প্রধানমন্ত্রীর ‘চা’ এর দাওয়াতে যাবে না ঐক্যফ্রন্ট

53

কাজিরবাজার ডেস্ক :
একাদশ জাতীয় সংসদ নির্বাচন-পরবর্তী শুভেচ্ছা বিনিময়ের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের রাজনৈতিক দলগুলোকে গণভবনে যে আমন্ত্রণ জানিয়েছেন, তাতে ঐক্যফ্রন্টের নেতাদের অংশ নেয়ার কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী।
শনিবার সঙ্গে আলাপকালে সুব্রত চৌধুরী এ কথা জানান। এর আগে জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসীন মন্টু প্রধানমন্ত্রীর দাওয়াত পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন।
একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যেসব রাজনৈতিক দল ও জোটের সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ হয়েছিল, তাদের আগামী ২ মার্চ গণভবনে চায়ের দাওয়াত দেয়া হচ্ছে।
শনিবার আওয়ামী লীগের সংসদীয় বোর্ড ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। গণভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে উপস্থিত ছিলেন এমন কয়েকজন নেতা এ তথ্য নিশ্চিত করেন।
ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির একাধিক সদস্য জানান, তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাওয়াত কার্ড পেয়েছেন। তিনি বলেন, ‘তবে সেটা কিসের দাওয়াত, কী জন্য দাওয়াত দেওয়া হয়েছে, তা জানি না। এই দাওয়াতে আমরা যাব কি যাব না সেটা স্টিয়ারিং কমিটির বৈঠকে সিদ্ধান্ত নেয়া হবে।’
এ নিয়ে ঐক্যফ্রন্টের বৈঠক কবে বসবে সে ব্যাপারে কিছু জানাননি মন্টু। তবে ঐক্যফ্রন্টের নেতা সুব্রত প্রধানমন্ত্রীর দাওয়াতে না যাওয়ার কথা জানান।
গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী বলেন, ‘দাওয়াত দেওয়ার তো কথা। শুনেছি প্রধানমন্ত্রী দাওয়াত দিয়েছেনও।’
প্রধানমন্ত্রীর দাওয়াতে ঐক্যফ্রন্ট যাবে কি না এমন প্রশ্ন সুব্রত বলেন, ‘যাওয়ার তো কথা না। প্রধানমন্ত্রী যে দাওয়াত দিয়েছেন সেখানে যাওয়ার কোনো সুযোগ নাই। যেভাবে অগ্রহণযোগ্য একটা নির্বাচন হলো, এর পরে অন্য কোনো এজেন্ডা নিয়ে আলোচনার সুযোগ নাই। এই নির্বাচন বাতিল করে যদি আলোচনার জন্য ডাকা হয়, তবে আলোচনা হতে পারে। এর বাইরে আর কোনো আলোচনার সুযোগ নাই।’
এর আগে আগামী ২ ফেব্রুয়ারি গণভবনে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতাদের আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও গণফোরাম সেক্রেটারি মোস্তফা মহসীন মন্টু এ তথ্য নিশ্চিত করেছেন।
গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু বলেন, ‘আমরা দাওয়াত কার্ড পেয়েছি। তবে সেটা কিসের দাওয়াত, কী জন্য দাওয়াত দেওয়া হয়েছে তা জানি না।’
জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির একাধিক সদস্য জানান, তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাওয়াত কার্ড পেয়েছেন। এ দাওয়াতে যাওয়া না যাওয়ার বিষয়ে স্টিয়ারিং কমিটির বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হবে।
গণভবনের একটি সূত্র জানিয়েছে, ভোটের আগে সংলাপে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর নেতা এবং নির্বাচন সংশ্লিষ্ট অন্যদের নিয়ে ২ ফেব্রুয়ারি চা চক্রের আয়োজন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।