ঘূর্ণিঝড় ও ভারি বৃষ্টির প্রভাব : নাজিরবাজার-উসমানপুর সড়কে ধস, যান চলাচল বন্ধ

6

শিপন আহমদ, ওসমানীনগর

ঘূর্ণিঝড় ও ভারি বৃষ্টির প্রভাবে সিলেটের ওসমানীনগর উপজেলার উসমানপুর থেকে নাজিরবাজার আঞ্চলিক সংযোগ সড়কেটির বেশি ভাগ অংশ ধসে পড়েছে। মঙ্গলবার সকালে উপজেলার উসমানপুর ইউনিয়নের চান্দর গাঁও গ্রামের বড়ভাঘা নদীর পাশে আঞ্চলিক সড়কের-১৭০ফুট অংশ ধসে পড়ে। মঙ্গলবার থেকে সড়কটি দিয়ে যান চলাচল বন্ধ রয়েছে।
জানা গেছে, ওসমানীনগর উপজেলার সিমান্তবর্তী উসমানপুর, দয়ামীর ও বালাগঞ্জ উপজেলার দেওয়ান বাজার ইউনিয়নের সরাসারি যোগাযোগের মাধ্যম নাজিরবাজার-উসমানপুর আঞ্চলিক সড়ক। বিগত কয়েক বছর পূর্বে দুই উপজেলার বাসীর কথা চিন্ত করে সিলেট-ঢাকা মহাসড়কের সংযোগ সড়কটির ১৪ কিলোমিটার পাকাকরণ করা হয়। সড়কটি দিয়ে দুই উপজেলার ২৫টি গ্রামের লক্ষাধিক মানুষের যাতায়াত। ২০২২ সালের বন্যায় সড়কের সম্পুর্ন অংশ পানিতে তলিয়ে যায়। বন্যায় সড়কের বিভিন্ন স্থানে প্রায় ৫শ ফুট অংশ ভেঙে যায়। ফলে দুই বছর ধরে সড়কটি সংস্কারের দাবি জানিয়ে আসছেন স্থানীয়রা। সোমবার রাত থেকে উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢল ও কয়েক দিনের অব্যাহত বৃষ্টিপাতে নদীর পানির স্রোতে উসমানপুর ইউনিয়নের চান্দর গাঁও গ্রামে বড় ভাঘা নদীর পাশে নতুন করে আরো ১৭০ ফুট রাস্তা ধসে পড়ে। ফলে সড়কটি দিয়ে যান চলাচল বন্ধ থাকায় নতুন করে দূর্ভোগের সৃষ্টি হয়েছে।
ক্ষতি গ্রস্থ অংশটি মেরামতে পানি উন্নয়ন বোর্ডের সাথে কথা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা এলজিইডি কর্মকর্তা আব্দুল্লাহ আল-মামুন। তিনি জানিয়েছেন, রাস্তাটির বড় ভাঘা নদীর অংশে বøক দিয়ে গার্ড নির্মান করবে পানি উন্নয়ন বোর্ড। ফলে এই অংশে ভাঙন রোধ করা সম্ভব। সড়কটির যানচলাচল স্বাভাবিক রাখতে ক্ষতিগ্রস্ত অংশের পাশ দিয়ে অস্থানীয় ভাবে যান চলাচলের সুযোগ করে দেওয়া হবে। ইতিমধ্যে এই বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সাথে কথা হয়েছে। আশা রাখি দুই একদিনের ভিতরে এই সড়ক দিয়ে অস্থায়ী ভাবে যান চলাচল করতে পারবে।
স্থানীয়রা জানান, দীর্ঘদিন থেকে সংস্কার না হওয়ায় সড়কটির প্রায় ৮ কিলোমিটার অংশে খানা খন্দের সৃষ্টি হয়েছে। ফলে দুই উপজেলাবাসীর ভ‚গান্তির সৃষ্টি হয়। স্থানীয় জনপ্রতিনিধি ও সংশ্লিষ্টিদের বার বার অবগত করলেও সড়টি সংস্কার করা হচ্ছে না।
উসমানপুর ইউনিয়নের চেয়ারম্যান ওয়ালি উল্যাহ বদরুল বলেন, সড়কটির পূর্ণ অংশ সংস্কারের স্থানীয়রা দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছেন। মঙ্গলবার থেকে সড়কে যানচলাচল বন্ধ। সড়ক সংস্কার ও যান চলাচলে সংশ্লিষ্ট কর্তপক্ষের সাথে কথা হয়েছে। আশা রাখছি বিকল্প একটি ব্যবস্থা গ্রহন করবেন তারা।