ফুলকলি ও নকল ঘি তৈরীর কারখানাকে ১ লক্ষ ২৪ হাজার টাকা জরিমানা

129

স্টাফ রিপোর্টার :
নগরীতে মেয়াদ উত্তীর্ণ পণ্য ও অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য রাখার দায়ে খাদ্যপণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান ফুলকলিসহ আরো ২টি প্রতিষ্ঠানকে মোট ৭৪ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন পরিচালিত বাজার মনিটরিং টিম। মূল্য তালিকা টাঙানো না থাকায় গতকাল সোমবার বিকেলে ফুলকলির বন্দরবাজার শো-রুমে ও অন্য ২টি প্রতিষ্ঠানে এ অভিযান পরিচালনা করা হয়। একই সাথে মেয়াদোত্তীর্ণ খাদ্য সামগ্রী ও কোমল পানীয় জব্দ করে ধ্বংস করা হয়েছে। এছাড়া গতকাল সোমবার দুপুরে র‌্যাব-৯’র সদস্যরা নগরীর ঘাসিটুলা লামাপাড়ায় নকল ‘নির্মল বাবু ঘোষ গাওয়া ঘি’ তৈরীর কারখানায় অভিযান চালিয়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।
অভিযানে ফুলকলি ছাড়াও বন্দরবাজারস্থ লালবাজারের ত্রিবেদী স্টোরে মূল্য তালিকা না থাকায় ৩ হাজার টাকা ও চড়া দামে সবজি বিক্রির অপরাধে মুমিন নামে এক সবজি বিক্রেতাকে ১ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার উম্মে সালিক রুমাইয়া ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আশরাফুল হক। ভোক্তা অধিদফতরের মার্কেটিং কর্মকর্তা মোর্শেদ কাদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, রমজানে জেলা প্রশাসনের বাজার মনিটরিং টিমের অভিযান অব্যহত থাকবে।
অভিযানে নেতৃত্বদানকারী জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট উম্মে সালিক রুমাইয়া জানান, মেয়াদউত্তীর্ন পণ্য ও অস্বাস্থ্যকর পরিবেশে পণ্য রাখার দায়ে ফুলকলির বন্দরবাজার শাখাকে ৭০ হাজার টাকা জরিমানা করা হয়। তিনি বলেন, অভিযানকালে ফুলকলির মিষ্টিতে মশা পড়ে থাকতে দেখা যায়। এছাড়া আরো কিছু খাবারও অস্বাস্থ্যকর পরিবেশে রাখা ছিলো। জরিমানার পাশাপাশি এগুলো আবার নষ্ট করে দেই। রুমাইয়া বলেন, এদের আগেও আমি সতর্ক করে এসেছিলাম। কিন্তু তারপরও তারা মূল্যতালিকা রাখেনি ও সড়ক থেকে পণ্য সরায়নি।
এদিকে, র‌্যাব-৯ এর একটি দল এএসপি নাহিদ হাসানের নেতৃত্বে নগরীর ঘাসিটুলা লামাপাড়ায় নখল ঘি তৈরীর খারকানায় অভিযান চালানো হয়। এসময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ইসতিয়াক ইমন উপস্থিত ছিলেন। অভিযানে ‘নির্মল বাবু ঘোষ গাওয়া ঘি’ কারখানাকে ৫০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়েছে। এ কারখানা থেকে ১৯৫ কেজি ভেজাল ঘি এবং ভেজাল ঘি তৈরীর বিভিন্ন রং ও কেমিক্যাল জব্দ করে র‌্যাব। র‌্যাব-৯ এর সিনিয়র সহকারি পরিচালক অতিরিক্ত পুলিশ সুপার মো. মনিরুজ্জামান এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, আদায়কৃত অর্থ সরকারি কোষাগারে জমা প্রদান করা হয়েছে।