তাহিরপুর মাটিয়ান হাওরে বোরো ধানে চিঠা, চিন্তিত কৃষক

33
তাহিরপুরের মাটিয়ান হাওর চিঠায় ক্ষতিগ্রস্ত ফসল।

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
সবুজ ধানে চিঠা, মাটিয়ান হাওরে কৃষকের মাথায় হাত। কৃষক বলছেন তারা জানেন না কি কারণে বিঘা বিঘা সবুজ ধানে চিঠা হয়ে ধান সাদা হয়ে যাচ্ছে। কৃষি অফিস জানিয়েছেন মাত্রাতিরিক্ত গরম আর বৈরী আবহাওয়ার কারনেই ধানে চিঠা দেখা দিতে পারে।
জেলার হাওর উপজেলা তাহিরপুর। উপজেলার অন্যতম বৃহৎ বোরো ফসলি হাওর শনি, মাটিয়ান। হাওর জুড়ে এখন সবুজ ধান। আগামী কিছু দিনের মধ্যে সবুজ ধান হলুদ হবে। এরই মধ্যে ফসলের মুখে ধানে চিঠা হওয়ার খবরে কৃষক দিশেহারা হয়ে পড়ছেন। সেই সাথে চিঠায় ক্ষতিগ্রস্ত কৃষকদের মনে ধীরে ধীরে হাসির ঝিলিক ফুরিয়ে যাচ্ছে।
মাটিয়ান হাওরে বোরো ধানে চিঠায় ক্ষতিগ্রস্ত ভাটি জামালগড় গ্রামের কৃষক আব্দুল হাদিস জানান, তিনি এবার ২ বিঘা জমিতে ব্রি আর ২৯ ধান রোপণ করছেন। গত কয়কে দিন ধরে ধানের চিঠা আক্রান্তের বিষয়টি তার চোখে পরে।
একই অবস্থার কথা জানলেন ঠাকাঠুকিয়া গ্রামের কৃষক সুনীল তালুকদার। তিনি ১ বিঘা জমিতে ২৮ ধান রোপণ করেছিলেন, জমিতে পানিও দিয়েছেন। জমিতে এখন ধানের শীষ বের হচ্ছে আর বের হওয়া শীষগুলো বর্তমানে সাদা রঙ ধারণ করছে। কৃষক ঠিকমত বলতে পারছেন না কি কারণে ধানের এ অবস্থা হচ্ছে।
সরজমিন মাটিয়ান হাওর জামালগড় সড়কের পাশে চিঠায় আক্রান্ত জমিতে গিয়ে দেখা যায়, শতশত বিঘা জমির বোরো ধান সাদা হয়ে যাচ্ছে আর যে গুলো বের হচ্ছে সেগুলো সাদা হওয়ার পথে। একাধিক কৃষক জানান ধান বের হওয়ার পর যখন ধান পুষ্ট হয় তখন ধানের ভারে ধানের শীষ নুয়ে পরে। কিন্তু বর্তমানে বের হওয়া ধানের শীষ আর নুয়ে পরছে না।
সে সময় কথা হয় হাওরের কৃষক উজান জামালগড় গ্রামের সমীর রায় এর সাথে। তিনি জানান, হাওরের এ দিকটাতে অনেক কৃষকরে জমির ধানের এ অবস্থা। ধান চিঠা হয়ে যাচ্ছে। তবে কেন হচ্ছে কি কারণে হচ্ছে তারা কেহ ঠিকমত বলতে পারছেন না। এ বিষয়ে উপজেলা কৃষি অফিস যোগাযোগ করলে তারা বলছেন আবহাওর কারেণ ধানে চিঠা হতে পারে।
তাহিরপুর উপজেলা কৃষি অফিস উপসহাকারী কৃষি কর্মকর্তা (মাটিয়ান হাওর দায়িত্বপ্রাপ্ত) পারুল তালুকদার বলেন, মাটিয়ান হাওরে ব্রি আর ২৮/২৯ ধানে চিঠা হওয়ার বিষয়ে কোন কৃষক তাকে অবহিত করেন নি।
তাহিরপুর উপজেলা কৃষি কর্মকর্তা হাসান উদ দৌলা বলেন, তাপমাত্রা ৩৫ ডিগ্রির উপরে থাকলে ধানে চিঠা হওয়ার সম্ভাবনা বেশী। আমি আপনার কাছে শুনলাম চিঠা হওয়ার কথা। আমি ক্ষতিগ্রস্ত হাওরে সরজমিন গিয়ে দেখে আসবো।