সিরিজে ড্র করার লক্ষ্যে আজ নামছে বাংলাদেশ

10

স্পোর্টস ডেস্ক :
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নেয়ার পর টেস্ট সিরিজের প্রথম ম্যাচে হতাশাজনকভাবে হেরেছে বাংলাদেশ। আজ (বৃহস্পতিবার) শুরু দুই ম্যাচের টেস্ট সিরিজের শেষ ম্যাচ। এই ম্যাচে জয় পেয়ে সিরিজ ড্র করতে চায় টাইগাররা। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু হবে সকাল সাড়ে ৯টায়।
ইনজুরির কারণে এই ম্যাচে খেলতে পারবেন না বাংলাদেশ দলের গুরুত্বপূর্ণ দুজন ক্রিকেটার সাকিব আল হাসান ও সাদমান ইসলাম। চট্টগ্রামে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে ম্যাচের মাঝ পর্যায়ে ইনজুরিতে আক্রান্ত হন সাকিব। যে কারণে সিরিজের বাকি অংশে তিনি খেলতে পারেননি। যেটি ভুগিয়েছে দলকে।
তবে, দ্বিতীয় ম্যাচে সাকিবের না থাকা নিয়ে মোটেও ভাবছেন না টাইগার অধিনায়ক মুমিনুল হক। তিনি বলেছেন, ‘সিরিজে মাত্র একটি ম্যাচ বাকি। সাকিব ভাইয়ের থাকা না থাকা নিয়ে চিন্তা করছি। বিষয়টি মাথায় আনছি না। যে দল আছে তাই নিয়েই লড়াই করব।’
টাইগার স্পিনার মেহেদী হাসান মিরাজ বলেছেন, ‘সাকিব ভাই থাকলে ভালো হতো। তার অনুপস্থিতিতে আমাকে, তাইজুল ভাইকে ও নাঈমকে অতিরিক্ত দায়িত্ব নিতে হবে। আমাদের সঠিক জায়গায় বল করে যেতে হবে যেন প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানরা খেলতে সমস্যায় পড়ে।’
অন্যদিকে, প্রথম ম্যাচে জয় পেলেও আত্মতুষ্টিতে ভুগছেন না ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। মাঠে সেরাটা দিয়ে সিরিজ জিততে মরিয়া তারা।
ক্যারিবীয় ক্রিকেটার এনক্রুমাহ বোনার বলেছেন, ‘আমাদের আবার শূন্য থেকে শুরু করতে হবে। সবকিছুই নতুন করে করতে হবে। ম্যাচটি ভিন্ন ভেন্যু, ভিন্ন উইকেটে হবে। ম্যাচ জিতে মাঠে সবাইকে সেরাটাই দিতে হবে।’
সাকিব আল হাসান না থাকয় তার বদলে পেস অলরাউন্ডার সৌম্য সরকারকে দলে নেয়া হয়েছে। এই ম্যাচে সৌম্যর একাদশে থাকার সম্ভাবনা রয়েছে। সেই সাথে একাদশে ঢুকতে পারেন পেসার আবু জায়েদ রাহি। অন্যদিকে, এই ম্যাচে হয়তো উইনিং কম্বিনেশন নিয়েই মাঠে নামবে সফরকারীরা।
বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ রাহি।
ওয়েস্ট ইন্ডিজ একাদশ (সম্ভাব্য): ক্রেইগ ব্র্যাথওয়েট (অধিনায়ক), জন ক্যাম্পবেল, শাইনি মোসেলে, এনক্রুমাহ বোনার, কাইল মায়ার্স, জার্মেই ব্লাকউড, জশুয়া ডি সিলভা (উইকেটরক্ষক), রাখিম কর্নওয়াল, জোমেল ওয়ারিকান, কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল।