কেমুসাস সীরাত প্রতিযোগিতা ২১ সেপ্টেম্বর

0

পবিত্র মাহে রবিউল আউয়াল উপলক্ষে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের (কেমুসাস) উদ্যোগে নাতে রাসুল (সা.), কেরাত, রচনা ও ক্যালিগ্রাফি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। রচনা প্রতিযোগিতা চারটি গ্রæপে অনুষ্ঠিত হবে। ক গ্রæপ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য (৬ষ্ঠ-১০ম শ্রেণি, স্কুল/ মাদরাসা/সমমান), খ গ্রæপ উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য (একাদশ ও দ্বাদশ শ্রেণি, কলেজ/ মাদরাসা/সমমান), গ গ্রæপ বিশ্ববিদ্যালয় ও সমমানের শিক্ষার্থীদের জন্য (ডিগ্রি/ অনার্স/ মাস্টার্স/ সমমান) এবং ঘ গ্রæপ উন্মুক্ত। ক গ্রæপের বিষয় ‘মহানবী (সা.) এর শৈশব’ অনুর্ধ্ব ৮০০ শব্দ, খ গ্রæপের বিষয় ‘মানবতার বন্ধু আমাদের প্রিয়নবী (সা.), অনুর্ধ্ব ১০০০ শব্দ, গ গ্রæপের বিষয় ‘সমাজ সংস্কারে হযরত মুহাম্মদ (সা.)’ অনুর্ধ ১২০০ শব্দ এবং ঘ গ্রæপের বিষয় ‘মানব সভ্যতায় বিদায় হজে¦র ভাষণের প্রভাব।’
নাতে রাসুল (সা.) ক ও খ এই দুটি গ্রæপে অনুষ্ঠিত হবে। ক গ্রæপ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থী (৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি) এবং খ গ্রæপ কলেজ ও বিশ্ববিদ্যালয় বা সমমানের শিক্ষার্থী। বিষয় রাসুলুল্লাহ (সা.) এর শানে যেকোনো নাতে রাসুল পরিবেশন করা যাবে।
কেরাত প্রতিযোগিতা ক ও খ এই দুটি গ্রæপে অনুষ্ঠিত হবে। ক গ্রæপে শিশু শ্রেণি থেকে তৃতীয় শ্রেণির শিক্ষার্থীরা (স্কুল/ মাদরাসা/সমমান) অংশগ্রহণ করতে পারবে। খ গ্রæপে ৪র্থ থেকে ৬ষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা (স্কুল/ মাদরাসা/সমমান) অংশগ্রহণ করতে পারবে। ক গ্রæপের বিষয় সূরা ফাতেহা এবং খ গ্রæপের বিষয় সূরা নসর।
রচনা জমা দেওয়ার শেষ তারিখ ২১ সেপ্টেম্বর ২০২৪ এবং নাতে রাসুল (সা.), ক্বেরাত প্রতিযোগিতা ও ক্যালিগ্রাফি ২১ সেপ্টেম্বর/২৪ শনিবার বিকাল সাড়ে ৩টায় সংসদে অনুষ্ঠিত হবে।
আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে ২৭ সেপ্টেম্বর শুক্রবার বিকাল চারটায় শহীদ সোলেমান হলে।
আগ্রহী প্রতিযোগীদেরকে কেমুসাস অফিসে (অফিস চলাকালে বিকাল ৩টা থেকে রাত সাড়ে ৮টা) বিনামূল্যে নাম নিবন্ধন করতে আহবান করা হয়েছে।