সিলেটের ১০ উপজেলায় শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন

37

স্টাফ রিপোর্টার

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে বুধবার সিলেট বিভাগের ১০টি উপজেলায় ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবে সম্পন্ন হয়েছে। তবে দু-এক জায়গায় বিচ্ছিন্ন ঘটনার খবর পাওয়া গেছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলে এক টানা ভোট গ্রহণ।
এ নির্বাচনে সিলেট বিভাগের ১০টি উপজেলা হচ্ছে- সিলেট জেলার বালাগঞ্জ, ফেঞ্চুগঞ্জ ও বিয়ানীবাজার, সুনামগঞ্জ জেলার ছাতক ও দোয়ারাবাজার, মৌলভীবাজার জেলার কমলগঞ্জ ও শ্রীমঙ্গল এবং হবিগঞ্জ জেলার লাখাই, সদর ও শায়েস্তাগঞ্জ।
ভোট গ্রহণের আগে নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে সব প্রস্তুতি নেয় প্রশাসন ও নির্বাচন কমিশনের সংশ্লিষ্টরা। ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে মঙ্গলবার বৈরী আবহাওয়ার মধ্যেই নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রে পাঠানো হয়। তবে বুধবার সকালে কেন্দ্রে কেন্দ্রে পৌঁছানো হয় ব্যালট।
এ নির্বাচনকে কেন্দ্র করে ভোটের উপজেলাগুলোতে তিন দিন (২৭ মে রাত ১২টা থেকে ৩০ মে দিবাগত রাত ১২টা পর্যন্ত) মোটরসাইকেল চলাচলের উপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।
বালাগঞ্জে আনহার বিজয়ী:
বালাগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারীভাবে নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনহার মিয়া (আনারস প্রতীক)। তিনি পেয়েছেন ২০ হাজার ৮৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্ব›িদ্ব বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাকুর রহমান মফুরকে (কাপ-পিরিচ) পেয়েছেন ১৮ হাজার ৬৮৫ ভোট। আনহার ৬ নং বোয়ালজুড় ইউনিয়নের তিনবারের চেয়ারম্যান ছিলেন। এই উপজেলায় ৩ জন চেয়ারম্যান প্রার্থী, ৫ জন ভাইস-চেয়ারম্যান ও ২ জন মহিলা-ভাইস চেয়ারম্যান প্রার্থী নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছেন। ৩৬টি কেন্দ্রের ২২০টি ভোট কক্ষে মোট ৯৭ হাজার ৩১৭ জন ভোটার।
চেয়ারম্যান পদে প্রার্থীরা হলেন- বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাকুর রহমান মফুর (কাপ পিরিচ), বোয়ালজুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান (সদ্য পদত্যাগপ্রাপ্ত) ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনহার মিয়া (আনারস), বর্তমান ভাইস চেয়ারম্যান ও সিলেট জেলা যুবলীগের সহ-সভাপতি সামস্ উদ্দিন সামস্ (ঘোড়া)। ভাইস চেয়ারম্যান পদে- সাবেক ভাইস-চেয়ারম্যান সৈয়দ আলী আছগর (বৈদ্যুতিক বাল্ব), মোস্তাক উদ্দিন আহমদ (চশমা), নুরে আলম (মাইক), মশাহিদ আলী (তালা), জাকারিয়া জাবের (টিউবওয়েল)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে- বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান সেবু আক্তার মনি (ফুটবল) ও অর্পণা রানী দেব (কলস)।
বিয়ানীবাজারে পল্লব বিজয়ী:
বিয়ানীবাজার উপজেলা পরিষদ নির্বাচনে বর্তমান চেয়ারম্যান আবুল কাশেম পল্লব হেলিকপ্টার প্রতীকে ২০ হাজার ১৯৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্ব›দ্বী গৌছ উদ্দিন শালিক পাখি প্রতীকে পেয়েছেন ১৮ হাজার ৫৬০ ভোট। বিভিন্ন সূত্র থেকে প্রাপ্ত তথ্যমতে এ ফলাফল জানা গেছে।
ফেঞ্চুগঞ্জে সাব্বির বিজয়ী:
ফেঞ্চুগঞ্জ উপজেলা নির্বাচনে আনারস প্রতীকে ছাত্রলীগের সাবেক সভাপতি আশফাকুল ইসলাম সাব্বির ১২ হাজার ৫শ ৫৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী প্রার্থী ছিলেন কাপ পিরিচ প্রতীকে উপজেলা পরিষদের বর্তমান চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম। তার প্রাপ্ত ভোট সংখ্যা ১২ হাজার ৪টি। ফেঞ্চুগঞ্জে ভোটার ৮৮হাজার ৫শত ৫১ জন ভোটার বুধবার ৩৬টি কেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।
ছাতকে কিরন এগিয়ে:
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে চেয়ারম্যান পদে জয়ের পথে রফিকুল ইসলাম কিরন। ১০৩ টি ভোটকেন্দ্রের মধ্যে ৯৪ টি কেন্দ্রের ফলাফলে এগিয়ে প্রায় ৮ হাজার ভোটে এগিয়ে রয়েছেন তিনি। প্রার্থীদের এজেন্ট ও স্থানীয়দের তথ্যমতে ৯৪ টি কেন্দ্রে কাপপিরিচ প্রতীকে রফিকুল ইসলাম কিরন চেয়ারম্যান পেয়েছেন ৩৬২৯৪ ভোট। তার নিকটতম প্রার্থী আনারস প্রকীকে আওলাদ আলী রেজা ২৮১৪৭ ভোট পেয়ে পিছিয়ে রয়েছেন। তবে চ‚রান্ত ফলাফল পেতে আরও সময় লাগতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এই উপজেলায় ১৩ ইউনিয়ন ভোট রয়েছে ৩ লাখ ১১ হাজার ৯৫৭ ভোট।
