৪২তম বিসিএসের স্থগিত থাকা মৌখিক পরীক্ষা ১০ আগষ্ট থেকে

4

কাজিরবাজার ডেস্ক :
চিকিৎসক নিয়োগে ৪২তম বিসিএসের (বিশেষ) মৌখিক পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ১০ আগষ্ট থেকে ২৯ আগষ্ট পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
করোনা পরিস্থিতি মোকাবিলায় এ বিশেষ বিসিএসের মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। মঙ্গলবার পিএসসি থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান মো. হোসরাব হোসাইন বলেন, আগামী ১০ আগষ্ট থেকে ২৯ আগষ্ট পর্যন্ত ৪২তম বিসিএসের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন ১২টি বোর্ড গঠন করে ২০ জন করে প্রার্থীর পরীক্ষা নেয়া হবে।
তিনি বলেন, আমরা সরকারের কাছে বিশেষ অনুমোদন নিয়েছি। অনেক প্রার্থী পরীক্ষা নেয়ার জন্য নানা মাধ্যমে আমাদের কাছে সুপারিশ করছেন। তাদের কথা বিবেচনা করে এ পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
পিএসসি চেয়ারম্যান বলেন, বর্তমানে করোনা পরিস্থিতির মধ্যে চিকিৎসক নিয়োগ দেয়া অপরিহার্য হয়ে পড়েছে। সেটিকে গুরুত্ব দিয়ে আমরা চিকিৎসক নিয়োগ পরীক্ষা শেষ করতে চাই। তবে পরিস্থিতি অনুকূলে না থাকলে সেটি বন্ধ করা কোনো বিষয় না, পরিস্থিতি পর্যবেক্ষণ করে আমরা সিদ্ধান্ত নেব। সকল দিক থেকে সহযোগিতা পেলে পরীক্ষা শেষ করা হবে।
পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ বলেন, করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় এর আগে গত ১৮ মে প্রথমবার ৪২তম বিসিএসের (বিশেষ) ভাইভা স্থগিত করা হয়। পরে আরেক নির্দেশে ৬ জুন থেকে আবার ভাইভা শুরু হওয়ার কথা ছিল এবং ১৩ জুলাই পর্যন্ত তা চলার কথা ছিল। কিন্তু ২২ জুন এ ভাইভা স্থগিত করা হয়। স্থগিত থাকা এ পরীক্ষা আগামী ১০ আগস্ট থেকে অনুষ্ঠিত হবে।
এদিকে গত ২৯ মার্চ ৪২তম বিসিএসের (বিশেষ) ফল প্রকাশ করা হয়। বিশেষ এ বিসিএস পরীক্ষায় (এমসিকিউ টাইপ) উত্তীর্ণ হয়েছেন ৬ হাজার ২২ জন। এ পরীক্ষার মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ দিতে গত বছর ৪২তম বিশেষ বিসিএসের বিজ্ঞপ্তি দেয় পিএসসি।
উল্লেখ্য, গত ২৬ ফেব্রুয়ারি ৪২তম বিসিএস পরীক্ষার জন্য আবেদন করা প্রার্থীর সংখ্যা ছিল মোট ৩১ হাজার ২৬ জন। পরীক্ষায় অংশগ্রহণকারী প্রার্থীর সংখ্যা ২৭ হাজার ৫৬৫ জন।