তাহিরপুরে ৪ দিনেও বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হয়নি

7

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর

৪ দিনেও বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে না হাওড় উপজেলা তাহিরপুরে। অফিস আদালত কিংবা দোকানে লোকজন প্রয়োজনীয় কাজ কর্ম কোন রকম চালিয়ে নিচ্ছেন জেনারেটর দিয়ে। বিদ্যুতের এ পরিস্থিতি স্বাভাবিক হতে আরো দু’একদিন সময় লাগতে পারে বলে জানিয়েছেন পল্লীবিদ্যুত সমিতি সুনামগঞ্জ।
গত ২৭ মে ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারদেশের আবাহাওয়া পরিস্থিতি অবনতি হয়। এরই প্রেক্ষিতে সুনামগঞ্জে ঝড়ো হাওয়া ও বৃষ্টি শুরু হয় দুপরের পর থেকে। ঠিক সে মুহুর্ত থেকে বিদ্যুৎ চলে যায়। বিদ্যুৎ চলে যাওয়ার পর থেকে ২৯ তারিখ দুপুর পর্যন্ত বিদ্যুতের দেখা পায়নি তাহিরপুর বাসী। ২৯ তারিখ দুপুরের পর তাহিরপুর সদর সহ বাদাঘাট ইউনিয়নের বাদাঘাট বাজার সহ কিছু এলাকায় বিদ্যুৎ লাইন সচল হলেও কিছুক্ষন পর পর বিদ্যুৎ উধাও হয়ে যাচ্ছে ৪/৫ ঘন্টার জন্য। সেই সাথে ২৭ তারিখ দুপুরের পর থেকে এখন পর্যন্ত উপজেলার অধিকাংশ গ্রামে বিদ্যুতের আলো জ¦লছেনা গত ৪ দিন ধরে। স্থানীয় পল্লী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করলে তারা গ্রাহকদের কতক্ষন পর লাইন ঠিক হয়ে যাবে বলে চালিয়ে নিচ্ছেন গত ৪ দিন ধরে।
উপজেলার বাদাঘাট বাজারের ওয়ার্কসপ ব্যাবসায়ী ফারুক মিয়া বলেন, ৪ দিন ধরে বিদ্যুৎ না থাকার কারণে কোন প্রকার কাজ করতে পারছি না। গত বুধবার দুপুরে বিদ্যুতের দেখা পেলেও ১০ মিনিট চালু থাকার পর ৫ ঘন্টার জন্য বিদূৎ উধাও।
পৈন্ডুব সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক অজয় কুমার সরকার জানান, বুধবার সন্ধ্যার পর ১৫ মিনিট বিদ্যুৎ চালু থাকার পর আবার বন্ধ হয়ে গেছে। এখনো আমাদের শ্রীপুর দক্ষিন ইউনিয়নে বিদ্যুত পরিস্থিতি স্বাভাবিক হয় নি।
তাহিরপুর বাজার বণিক সমিতির সাধারণ সম্পাদক পারভেজ জামান বলেন, আমাদের মুক্তা হার্ডওয়ার স্টোর (তাহিরপুর) বাৎসরিক হালখাতা বুধবার ছিলো। বিদুৎ ব্যবস্থা স্বাভাবিক না হওয়ার কারণে জেনারেটর চালিয়ে হালখাতার কাজকর্ম করেছি।
তাহিরপুর উপজেলা সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অজয় কুমার দে, বলেন প্রাইমারী বিদ্যালয় গুলোতে বর্তমানে উপবৃত্তির কাজ চলছে, সময়ও শেষ পর্যায়ে কিন্তু ৪ দিন ধওে বিদ্যুৎ না থাকার কারনে প্রতিটা বিদ্যালয়ের শিক্ষকরা এ নিয়ে ভোগান্তিতে পড়ছেন বলে অনেক শিক্ষক বিষয়টি আমাকে বলেছেন।
তাহিরপুর পল্লী বিদ্যুৎ সমিতির সভাপতি রতন শিকদার বলেন, বৃষ্টি ও বাতাসে ডালপালা ভেঙ্গে অনেক স্থানে লাইনে সমস্যা দেখা দিয়েছে। যে কারেণ বিদ্যুৎ সমস্যা স্বাভাবিক হতে একটু সময় লাগছে।
সুনামগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির নির্বাহী প্রকৌশলী আবু নুয়মান জানান, ঝড়বৃষ্টির কারণে গাছপালা ভেঙ্গে লাইনের সমস্যা হয়েছে তাছাড়া হাওড়ে অনেক জায়গায় খুটি হেলে গেছে। মেরামতে কাজ শেষে দ্রæত বিদ্যুৎ সরবরাহ করা হবে বলেও তিনি জানান।