৩য় বারের মতো সাবেক মন্ত্রী মান্নানের জামিন নামঞ্জুর

5

স্টাফ রিপোর্টার

সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের জামিন তৃতীয়বারের মতো নামঞ্জুর করেছেন আদালত। রোববার বেলা সাড়ে ১১ টায় সুনামগঞ্জের দ্রæত বিচার আদালতের বিচারক নির্জন কুমার মিত্র তার জামিন নামঞ্জুর করেন।
শুনানিতে আসামীপক্ষের আইনজীবীরা বয়স ও অসুস্থতা বিবেচনায় এম এ মান্নানের জামিন মঞ্জুরের আবেদন জানিয়ে বলেন, এম এ মান্নান মানসিক এবং শারীরিকভাবে অসুস্থ হওয়ায় তাকে শনিবার বিকেলে সিলেটের বাদাঘাট কেন্দ্রীয় কারাগারে নেওয়া হয়েছে। রোববার উনাকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরের কথা। তিনি একা চলাচল করতে পারছেন না, এজন্য তাকে মানবিক বিবেচনায় জামিন দেওয়া প্রয়োজন। তাছাড়া এই মামলারও চার্জশিট দেওয়ার মেয়াদ পার হয়ে গেছে।
অন্যদিকে বাদীপক্ষের আইনজীবীরা বলেন, এম এ মান্নান পতিত স্বৈরাচারী সরকারের প্রভাবশালী মন্ত্রী ছিলেন। বাড়িতে থেকেই তিনি ছাত্র-জনতার ওপর হামলার নির্দেশ দিয়েছেন। শেখ হাসিনা যেভাবে অপকর্ম করে দোষী, তিনি সেভাবে দায়ী, এজন্য তার শাস্তি হওয়া প্রয়োজন।
এম এ মান্নানের আইনজীবী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. নজরুল ইসলাম জানান, শুনানি শেষে আদালতের বিচারক নির্জন কুমার মিত্র জামিন নামঞ্জুর করেছেন।
কারাগারে থাকা সাবেক পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান মানসিক ও শারীরিকভাবে অসুস্থ হওয়ায় শনিবার সুনামগঞ্জ কারাগার থেকে আদালতের নির্দেশে জেলা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। হাসপাতালের চিকিৎসকরা তাকে উন্নত চিকিৎসার জন্য সিলেটের ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তরের নির্দেশ দেন। পরে তাকে সিলেটের বাদাঘাট কেন্দ্রীয় কারাগারে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।
এম এ মান্নানকে গত ১৯ সেপ্টেম্বর রাতে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। পরদিন তাকে সুনামগঞ্জ সদর মডেল থানায় দ্রæত বিচার আইনে দায়ের করা একটি মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হয়।