দেশের আট অঞ্চলে বন্যা হতে পারে

6

কাজির বাজার ডেস্ক

চলতি জুলাইয়ে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে দেশের ছয় অঞ্চলে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। এ ছাড়া বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার বজ্রঝড় থাকতে পারে পাঁচ থেকে ছয় দিন। দীর্ঘমেয়াদি আবহাওয়ার পূর্বাভাস দেওয়ার লক্ষ্যে আবহাওয়া অধিদপ্তরে বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে আবহাওয়ার এক মাস মেয়াদি পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়।
নদ-নদীর অবস্থা সম্পর্কে বলা হয়েছে, জুলাই মাসে মৌসুমি ভারী বৃষ্টিপাতজনিত কারণে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, উত্তর-মধ্যাঞ্চল এবং মধ্যাঞ্চলের কতিপয় স্থানে স্বল্প থেকে মধ্যমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। অন্যদিকে দক্ষিণ-পূর্ব পার্বত্য অববাহিকার কয়েকটি স্থানে স্বল্পমেয়াদি আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি মৌসুমি নিম্নচাপে পরিণত হতে পারে। দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে তিন-চার দিন মাঝারি ধরনের বজ্রঝড় হতে পারে। এ ছাড়া সারা দেশে পাঁচ থেকে ছয় দিন হালকা বজ্রঝড় হতে পারে। এ মাসে এক-দুটি বিচ্ছিন্নভাবে মৃদু (৩৬-৩৮ক্ক সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। এ ছাড়া দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা কিছুটা বেশি থাকতে পারে।
টানা দুই দিন সব বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সোমবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।