যথাযোগ্য মর্যাদায় ডায়াবেটিস সচেতনতা দিবস পালিত ॥ ডায়াবেটিস এর ঝুঁকি এড়াতে ফাস্টফুডকে না বলতে হবে

65

DSC_0029 copyডায়াবেটিক একটি জীবন ব্যাপী রোগ। এ রোগ একেবারে নির্মূল করা সম্ভব নয়। তবে এই রোগ নিয়ন্ত্রণে রেখে সম্পূর্ণ সুস্থ ও কর্মঠ থাকা সম্ভব। যাদের এখনো ডায়াবেটিস হয়নি, তারা একটু সচেতন হলেই এ রোগ প্রতিরোধ করা সম্ভব। তাই ডায়াবেটিক রোগীদের মত সকল মানুষকেই এ রোগ সম্পর্কে এবং এ রোগের চিকিৎসা সম্পর্কে জানা, জীবনযাত্রার ত্র“টি সমূহ পরিহার করা এবং চিকিৎসকের পরামর্শ নিয়ে সুস্থ জীবন নিশ্চিত করা উচিত।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির ৫৯তম প্রতিষ্টা বার্ষিকী উপলক্ষে প্রতি বছরের ন্যায় ডায়াবেটিস সচেতনতা দিবস যথাযোগ্য মর্যাদায় পালনকালে আয়োজিত আলোচনা সভায় সিলেট ডায়াবেটিক সমিতির নেতৃবৃন্দ ও সুধীমন্ডলী বক্তব্য প্রদানকালে এ কথা বলেন।
গতকাল শনিবার বেলা ১২টায় সিলেট ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডাঃ এম এ রকিবের সভাপতিত্বে ও সিলেট ডায়াবেটিক হাসপাতালের আবাসিক চিকিৎসক ডাঃ ললিত মোহন নাথের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তারা বলেন, বাংলাদেশ সহ বিশ্বব্যাপী ডায়াবেটিস দ্রুত বাড়ছে। এশীয় দেশগুলোতে এর প্রকোপ তুলনামূলকভাবে বেশী। অব্যাহত নগরায়নের ফলে পরিবর্তিত জীবন যাপন ও খাদ্যাভাসের কারনে এ ধরণের রোগের সংখ্যা বাড়ছেই। ভয়ানক আকারে বাড়ছে প্রি-ডায়াবেটিস এবং তা থেকে ডায়াবেটিসে রূপান্তর হচ্ছে। বিরাজমান এ অবস্থা সচেতনতার সাথেই মোকাবেলা করতে হবে।
সিলেট ডায়াবেটিক হাসপাতালের সভাকক্ষে সিনিয়র মেডিকেল অফিসার ডাঃ এ, কে,এম জিয়াউল হকের পবিত্র কোরআন থেকে তেলোওয়াতের মাধ্যমে অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ এ, জেড মাহবুব আহমদ।
আলোচনায় সভায় বক্তারা ডায়াবেটিস সচেতনতা দিবসের শ্লোগান “ ডায়াবেটিসের ঝুঁকি এড়াতে ফাস্টফুডকে না বলুন” সম্পর্কে জোরালো বক্তব্য প্রদান করে বলেন, শিশু-কিশোরদের মধ্যেও আজকাল ডায়াবেটিস বেড়েই চলেছে। মেদ-বহুল শিশু-কিশোর তরুণরাই এতে আক্রান্ত হচ্ছে বেশী। ফাস্টফুডসহ বিভিন্ন ধরনের ক্যালরি বহুল খাবার খাওয়ার কারণে তাদের ওজন যাতে মাত্রাতিরিক্ত না হয় সেদিকে অধিকতর খেয়াল রাখতে হবে। একই সাথে শিশুরা যাতে শ্রম বিমুখ না হয় এবং অপুষ্টিতে না ভোগে সেদিকেও বিশেষভাবে নজর দিতে এবং রাখতে হবে। উচ্চতা অনুযায়ী ওজন স্বাভাবিক মাত্রায় রেখে শারীরিক পরিশ্রম ও ব্যায়াম করতে হবে। মোটকথা সামগ্রিক সচেতনতাই ডায়াবেটিক রোগকে নিয়ন্ত্রণ করবেই।
আলোচনা সভায় সভাপতির বক্তব্য রাখেন অধ্যাপক ডাঃ এম এ রকিব।
আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক লোকমান আহমদ, প্রবীণ আইনজীবী এডভোকেট বদরুজ্জামান, বিশিষ্ট সমাজসেবী মোহাম্মদ আজাদ ইসলাম, সিলেট ডায়াবেটিক হাসপাতালের পুষ্টিবিদ হৈমন্তী সরকার।
বাংলাদেশ ডায়াবেটিক সমিতির প্রতিষ্ঠা বার্ষিকী এবং ডায়াবেটিক সচেতনতা দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে সিলেট ডায়াবেটিক সমিতি কর্তৃক গৃহীত কর্মসূচীর মধ্যে ছিলো সকাল ৯টায় র‌্যালী, ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত বিনামূল্যে ডায়াবেটিক শনাক্তকরণ, এবং বেলা ১২টায় আলোচনা সভা। সকাল ৯টায় সিলেট ডায়াবেটিক সমিতির সম্মানিত সদস্যবৃন্দ, হাসপাতালের কর্মকর্তা কর্মচারীবৃন্দ এবং রোগী সাধারণের অংশগ্রহণের এক বর্ণাঢ্য র‌্যালী সিলেট শহরের গুরুত্বপূর্ণ শহর প্রদক্ষিণ করে। সকাল ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত সিলেট ডায়াবেটিক হাসপাতাল প্রাঙ্গণে বিনামূল্যে ডায়াবেটিস শনাক্তকরণ চিকিৎসা সেবা প্রদান করা হয়। বিজ্ঞপ্তি