বর্ণাঢ্য আয়োজনে সিলেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত

24
সিটি কর্পোরেশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে কেক কাটছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

স্টাফ রিপোর্টার :
বর্ণাঢ্য আয়োজন ও জাঁকজমকপূর্ণ পরিবেশের মধ্যে দিয়ে সারাদেশের ন্যায় সিলেটেও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার সকাল ৯টায় সিলেট জেলা প্রশাসন প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে বিভাগীয় কমিশনার মশিউর রহমানের পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়।

মোহাম্মদ মকন উচ্চ বিদ্যালয় ও কলেজ কর্তৃক আয়োজিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখছেন অধ্যক্ষ মো: শহিদুর রব।

পরে সিলেট রেঞ্জ ডিআইজি, জেলা প্রশাসন, সিলেট জেলা ও মহানগর পুলিশ, জেলা ও মহানগর আওয়ামী লীগ এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, অন্যান্য রাজনৈতিক দল, সরকারী বেসরকারী ও শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ মহান এই নেতার প্রতি শ্রদ্ধা জানায়। এছাড়া সিলেট জেলা প্রশাসকের সহযোগীতায় জেলা পরিষদ এ উপলক্ষে ৩দিনের কর্মসূচি ঘোষণা করেছে। গতকাল তারা দোয়া, আলোচনা সভা, র‌্যালি, চিত্রাংকন প্রতিযোগীতা, কবিতা আবৃতি, নৃত্য অনুষ্ঠান ও সাংস্কুতি অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠান মালার মধ্যে দিয়ে প্রথম দিনটি অতিবাহিত করে।
এছাড়া বুধবার বিকেলে সিলেট জেলা আউটার ষ্টেডিয়ামে আকর্ষণীয় ছিলো মনোমুগ্ধকর আতশবাজি। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ১০১টি আতশবাজি ফোঁটানো হয় সন্ধ্যে সাতটায়। এসময় কয়েক‘শ দর্শক বিমোহিত হয়ে মনোমুগ্ধকর এ আতশবাজি উপভোগ করেন।
এদিকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে গতকাল সকাল ৭টায় সিলেটস্থ সেনাবাহিনীর ১৭ পদাতিক ডিভিশন ও এরিয়া সদর দপ্তর এবং জালালাবাদ সেনানিবাসে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে তারা দিনের কর্মসূচি শুরু করে। র‌্যালিতে জাতির পিতার ছবি এবং গুরুত্বপূর্ণ বাণী সম্বলিত ব্যানার, ফেস্টুন প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষে সুসজ্জিত করা হয় দুটি সেনানিবাসের প্রতিটি প্রবেশপথ এবং গুরুত্বপূর্ণ সব স্থাপনা। মসজিদে আয়োজন করা হয় বিশেষ মোনাজাত। এছাড়া জাতির পিতার স্মৃতি স্মরণে আলোচনা অনুষ্ঠান, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ভিডিওচিত্র প্রদর্শণ করা হয়। কর্মসূচিতে অংশগ্রহণ করেন ১৭ পদাতিক ডিভিশন ও এরিয়া কমান্ডার মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাসার, জালালাবাদ সেনানিবাসের কমান্ডেন্ট মেজর জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারিসহ ইউনিট সমূহের অফিসার ও অন্যান্য পদবির সেনাসদস্যবৃন্দ।
পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি : স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপির পক্ষ শ্রদ্ধা নিবেদন করা হয়। বুধবার (১৭ মার্চ) সকালে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে ফুল দিয়ে এ শ্রদ্ধা জানানো হয়।
এসময় উপস্থিত ছিলেন সিলেট মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, মহানগর আওয়ামীলীগের সাবেক সহ সভাপতি জেলা আওয়ামীলীগের জিপি এড. রাজ উদ্দিন, মহানগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক আজাদুর রহমান আজাদ, জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক জেলা আইনজীবী সমিতির সভাপতি এড. মাহফুজুর রহমান, পররাষ্ট্রমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তা শফিউল আলম জুয়েল, পররাষ্ট্রমন্ত্রীর অফিস কর্মকর্তা রুবেল আহমদসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

ঁজাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করছেন মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

সিলেট জেলা আওয়ামী লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের উদ্যোগে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খানের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনে সিলেট জেলা আওয়মী লীগের সহ-সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
মহানগর আওয়ামী লীগ : বুধবার সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শুভ জন্মদিন। সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেনের নেতৃত্বে সকাল সাড়ে ৯ টায় জেলা প্রশাসকের কার্যালয়ের প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এ সময়ে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট মফুর আলী, বীর মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, বিজিত চৌধুরী, নুরুল ইসলাম পুতুল, এডভোকেট প্রদীপ কুমার ভট্টাচার্য্য, মোঃ সানাওর, হেলাল বক্স, জগদীশ চন্দ্র দাস, যুগ্ম সাধারণ সম্পাদক এটি.এম হাসান জেবুল, আজাদুর রহমান আজাদ,বিধান কুমার সাহা, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক তপন মিত্র, এাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক মখলিছুর রহমান কামরান, দপ্তর সম্পাদক খন্দকার মহসিন কামরান, ধর্ম বিষয়ক সম্পাদক নজমুল ইসলাম এহিয়া, প্রচার ও প্রকাশনা সম্পাদক আব্দুর রহমান জামিল, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মহিউদ্দিন লোকমান, মহিলা বিষয়ক সম্পাদক আসমা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক মোহাম্মদ জুবের খান , যুব ও ক্রিয়া বিষয়ক সম্পাদক সেলিম আহমদ সেলিম, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক ইলিয়াছুর রহমান ইলিয়াছ, শ্রম সম্পাদক আজিজুল হক মঞ্জু, সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডাঃ মোহাম্মদ হোসেন রবিন, সাংগঠনিক সম্পাদক এডভোকেট সৈয়দ শামীম আহমদ, ডাঃ আরমান আহমদ শিপলু, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্ত্তী রনি , সহ-প্রচার সম্পাদক সোয়েব আহমদ, কোষাধ্যক্ষ লায়েক আহমেদ চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের সদস্যবৃন্দ আজম খান (কাউন্সিলর), এডভোকেট কিশোর কুমার কর, মোঃ আব্দুল আজিম জুনেল, নুরুন নেছা হেনা, আজম খান (মজুমদারী), মোঃ শাজাহান, এডভোকেট মোহাম্মদ জাহিদ সারোয়ার সবুজ, এমরুল হাসান, সুদীপ দেব, সাব্বির খান, সৈয়দ কামাল, সাইফুল আলম স্বপন, তাহমিন আহমেদ, রোকসানা পারভীন, ওয়াহিদুর রহমান ওয়াহিদ, জাফর আহমদ চৌধুরী, তৌফিক বক্স লিপন, জামাল আহমদ চৌধুরী, খলিল আহমদ, আবুল মহসিন চৌধুরী মাসুদ, ইঞ্জিঃ আতিকুর রহমান সুহেদ, শিপা বেগম শুপা, জুমাদিন আহমেদ, রকিবুল ইসলাম ঝলক, মাহফুজ চৌধুরী জয়, ইলিয়াছ আহমেদ জুয়েল ।
অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতীয় পরিষদ সদস্য এডভোকেট রাজ উদ্দিন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, উপদেষ্টা মন্ডলীর সদস্য এডভোকেট আব্দুল মালিক, আব্দুল মালিক সুজন, এনাম উদ্দিন, বীরমুক্তিযোদ্ধা সত্যেন্দ্র দাস তালুকদার ও কানাই দত্ত, ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি সালাউদ্দিন বক্স সালাই (১১নং), মাহবুবুর রহমান মবু (১২নং) ও সাধারণ সম্পাদকবৃন্দ এডভোকেট মোস্তফা দেলোয়ার আজহার (৯নং), মানিক মিয়া (১২নং),এডভোকেট বিজয় কুমার কর (১৪নং), ফজলে রাব্বি মাসুম (২২নং), শেখ সোহেল আহমদ কবির (২৩নং), জাবেদ আহমদ (২৪নং), সেলিম আহমদ সেলিম (২৫নং),সিরাজুল ইসলাম শিরুল(২৬নং),মোঃ ছয়েফ খান (২৭নং) ও আওয়ামী মৎস্যজীবী লীগের যুগ্ম আহবায়ক সালেহ আহমেদ।
