বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার কৌশল চূড়ান্ত এ সপ্তাহেই

5

কাজিরবাজার ডেস্ক :
দেশের পাবলিক বিশ^বিদ্যালয়ের জন্য ‘সমন্বিত’ ভর্তি পরীক্ষার পরিবর্তে ‘সমমনা প্রতিষ্ঠান’ নিয়ে চার ধাপের পরীক্ষার কৌশল চূড়ান্ত হচ্ছে চলতি সপ্তাহেই। কোন কোন বিশ^বিদ্যালয় নতুন এ উদ্যোগে আসবে কিংবা কোন পদ্ধতিতে নেয়া হবে পরীক্ষা তা নির্ধারিত হবে উপাচার্যদের নিয়ে অনুষ্ঠিতব্য বৈঠকে। চলতি সপ্তাহেই এ বৈঠকে বসছে বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। তবে জানা গেছে, চার ধাপের পরীক্ষার প্রত্যেকটির জন্য একটি বিশ^বিদ্যালয়কে ‘লিডিং ইউনিভার্সিটি’ ধরে পরীক্ষা পরিচালনার দায়িত্ব দেয়া হবে। চার ধাপের জন্য দায়িত্ব পালন করবে চারটি বিশ^বিদ্যালয়।
পাবলিক বিশ^বিদ্যালয়ের জন্য আলোচিত নতুন পদ্ধতির ভর্তি পরীক্ষা নিয়ে শনিবার সঙ্গে একান্ত আলাপচারিতায় উদ্যোগের নানা দিক তুলে ধরেছেন ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ। তিনি একই সঙ্গে বলেছেন, আমরা এখনো আশাকরি সকল বিশ^বিদ্যালয় এ ভর্তি পরীক্ষায় আসবে। তার পরেও যদি কেউ না আসতে চায় তবে যারা আসবে তাদের নিয়েই উদ্যোগ বাস্তবায়ন করা হবে। চলতি সপ্তাহেই উপাচার্যদের নিয়ে বৈঠক করে পরীক্ষা কমিটিসহ পরীক্ষার কৌশল নির্ধারণ করা হবে। বৈঠকেই জানা যাবে কোন কোন বিশ^বিদ্যালয়কে নিয়ে পরীক্ষা নেয়া হবে।
ইউজিসির পরীক্ষার উদ্যোগ সম্পর্কে জানা গেছে, ‘সমন্বিত’ পরীক্ষার পরিবর্তে সমমনা বিশ্ববিদ্যালয়গুলোকে চারটি গুচ্ছে ভাগ করে চার ধাপে ভর্তি পরীক্ষা নেয়ার পরিকল্পনা নিয়েছে কমিশন। চার গুচ্ছের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে একটি গুচ্ছে, প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর জন্য একটি, কৃষি বিশ্ববিদ্যালয়গুলোকে একটি এবং সাধারণ বিশ্ববিদ্যালয়গুলোর জন্য অপর একটি গুচ্ছ করে ভর্তি পরীক্ষা নেয়া হবে।
উপাচার্যদের সঙ্গে বৈঠক করে পরীক্ষার জন্য কেন্দ্রীয় কমিটি গঠন করা হবে। তারা উপকমিটি তৈরি করে ভর্তি পরীক্ষা আয়োজন, প্রশ্ন পদ্ধতি প্রণয়ন, ফল প্রকাশসহ যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত নেবেন। আগের মতো প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। অনলাইনের মাধ্যমে আবেদন নেয়া হবে। আবেদনকারীদের রোল নম্বর অনুযায়ী গুচ্ছ পদ্ধতিতে পরীক্ষা আয়োজন করে সেই অনুযায়ী প্রতিটি বিশ্ববিদ্যালয়ে ফল পাঠিয়ে দেয়া হবে। সব কিছু কেন্দ্রীয় কমিটি ও উপ-কমিটির সদস্যদের তত্ত্বাবধানে পরিচালিত হবে। এরপর জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতাভুক্ত কলেজগুলোতেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, চারটি ধাপে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার আয়োজন করা হলেও সাধারণ বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, ব্যবসা শিক্ষা ও মানবিক বিভাগে তিনটি ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে আলাদাভাবে।
এক প্রশ্নের জবাবে চেয়ারম্যান বলেন, দেশের পাঁচটি বিশ্ববিদ্যালয় গুচ্ছ পদ্ধতিতে অংশগ্রহণ করবে না বলে জানিয়েছে। তবে এখন পর্যন্ত এ পদ্ধতিতে দেশের ৩৪টি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে বলে জানিয়েছে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরাও এ পদ্ধতিকে সাধুবাদ জানিয়েছে। তবে তাদের অভ্যন্তরীণ সমস্যার কারণে তারা যুক্ত হতে পারছেন না বলে জানিয়ে দিয়েছেন। আমাদের চেষ্টা ও দরজা খোলা থাকবে। যারা এতে যুক্ত হতে যাবে তাদের নেয়া হবে।
তাহলে কিভাবে চারটি গুচ্ছে চার ধাপে হবে পরীক্ষা? এমন প্রশ্নে কমিশন চেয়ারম্যান বলেন, এই সপ্তাহেই আমরা উপাচার্যদের নিয়ে বৈঠক করব। সেই বৈঠকেই পরীক্ষার কৌশল চূড়ান্ত করা হবে। বৈঠকে পরীক্ষার জন্য কমিটিও গঠন করে দেব। তবে চারটি ধাপের পরীক্ষার জন্য চারটি সমমনা বিশ্ববিদ্যালয় লিডিংয়ের দায়িত্বে থাকবে। যেমন আগের বছর কৃষি বিশ্ববিদ্যালগুলোর জন্য একটি পরীক্ষা হলেও লিডিংয়ে তা নেতৃত্বে ছিল বাংলাদেশ কৃষি বিশ^বিদ্যালয়। এবারো তেমনি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর পরীক্ষায় একটি প্রতিষ্ঠান লিড দেবে।