছে। তাদেরকে আমি আন্তরিক অভিনন্দন ও সাধুবাদ জানাই।
অতিথিদের উদ্দেশ্য করে তিনি বলেন, আপনারা আজ যে প্রকল্পগুলো দেখতে পাবেন সেগুলো টেকসই উন্নয়ন, প্রযুক্তি এবং উদ্ভাবনের উপর ফোকাস করে তৈরি। আমি বিশ্বাস করি এই অভিজ্ঞতাগুলো আমাদের শিক্ষার্থীদের মধ্যে সমালোচনামূলক চিন্তাভাবনাকে শানিত করতে, সমস্যা সমাধান এবং দলবদ্ধভাবে কাজ করতে এবং তাদের সৃজনশীল মনকে গড়তে সাহায্য করবে। এই উন্নত চিন্তাভাবনা তাদেরকে সামনের গতিশীল বিশ্বের জন্য উপযোগী করে গড়ে তুলবে।
মেলায় মোট ৮২ টি প্রকল্প ৪টি গ্রæপে বিভক্ত করে উপস্থাপন করা হয় এবং প্রতিটি গ্রæপ হতে ১ম, ২য় ও ৩য় স্থান নির্ধারণ করে মোট ১৩ টি (২টি প্রকল্প যুগ্মভাবে ১ম) প্রকল্পকে পুরস্কৃত করা হয়। প্রকল্পগুলোকে বিভিন্ন ক্যাটাগরিতে মূল্যায়ন করার জন্য বিচারক হিসাবে উপস্থিত ছিলেন, সহযোগী অধ্যাপক, ড. মোহাম্মদ শাহাদাত হোসেইন চৌধুরী, রসায়ন বিজ্ঞান বিভাগ, শাবিপ্রবি, সহযোগী অধ্যাপক ড. ইফতে খায়রুল আমিন, ইইই বিভাগ, শাবিপ্রবি ও সহকারী অধ্যাপক শাহাদাত হোসেন, পদার্থ বিজ্ঞান বিভাগ, শাবিপ্রবি। সবশেষে পুরস্কার বিতরণীর মাধ্যমে বিজয়ীদের মধ্যে প্রাইজমানি ও সার্টিফিকেট বিতরণ করা হয়। মনোমুগ্ধকর অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন, ফারিহা লিয়াকত অভি ও সার্বিক তত্ত¡াবধানে ছিলেন মেলা উদ্যাপন কমিটির আহŸায়ক দিপংকর দাস। অধ্যক্ষের সমাপনী বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্ত ঘোষণা করা হয়। বিজ্ঞপ্তি