তাহিরপুরে পাহাড়ি ঢলে তলিয়ে গেছে ৩শ’ হেক্টর আমন জমির ধান

11

বাবরুল হাসান বাবলু, তাহিরপুর
তাহিরপুরে পাহাড়ি ঢলে আকস্মিক বন্যা, পানিতে তলিয়ে গেছে বিভিন্ন ছোট বড় হাওরে ৩’শ হেক্টর আমন জমির ধান। অপরদিকে জাদুকাটা নদীর পানি আনোয়ারপুর ব্রীজের পূর্ব পাশ তাহিরপুর সুনামগঞ্জ সড়কের উপর দিয়ে প্রবাহিত হওয়ার কারণে রবিবার সকাল থেকে সড়ক পথে জেলা সদরের সাথে যোগাযোগ ব্যাবস্থা বিঘিœত হচ্ছে।
উপজেলার বিভিন্ন ইউনিয়নের একাধিক আমন চাষীদের কাছ থেকে জানা যায়, গত কয়েকদিনে ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে শ্রীপুর উত্তর, বড়দল উত্তর, বাদাঘাট ও বালিজুরী ইউনিয়নের একাধিক হাওরে আমন জমির ধান পানিতে তলিয়ে গেছে। রবিবার সকাল থেকে হাওর ও নদীতে পানি বৃদ্ধি পাচ্ছে। আগামী দু’এক দিন যদি পানি একই অবস্থায় থাকে তাহলে পানিতে তলিয়ে যাওয়া জমির ধান পুরোপুরি নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করছেন সংশ্লিষ্ট এলাকার আমান চাষীরা। তাদের ধারনা পাহাড়ি ঢলে উপজেলায় কমপক্ষে ৩ থেকে ৪শ’ হেক্টর জমির ধান অসময়ের বন্যায় ক্ষয়-ক্ষতি হতে পারে।
বলদা হাওরপার বড়দল গ্রামের কৃষক মারজানুল হক জোসেফ জানান, এবার তিনি ৩ বিঘা জমিতে আমন ধান চাষ করেছিলেন। গত কয়েক দিনের বৃষ্টি ও পাহাড়ি ঢলে তার ধান পুরোপুরি ভাবে পানিতে তলিয়ে গেছে।
লুভার হাওর পার পাতারগাও গ্রামের কৃষক আব্দুস সামাদ মিয়া বলেন, এবছর তিনি ১১ বিঘা জমিতে আমান ধান রোপন করেছিলেন। ফসলও ভালো হয়েছিলো। বর্তমানে তার রোপনকৃত ধান পানির নীচে। পাহাড়ি ঢলের পানিতে মাত্রাতৃরিক্ত কাদা মাটি থাকার কারনে পানি নেমে গেলেও তার ধান গাছ পুরোপুরি নষ্ট হওয়ার আশংঙ্কাই তিনি করছেন।
তাহিরপুর উপজেলা কৃষি অফিস উপ-সহকরী কৃষি কর্মকর্তা জালাল উদ্দিন আহমদে (বাদাঘাট দায়িত্বরত) জানান, ভারী বৃষ্টি পাতের কারনে পাহাড়ি ঢলের পানিতে আমার ইউনিয়নের রহমতপুর, বিন্নাকুলী, পাতারগাঁও সহ বেশ কয়েকটি গ্রামের হাওরে আমন ধান পানিতে নিমজ্জিত রয়েছে। সেই সাথে কিছু আগাম রবি সষ্যও বৃষ্টি ও পাহাড়ি ঢলের পানিতে নষ্ট হয়েছে।
তাহিরপুর সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জুনাব আলী বলেন, সকালে সুনামগঞ্জ থেকে আসার পথে আনোয়ারপুর সড়কে পানি থাকার কারনে নৌকা করে পারাপার হতে হয়েছে। তাছাড়া তিনি আরো জানান, বালিজুরী হাওর, বড়খলা হাওরের রোপনকৃত আমন ধান পাহাড়ি ঢলের পানিতে নিমজ্জিত রয়েছে।
তাহিরপুর উপজেলা কৃষি অফিসার হাসান উদ-দৌলা বলেন, আকস্মিক বন্যায় তাহিরপুর উপজেলায় আমন জমির ধান পানিতে তলিয়ে গেছে এ সংবাদ আমি পেয়েছি। তবে ক্ষতির পরিমান এখনই বলতে পারছিনা। আমদের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে ক্ষতির পরিমাণ নির্ধারণ করতে কাজ করছেন।
উপজেলা কৃষি অফিস সুত্রে জানা যায়, চলতি বছর উপজেলায় ৭ ইউনিয়নের মধ্যে ৬ টি ইউনিয়নে ৬ হাজার ৩শ’ ৫০ হেক্টর জমিতে রোপা আমন ধান চাষাবাদ করা হয়েছে।