দোয়ারাবাজারে বাবু বিজয়ী:
কেন্দ্র থেকে প্রাপ্ত ফলাফল অনুযায়ী সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলায় চেয়ারম্যান পদে আওয়ামী লীগ নেতা বর্তমান চেয়ারম্যান দেওয়ান আল তানভীর আশরাফী চৌধুরী বাবু (আনারস) প্রতীকে নির্বাচিত হয়েছেন। তার প্রাপ্ত ভোট ২৫ হাজার ৬৬১। তার নিকটতম প্রতিদ্ব›িদ্ব সুনামগঞ্জ জেলা বিএনপির সহ স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক, দোয়ারাবাজার উপজেলা বিএনপির সদস্য ও বোগলাবাজার ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল পেয়েছেন ২১ হাজার ২২৯ ভোট (দোয়াত-কলম)। ভাইস চেয়ারম্যান পদে মো. আবু বকর সিদ্দিক (বৈদ্যুতিক বাল্ব) জয়ী হয়েছেন। নিকটতম মো. বশির আহমদ (চশমা)। মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিরিনা বেগম (হাঁস) বিজয়ী হয়েছেন। নিকটতম প্রতিদ্ব›িদ্ব বেগম শামসুন নাহার (ফুটবল)।
শ্রীমঙ্গলে ভানু লাল রায় বিজয়ী:
শ্রীমঙ্গল উপজেলা পরিষদ নির্বাচনে বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের কোষাধ্যক্ষ ভানু লাল রায় পূনরায় বিজয়ী হয়েছেন। তিনি মোট ভোট পেয়েছেন ৪২ হাজার ৬৬৯ ভোট। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী উপজেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আছকির মিয়া ভোট পেয়েছেন ৩৬ হাজার ৮৭৬ ভোট। তিনি ৫ হাজার ৭৯৩ ভোটে পরাজিত হয়েছেন।
এছাড়া ভাইস চেয়ারম্যান পদে সাবেক উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাজুদেব রিটন ৫৮ হাজার ৭৬০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী হাজী লিটন আহমেদ সাজু ভোট পেয়েছেন ২০ হাজার ৯৯২ ভোট। মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাজেরা খাতুন ৫০ হাজার ৭৩৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী মিতালী দত্ত ভোট পেয়েছেন ৩৪ হাজার ৫০১ ভোট। বুধবার রাত সাড়ে ৯ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা মো.আবু তালেব তাদের বিজয়ী ঘোষণা করেন।
কমলগঞ্জে বুলবুল বিজয়ী:
কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারিভাবে চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীকের ইমতিয়াজ আহমেদ বুলবুল বিজয়ী হয়েছেন। ইমতিয়াজ আহমেদ বুলবুল কৃষি মন্ত্রী ও সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদের ছোট ভাই। তিনি উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি।
শায়েস্তাগঞ্জে বিজয়ী ইকবাল:
হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে টানা দ্বিতীয়বারের মতো উপজেলা চেয়ারম্যান হিসেবে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রশিদ তালুকদার ইকবাল (মোটরসাইকেল প্রতীক)। ২০১৯ সালের নির্বাচনে তিনি প্রথমবার শায়েস্তাগঞ্জ উপজেলার প্রথম চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। বুধবার সন্ধ্যায় বেসরকারিভাবে ফল ঘোষণা করেন শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাচন অফিসার ও সহকারী রিটার্নিং অফিসার ওসমান গণি। প্রকাশিত ফলাফল অনুযায়ী আব্দুর রশিদ তালুকদার ইকবাল মোটরসাইকেল প্রতীক নিয়ে ১৫ হাজার ৩০১ ভোট পেয়ে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্ব›দ্বী আওয়ামীলীগ নেতা আতাউর রহমান মাসুক ঘোড়া প্রতীক নিয়ে পেয়েছেন ১১ হাজার ৭৬১ ভোট। ভোটের ব্যবধান ৩ হাজার ৫৪০ টি।
উল্লেখ্য, ২০১৭ সালের ২০ নভেম্বর শায়েস্তাগঞ্জকে ৪৯২তম উপজেলা হিসেবে অনুমোদন দেয়া হয়। তিনটি ইউনিয়ন ও একটি পৌরসভা নিয়ে শায়েস্তাাগঞ্জ উপজেলা গঠিত। এখানে মোট ভোটার সংখ্যা ৫৫ হাজার ৬৭৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২৭ হাজার ৫৩২ জন এবং নারী ভোটার ২৮ হাজার ১৪৭ জন। শতকরা ৪৫ শতাংশ ভোটার তাদের ভোট প্রদান করেছেন এ নির্বাচনে।
হবিগঞ্জ সদরে মোতাচ্ছিরুল বিজয়ী:
হবিগঞ্জ সদর উপজেলায় টানা দ্বিতীয়বার নির্বাচিত হয়েছেন মোতাচ্ছিরুল ইসলাম (আনারস)।
লাখাইয়ে আজাদ বিজয়ী:
হবিগঞ্জের লাখাই উপজেলায় ফলাফলে টানা তৃতীয়বারের মতো উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ (কৈ মাছ)।