শারদীয় দুর্গোৎসবের আজ মহাষষ্ঠী

1

স্টাফ রিপোর্টার

শারদীয় দুর্গাপূজার আজ বুধবার মহাষষ্ঠী। আজ থেকে শুরু হচ্ছে পূজার মূল পর্ব। মহাষষ্ঠীতে দশভুজা দেবীর আমন্ত্রণ ও অধিবাস। মাতৃরূপে আজ মন্ডপে মন্ডপে ঠাঁই নেবেন দেবী। শঙ্খ ধ্বনি, ধূপের সুঘ্রাণ ঢাক-ঢোলের সঙ্গে ভক্তি মন্ত্রে মেতে উঠবে পূজোমন্ডপ।
পুরাণ মতে, মঙ্গলবার শারদীয় দুর্গোৎসব শুরুর প্রাক্কালে পঞ্চমীতে হয়েছে দশভ‚জা দেবীর বোধন। পুরাণ অনুসারে, দক্ষিণায়নে নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙার জন্য এই বোধনের মাধ্যমে বন্দনা পূজা অনুষ্ঠিত হয়। সে অনুসারে মÐপে-মন্দিরে মঙ্গলবার পঞ্চমীতে সায়ংকাল তথা সন্ধ্যায় বন্দনা পূজা অনুষ্ঠিত হয়েছে।
বোধন শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। শরৎকালের দুর্গাপূজায় এই বোধন করার বিধান রয়েছে। বিভিন্ন পুরাণ অনুসারে ভগবান রামচন্দ্র শরৎকালে রাক্ষসরাজ রাবণকে বধের উদ্দেশ্যে দুর্গাপূজা করেন। তিনি অকালে এই বোধন করেন বলেই এটি অকালবোধন নামে খ্যাত। তবে বসন্তকালে চৈত্র মাসে যে দুর্গাপূজা বা বাসন্তীপূজা অনুষ্ঠিত হয়, তাতে বোধনের প্রয়োজন হয় না। মঙ্গলবার বোধন শেষে আজ বুধবার মহাষষ্ঠীতে ষষ্ঠীবিহিত পূজা, আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হবে দুর্গাপূজার। পাঁচ দিনের এই উৎসব শেষ হবে আগামী ১৩ অক্টোবর রবিবার বিজয়া দশমী ও প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে। এ বছর সিলেটে জেলায় ৪৪১টি এবং মহানগরী ১৫৪টি মÐপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।
এদিকে, দুর্গাপূজায় সিলেটে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সার্বক্ষণিক নিরাপত্তাব্যবস্থা জোরদার করেছে প্রশাসন। নিয়মিত পূজামÐপ পরিদর্শন করবে বিভিন্ন গোয়েন্দা সংস্থা, র‌্যাব, আনসার-ভিডিপি ও পুলিশ প্রশাসন। এছাড়া পূজাকালীন নিরাপত্তা ও বিভিন্ন বিষয়ে পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সাথে যোগাযোগ রাখছেন বাংলাদেশ সেনাবাহিনীর উচ্চ পদস্থ কর্মকর্তাবৃন্দ।