সিটি কর্পোরেশন : নানা আয়োজনে সিলেট সিটি কর্পোরেশনে পালিত হচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস ২০২১।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সিলেট জেলা মহিলা আওয়ামী লীগের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ।

দিবস উদযাপন উপলক্ষে নগর ভবন প্রাঙ্গনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের সাথে নিয়ে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।
আয়োজিত অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদযাপনে সবাইকে নিয়ে কেক কাটেন সিসিক মেয়র।
পরে দিবসের তাৎপর্য তুলে ধরে নগর ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন কাউন্সিলর আজম খান, কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, কাউন্সিলর মখলিসুর রহমান কামরান, কাউন্সিলর মোহাম্মদ তৌফিক বকস, কাউন্সিলর ইলিয়াসুর রহমান, কাউন্সিলর ছয়ফুল আমিন বাকের, কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান উজ্জ্বল, কাউন্সিলর রাশেদ আহমদ, কাউন্সিলর রকিবুল ইসলাম ঝলক, কাউন্সিলর আব্দুল মুমিন, কাউন্সিলর আব্দুল মুহিত জাবেদ, কাউন্সিলর তারেক উদ্দিন তাজ, কাউন্সিলর এ কে এ লায়েক, সংরক্ষিত কাউন্সিলর সালমা সুলতানা এডভোকেট, সংরক্ষিত কাউন্সিলর নাজনীন আক্তার কণা, সংরক্ষিত কাউন্সিলর রেবেকা আক্তার লাকি ও সংরক্ষিত কাউন্সিলর মাসুদা সুলতানা, সিসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, সচিব ফাহিমা ইয়াসমিন, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. জাহিদুল ইসলাম, প্রধান রাজস্ব কর্মকর্তা বিজন কুমার সিংহ, সম্পত্তি কর্মকর্তা ইয়াসমিন নাহার রুমা, নির্বাহী প্রকৌশলী আলী আকবর, নির্বাহী প্রকৌশলী শামসুল হক সহ সিসিকের কর্মকর্তা-কর্মচারিরা।
এছাড়া দিবস উললক্ষে নগর ভবনে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সন্ধ্যায় ৭ টায় আবুল মাল আব্দুল মুহিত ক্রিড়া কমপ্লেক্সে আতসবাজি ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া নগর ভবন সহ নগরের গুরুত্বপূর্ণ স্থানে ২১ দিন ব্যাপি আলোকসজ্জা করেছে সিসিক।
সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয় : সকাল সাড়ে ৯টায় সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাসে কেক কেটে জাতির পিতার জন্মদিন পালন করা হয়। পরে কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে র‌্যালি করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করেন সিলেট মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।
সিলেট চেম্বার অব কমার্স : বুধবার সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ে বঙ্গবন্ধুর ম্যুরালে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন দ্য সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দ। চেম্বার নেতৃবৃন্দ একাত্তরের মহান মুক্তিযুদ্ধ, বাংলাদেশের স্বাধীনতা ও বাঙালি জাতির অধিকার আদায়ে বঙ্গবন্ধুর অবদান শ্রদ্ধাভরে স্মরণ করেন। সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েবের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি চন্দন সাহা, সহ-সভাপতি তাহমিন আহমদসহ চেম্বারের সদস্যবৃন্দ।
