সিলেটে পানিসম্পদ প্রতিমন্ত্রী সুরমা নদী ড্রেজিং করা হবে

1

স্টাফ রিপোর্টার

দেশের ৯টি স্থানে ড্রেজিং স্টেশন তৈরি করা হচ্ছে; নদী ভাঙন, পলিমাটি অপসারণে নিয়মিত নদী খনন করা হবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। বৃহস্পতিবার (২০ জুন) সিলেট নগরীর ৩৯নং ওয়ার্ডের টুকেরবাজার এলাকার শাদীখাল পরিদর্শনের সময় তিনি এ কথা বলেন।
সিলেট নগরীকে আগাম বন্যার কবল থেকে রক্ষা করতে সুরমা নদী ড্রেজিং করা হবে জানিয়ে তিনি বলেন, এই নদীতে পলিমাটি থাকার ফলে এর আগেও ড্রেজিং কাজ ব্যহত হয়েছিল। ভারতের উজান থেকে আসা পানির বিভিন্ন পলিমাটিও আসে। সে পলিমাটি নদীর স্বাভাবিক প্রবাহে বাধা সৃষ্টি করে। প্রকৌশলীদের সাথে আলাপ করেছি দ্রæত সুরমা নদী ড্রেজিং ব্যবস্থা নেওয়া হবে।
প্রতিমন্ত্রী বলেন, কিশোরগঞ্জের মিটামইন সড়ক দিয়ে পানি পারাপারের জন্য ব্যবস্থা গ্রহণ করছে সরকার। প্রধানমন্ত্রী বন্যা পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন। বন্যা পরিস্থিতি মোকাবিলায় সবধরনের পদক্ষেপ নেওয়া হবে। সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী নিয়মিত আমাদের সঙ্গে যোগাযোগ রাখছেন। আমরা আগাম বন্যা পরিস্থিতি রুখতে সুরমা নদী খননের ব্যবস্থা নিচ্ছি।
এ সময় সিলেট সিটি করপোরেশনের মেয়র মো. আনোয়ারুজ্জামান চৌধুরী, সিলেট পানি উন্নয়ন বোর্ড, সিলেট জেলা প্রশাসন কর্মকর্তা, বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর ও সিসিকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।