সিলেটে সূচনার কর্মশালায় বক্তারা ॥ দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে ইউনিয়ন পর্যায়ে সমন্বয় জোরদার করতে হবে

2

সূচনা আয়োজিত সিলেটে এক কর্মশালায় বক্তারা বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় বাংলাদেশের অগ্রগতি প্রশংশনীয়। এক সময়ে আমাদের দেশের পরিচিতি ছিল বন্যা, মহামারী, জলোচ্ছ্বাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সাথে সম্পর্কিত। কিন্তু নানান পদক্ষেপও কর্মসূচির মাধ্যমে বিগত এক যুগে আমাদের অনেক অগ্রগতি সাধিত হয়েছে। দেশের সরকারের প্রচেষ্টায় বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাগুলো ও অনেক অবদান রেখেছে।
নগরীর একটি হোটেলে আয়োজিত গত রবিবার (১৩ ফেব্রুয়ারি) দিনব্যাপী কর্মশালার বিষয়বস্তু ছিল দুর্যোগ ব্যবস্থাপনার ক্ষেত্রে ইউনিয়ন পর্যায়ে সমন্বয় জোরদার করা। সূচনা প্রকল্প আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সিলেট জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ এইচ এম মাহফুজুর রহমান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. নুরুল ইসলাম, সূচনা প্রকল্পের ডেপুটি প্রোগ্রাম ডিরেক্টর মো. আলী রেজা ও সিনিয়র ম্যানেজার বিশ্বজিৎ কুমার রায়। সাম্প্রতিককালে জাতীয় পর্যায়ে স্থানীয় সরকার নির্বাচনের পর নব গঠিত ইউনিয়ন পরিষদ দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি, সরকারের স্থানীয় কার্যাবলীর আলোকে গঠিত কমিটি তাদের দায়-দায়িত্ব ও বাস্তবায়ন প্রক্রিয়া সম্পর্কে সামগ্রিক আলোচনা ছিল এ প্রশিক্ষণ কর্মসূচির মূল উদ্দেশ্য। এ লক্ষ্যে সিলেট জেলার সবচেয়ে দুর্যোগ কবলিত ২৬টি ইউনিয়নের সচিবগণ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
এফ সিডি ও এবং ইউরোপিয়ান ইউনিয়ন এর আর্থিক সহায়তায় ২০১৫ সাল থেকে সিলেট বিভাগের সিলেট ও মৌলভীবাজার জেলার দরিদ্র ও অতি দরিদ্র জনগোষ্ঠীর খাদ্য ও পুষ্টি নিরাপত্তাবৃদ্ধি এবং জনগণের অর্থনৈতিক উন্নয়ন লক্ষ্যে কাজ করে আসছে যা এ বছর ডিসেম্বর পর্যন্ত চলবে। বিজ্ঞপ্তি