এছাড়া দিবসটি উপলক্ষে বিকেল ৪টায় সিলেট জেলা পরিষদের আয়োজনে শুরু হয় তিন দিনব্যাপী ‘বঙ্গবন্ধু উৎসব’। আওয়ামী লীগ এবং তাদের অঙ্গ ও সহযোগী সংগঠনের উদ্যোগে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
এদিকে মুজিববর্ষকে বর্ণিল সাজে সেজেছে সিলেট নগরী। গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে সাঁটানো হয়েছে উৎসব লোগো সম্পর্কিত ব্যানার, ফেস্টুন। জাতির পিতার জন্ম উৎসবকে রঙিন করে তুলতে আলোকসজ্জা ডিজিটাল প্রচারণায় ভাসছে সিলেট।
জেলা স্বেচ্ছাসেবক লীগ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছে সিলেট জেলা স্বেচ্ছাসেবক লীগ।
বুধবার সকালে সিলেট জেলা পরিষদে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা পুস্পস্তবক অর্পণকালে উপস্থিত ছিলেন জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আফসার আজিজ, সাধারণ সম্পাদক জালাল উদ্দিন কয়েস, সহ সভাপতি পিযূষ কান্তি দে, শাহ নেওয়াজ, এডভোকেট মোহাম্মদ আলাউদ্দিন, জলিল আহমদ লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া মাসুক, এমদাদ রহমান, সাংগঠনিক সম্পাদক রওনক আহমদ, আব্দুল মুকিত, সম্পাদক মন্ডলীর সদস্য পিংকু ধর, মশিউর রহমান এহিয়া, ইমরান জাকির, সাইফুদ্দিন আহমদ সাবের, বিভাংশু গুন, জাবেদ আহমদ , বিকাশ অধিকারী, নাজমুল ইসলাম, কার্যকরী সদস্য সুহেল রানা, মুজিবুর রহমান মুজিব, মস্তফা উল্লাহ, তাজুল ইসলাম লস্কর জুনেদ।
শাবিপ্রবি : সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে।
এ উপলক্ষে বুধবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় সংগীত পরিবেশনের সাথে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে দিবস উদযাপন শুরু হয়।
পরবর্তীতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এরপর বেলুন উড়িয়ে ও ‘কিন স্কুল’র শিশুদের মাঝে টি-শার্ট বিতরণ করেন উপাচার্য।
এসময় বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের শুভেচ্ছা জানিয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিয়ে উন্নত বাংলাদেশ গড়ে তুলতে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এজন্য সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। পরিশেষে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বঙ্গবন্ধুর আদর্শ ধারণের আহ্বান জানান তিনি।
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম, বিভিন্ন অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক, প্রক্টর, হল প্রভোস্ট, রেজিস্টার, দপ্তর প্রধান, শিক্ষক সমিতি, অফিসারস অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কর্মচারী ইউনিয়নের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি : সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়।
বুধবার দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো: শহীদ উল্লাহ তালুকদার এর নেতৃত্বে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যলয়ের পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্বার্ঘ্য অর্পন করা হয়। এরপর সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ে

সিটি কর্পোরেশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন মেয়র আরিফুল হক চৌধুরী (১) আলোচনা সভায় বক্তব্য রাখছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ (২) অসহায়, দুস্থ ও সর্বস্তরের মানুষের মাঝে খাবার বিতরণ করছেন সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদার (৩) কেক কাটছেন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল নার্সেস এসোসিয়েশনের নেতৃবৃন্দ (৪) পুষ্পস্তবক অর্পণ করছেন সিলেট জেলা আইনজীবী সমিতির নেতৃবৃন্দ (৫) পুষ্পস্তবক অর্পণ করছেন রেড ক্রিসেন্ট সোসাইটি সিলেট ইউনিটের নেতৃবৃন্দ (৬) জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয় (৭) আলোচনা সভায় বক্তব্য রাখছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন (৮) কেক কাটছেন বাংলাদেশ কৃষক লীগ সিলেট জেলা শাখার নেতৃবৃন্দ (৯)।

বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
উক্ত আলোচনা অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদ উল্লাহ তালুকদার প্রধান অতিথি হিসাবে তার বক্তব্যে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম থেকে শিক্ষনীয় অনেক অজানা বিষয় তুলে ধরেন। এসময় উপস্থিত ছিলেন- রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরী, প্রশাসন ও জনসংযোগ পরিচালক মো: তারেক উদ্দিন তাজ, প্রক্টর আবু ছয়ীদ মোহাম্মদ আব্দুল্লাহ, কোষাধ্যক্ষ মো: মোস্তফা কামাল, আইন বিভাগের বিভাগীয় প্রধান মো: হুমায়ুন কবির, সিএসই বিভাগের বিভাগীয় প্রধান আব্দুল আওয়াল আনসারী, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান মেহেদী হাসান তুহিন, পরীক্ষা নিয়ন্ত্রক সৈয়দ হাসান মাহমুদ সহ বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।
লিডিং ইউনিভার্সিটি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করেছে সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটি। এ উপলক্ষে বুধবার (১৭ মার্চ) সকাল ১১টায় জাতীয় পতাকা উত্তোলন এবং পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সৈয়দ রাগীব আলী, উপাচার্য প্রফেসর ড. কাজী আজিজুল মাওলা, ট্রেজারার বনমালী ভৌমিক, এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাবৃন্দ।
ফটো জার্নালিস্ট এসোসিয়েশন : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে আলোকিত পাঠশালায় সুবিধা বঞ্চিত শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ। বুধবার সিলেট নগরীর বালচুর এলাকায় সুবিধাবঞ্চিত শিশুদের জন্য ফ্রি কমিউনিটি স্কুল‘ আলোকিত পাঠশালা’য় শিক্ষা উপকরণ বিতরণ করা হয়েছে।
এসোসিয়েশনের সভাপতি শেখ আশরাফুল আলম নাসির এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আশকার ইবনে আমিন লস্কর রাব্বির পরিচালনায় উপস্থিত ছিলেন- এসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি দুলাল হোসেন, সহ-সভাপতি ইউসুফ আলী, সহ-সাধারণ সম্পাদক শেখ আব্দুল মজিদ, কোষাধ্যক্ষ শাহিন আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম সুজন, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক আবু বকর, কার্যকরী সদস্য আব্দুল বাতিন ফয়সল, মাহমুদ হোসেন, আনিস মাহমুদ। এসময় আরো উপস্থিত ছিলেন- এসোসিয়েশনের সদস্য নুরুল ইসলাম, আজমল আলী ও আলোকিত পাঠশালা’র শিক্ষিকা কাজী সাবিলা, ভলান্টিয়ার রাসেল আহমদ, মুসফিকা রাত্রি, জাকারিয়া চৌধুরী প্রমুখ।
আব্দুল গফুর স্কুল অ্যান্ড কলেজ : জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে নগরীর আব্দুল গফুর ইসলামী আদর্শ উচ্চ বিদ্যালয় ও কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টায় প্রতিষ্ঠানের হল রুমে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গভার্নিংবডির সভাপতি ও সিলেট মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এটিএমএ হাসান জেবুল।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের শৃঙ্খল থেকে মুক্ত হয়ে আমরা আমাদের শাসন করবো বাঙালি জাতির সেই প্রত্যাশার সন্তান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমাদের আত্মপরিচয়ে বাস করে বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর জন্মদিন, বাঙালির জাতীয়তাবাদ। তাই এই দিনটি আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বঙ্গবন্ধুকে বুঝতে হলে শুধু বাংলাদেশের ইতহাস জানলে হবে না। পৃথিবীর ইতিহাস জানতে হবে। পৃথিবীর সমকালিন ইতিহাসও নয়, আদি ইতিহাস অধ্যয়ন করলে তখনই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বুঝতে পারবে।
