সিলেট চেম্বার নির্বাচন ২২ সেপ্টেম্বর ॥ আজ মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন, ৭৮টি মনোনয়নপত্র সংগ্রহ

34

ষ্টাফ রিপোর্টার :
আইনী জটিলতা কাটিয়ে নির্বাচন করতে যাচ্ছে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজ। নির্বাচনে মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন ছিল গতকাল মঙ্গলবার। সবমিলিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন ৭৮ জন।
জানা গেছে, অর্ডিনারী গ্র“পে ৪২ জন, এসোসিয়েট গ্র“পে একক ২০ জন ও ১টি প্যানেল মনোনয়নপত্র, ট্রেড গ্র“পে একক ১৫ জন ও প্যানেল মনোনয়নপত্র ২টি এবং টাউন এসোসিয়েশন গ্র“পে ১টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে।
চেম্বার সচিব গোলাম আকতার ফারুক জানান, চার ক্যাটাগরিতে পরিচালক পদে এককভাবে ৭৮ জন ও তিনটি প্যানেল মনোনয়নপত্র বিক্রি হয়েছে। তিনি জানান, আজ বুধবার বিকেল ৫টায় মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ সময়। আর পূর্ব নির্ধারিত তারিখ অনুযায়ী আগামী ২২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।
উল্লেখ্য, অভ্যন্তরীণ দ্বন্দ্ব ও আইনী জটিলতার কারণে সিলেট চেম্বারের গত নির্বাচিত কমিটি নির্দিষ্ট সময়মতো নির্বাচন আয়োজনে ব্যর্থ হয়। পরে মেয়াদোত্তীর্ণ কমিটিকে বাদ দিয়ে গত ৪ জুন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদকে চেম্বারের প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়। ১২০ দিনের মধ্যে তাকে নির্বাচন করার দায়িত্ব দেয় বাণিজ্য মন্ত্রণালয়ে।
সিলেটের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের নির্বাচনী তফশিল ঘোষণা করা হয় গত ২ জুলাই। তফশিল অনুযায়ী গত ১৯ আগষ্ট মনোনয়নপত্র সংগ্রহের শেষ দিন ও ২২ সেপ্টেম্বর ভোটগ্রহণের দিন ধার্য্য করা হয়। গত ৮ আগষ্ট সংবাদ সম্মেলন করে চূড়ান্ত ভোটার তালিকাও প্রকাশ করা হয়। কিন্তু এর আগেই চেম্বারে প্রশাসক নিয়োগ ও নির্বাচন আয়োজন নিয়ে উচ্চ আদালতে রিট করেন কামিল আহমদ নামের চেম্বারের এক সদস্য। তার করা রিটের প্রেক্ষিতে আদালত দুই মাসের জন্য নির্বাচন স্থগিত করে চেম্বারে প্রশাসক নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না মর্মে জানতে চান। আদালতের ওই নির্দেশনা চেম্বার কার্যালয়ে এসে পৌঁছায় ৮ আগষ্ট রাতে। ফলে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পর বন্ধ হয়ে যায় নির্বাচনী কার্যক্রম।
চেম্বারের সচিব গোলাম আকতার ফারুক জানান, গত সোমবার আদালতের এই সিদ্ধান্তের বিরুদ্ধে চেম্বার জজে আপিল করে সিলেট চেম্বার অব কমার্স। আপিলের শুনানী শেষে নির্বাচনের উপর দেয়া স্থগিতাদেশ প্রত্যাহার করে আগামী ২৬ আগষ্ট শুনানীর তারিখ ধার্য্য করেন আদালত। স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ায় আবারও নির্বাচনী কার্যক্রম শুরু করে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের নির্বাচন পরিচালনা বোর্ড।