গুম হওয়া ব্যক্তিদের সন্ধানে গণবিজ্ঞপ্তি জারি

1

কাজির বাজার ডেস্ক

গুম হওয়া ব্যক্তিদের সন্ধানে গণবিজ্ঞপ্তি জারি করেছে সব গুমের ঘটনা তদন্তে গঠিত হওয়া ‘কমিশন অব ইনকোয়ারি’।
অতিরিক্ত জেলা জজ মো. বুলবুল হোসেনের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিটি বৃহস্পতিবার প্রকাশিত হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের আইনশৃঙ্খলা প্রয়োগকারী সংস্থা বাংলাদেশ পুলিশ, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি), বিশেষ শাখা (এসবি), গোয়েন্দা শাখা (ডিবি), আনসার ব্যাটালিয়ন, জাতীয় গোয়েন্দা সংস্থা (এনএসআই), প্রতিরক্ষা বাহিনী, প্রতিরক্ষা গোয়েন্দা মহাপরিদপ্তর (ডিজিএফআই), কোস্টগার্ডসহ দেশের আইন প্রয়োগ ও বলবৎকারী কোনো সংস্থার কোনো সদস্য কর্তৃক বিগত ০১/০১/২০১০ থেকে ০৫/০৮/২০২৪ পর্যন্ত জোরপূর্বক গুম হওয়া ব্যক্তিদের সন্ধানের নিমিত্তে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এই কমিশন গঠন করেছে। জোরপূর্বক গুমের ঘটনায় ব্যক্তি নিজে কিংবা পরিবারের কোনো সদস্য বা আত্মীয়স্বজন বা গুমের ঘটনায় প্রত্যক্ষদর্শী যেকোনো ব্যক্তি সশরীরে কমিশনের কার্যালয়ে উপস্থিত হয়ে বা ডাকযোগে অথবা কমিশনের ইমেইলে অভিযোগ দাখিল করতে পারবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
আগামী ১৫ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত প্রতি কর্মদিবসে সকাল সাড়ে ১০টা থেকে বিকাল চারটা পর্যন্ত এই অভিযোগ দাখিল করা যাবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
মেনন-ইনু-পলক-মামুন কারাগারে
বৈষম্যবিরোধী সাম্প্রতিক আন্দোলনের বিভিন্ন ঘটনায় হওয়া হত্যা মামলায় মন্ত্রিপরিষদের তিন সাবেক সদস্য জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাবেক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।
বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দেন।
মন্ত্রিপরিষদের সাবেক তিন সদস্য হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন ও জুনাইদ আহমেদ পলককে কয়েক দফা রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শেষে বৃহস্পতিবার আদালতে হাজির করা হয়। রাজধানীর খিলগাঁও থানায় দায়ের করা ছাত্রদল নেতা নুরুজ্জামান জনি হত্যা মামলায় এদিন তাদেরকে গ্রেপ্তার দেখানোর আবেদন করা হয়। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মেহেদী হাসানের আবেদন মঞ্জুর করে তাদেরকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।
এ ছাড়া রাজধানীর মোহাম্মদপুরে শিক্ষার্থী-জনতার মিছিলে গুলি করে মুদি দোকানি আবু সায়েদ হত্যা মামলায় ৮ দিনের রিমান্ডে নেওয়া হয়েছিল সাবেক পুলিশপ্রধান আব্দুল্লাহ আল মামুনকে।
রিমান্ড শেষে তাকে বৃহস্পতিবার আদালতে হাজির করা হয়। এরপর রাজধানীর ভাটারা থানার পৃথক ২ মামলা ও খিলগাঁও থানার পৃথক ২ মামলাসহ মোট ৪ মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন করে পুলিশ। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাইফুর রহমানের আদালত এসব আবেদন মঞ্জুর করেন।