সিলেটে গরমে হাঁসফাঁস জনজীবন

3

স্টাফ রিপোর্টার

সিলেটজুড়ে তীব্র গরমে যেন নাভিশ্বাস উঠছে। দাবদাহে পুড়ছে দেশের উত্তর-পূর্বাঞ্চলের এই জনপদ। শুক্রবার বিকেল সাড়ে ৩টায় এখানে তাপমাত্রা ৩৭. ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে সিলেট আবহাওয়া অধিদপ্তর।
এদিকে সকাল থেকে সূর্যের প্রখর খরতাপে পুড়ছে মহানগরী। প্রচÐে রোদে ভোগান্তি পোহাচ্ছেন পথচারী ও দিনমজুর। মহানগরীর রাস্তায় মানুষ কম দেখা গেছে। যানবাহন চলাচলও কম ছিলো বিকেল পর্যন্ত। প্রচÐ রোদে লোকজন বিশেষ প্রয়োজন ছাড়া বাইরে বের হচ্ছেন না। গরমের কারণে বেশী বিপাকে খেটে খাওয়া মানুষজন। তাপমাত্রা ৩৭.২ ডিগ্রি সেলসিয়াস হলেও সেটি অনুভ‚ত (ফিলস লাইক) হয়েছে ৪৯ ডিগ্রি সেলসিয়াস।
সিলেট মহানগরীর তালতলা এলাকার রিকশা চালক ইকরাম আলী বলেন, ইলা (এই রকম) গরম দিলে রুজি-রোজগার করা যাইত না। ইলা গরমে রিকশা চালাইলে ভিতর ফাটি যায়। গরম বাড়ার লাগি আগের মত ইনকাম নাই। মেঘ (বৃষ্টি) দিলে বালা লাগত, না হয় বাঁচার উপায় নাই আমরার মতো গরিবদের।
নগরীর শিবগঞ্জ এলাকার বাসিন্দা কাওছার আহমদ জানান, আজকের গরম খুব বেশী। জুম্মার নামাজ পড়তে হয়েছে খুব কষ্ট করে। এভাবে গরম থাকলে জনজীবনে প্রভাব পড়ছে। বিশেষ করে শ্রমজীবীদের অবস্থা বেশি খারাপ হবে।
সিলেট আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ রুদ্র তালুকদার জানান, টানা কয়েকদিন ধরে সিলেটে মৃদু তাপপ্রবাহ চলছে। শুক্রবার দুপুর তিনটায় সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর আগের দিন বৃহস্পতিবার দুপুর তিনটায় সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, যা সিলেটে এ বছরের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।
এদিকে শুক্রবার সকালে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য দেওয়া পূর্বাভাসে সুখবর দিয়েছে আবহাওয়া অফিস। পূর্বাভাসে বলা হয়েছে, সকাল ৯টা থেকে সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পূর্বাভাসে আরও বলা হয়েছে, আজ শনিবার সকাল ৯টা থেকে সিলেট বিভাগের দু’এক জায়গার অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে। এছাড়া কাল রবিবার ২২ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে।
এরআগে চলতি বছরের ২৩ মে সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। সেদিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছিলো ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।