এ টি এম এ হাসান জেবুল বলেন, প্রতিটি জাতির ক্রান্তি লগ্নে কিছু ক্ষনজন্মা মানুষ আসে। পৃথিবীর ইতিহাসে এমন অনেক মানুষ এসেছেন যারা তাদের কৃতকর্মে নিজস্ব জাতি সত্ত্বায় মিশে আছেন। বাঙালি জাতির ক্রান্তি লগ্নে শূন্য স্থান পূরণ করতে আজকের এই দিনে পৃথিবীতে এসেছিলেন বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি নিজ কর্মের কারণে বাঙালি জাতির মাঝে আজীবন বেঁচে থাকবেন।
প্রতিষ্ঠানের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মোঃ আতিকুর রহমানের সভাপতিত্বে ও সহকারি শিক্ষক মোহাম্মদ রুহুল আমিনের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন গভার্নিংবডির অভিভাবক সদস্য আব্দুল মুনিম, শিক্ষানুরাগী সদস্য পুলক কবির চৌধুরী, প্রতিষ্ঠাতা পরিবারের সদস্য ও কিন্ডারগার্টেন শাখার ম্যানেজিং কমিটির বিশেষ সদস্য আব্দুল করিম, অভিভাবক সদস্য মোঃ বেলাল হোসেন, কিন্ডারগার্টেন শাখার প্রধান শিক্ষক নাজমা আক্তার, হাইস্কুল শাখার সহকারি শিক্ষক মো. হেলাল উদ্দিন, প্রভাষক রুহেলা বেগম। এছাড়াও প্রতিষ্ঠানের কিন্ডারগার্টেন, হাইস্কুল ও কলেজ শাখার সকল শিক্ষক, শিক্ষিকা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন সহকারি শিক্ষক আব্দুর রকিব মানিক। আলোচনা সভা শেষে কেক কাটেন আমন্ত্রিত অতিথিরা।
ফ্রেন্ডস পাওয়ার ক্লাব : বৃহওর সিলেটের সামাজিক সাংস্কৃতিক শিক্ষা ও ক্রীড়ামূলক সংগঠন ফ্রেন্ডস পাওয়ার ক্লাবের পক্ষ থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী (১০১ বছর) উপলক্ষে পুষ্পস্তবক অর্পণ করা হয়েছে। বুধবার সকাল ১০টায় সিলেট জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে প্রথমেই পুষ্পস্তবক অর্পণ করা হয়।
পরবর্তীতে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে সাবেক ট্রাস্টি চন্দন রায়ের সভাপতিত্বে ও ফ্রেন্ডস পাওয়ার ক্লাব সিলেট বিভাগ কেন্দ্রীয় কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি সাবেক ছাত্রনেতা রকি দেব’র পরিচালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন।
বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, মহানগর আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক রজত কান্তি গুপ্ত, উপ-দপ্তর সম্পাদক অমিতাভ চক্রবর্তী রনি, উপদেষ্টা কানাই লাল দত্ত, মহানগর মহিলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শ্যমলী দাস মনি, জালালাবাদ যুব কল্যাণ সংস্থার সভাপতি মোঃ আবু তাহের, পাবলিক কারিগরি বিজ্ঞান ও প্রযুক্তি ইন্সটিটিউটটের চেয়ারম্যান এস এম শিহাব, ব্যবসায়ী ফেরদৌস মিয়া।
অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক অমর চন্দ্র দাস। এছাড়াও উপস্থিত ছিলেন- সংগঠনের সিলেট জেলার আহ্বায়ক রক্তিম রায়, মহানগরের আহ্বায়ক জয়দেব বিশ্বাস, যুগ্ম আহ্বায়ক মোঃ মোজাহিদুল ইসলাম, শুভ্র কান্তি পাল, জেলা ও মহানগর কমিটির সদস্য রাজু চন্দ, মাসুক মিয়া, শাহপরান থানার আহ্বায়ক মোঃ ইকবাল হোসেন, কোতোয়ালী থানার সদস্য সচিব মনোরাজ পাল বাপ্পা, সদস্য বিশাল পাল, ১৪ নং ওয়ার্ডের সদস্য সচিব জয়ন্ত কুমার দাস, দক্ষিণ সুরমা কলেজের আহ্বায়ক ইকবাল হোসেন, ২০ নং ওয়ার্ডের সদস্য সচিব রনি বিশ্বাস, সদস্য রাহাত, জকিগঞ্জ উপজেলার আহ্বায়ক সাফওয়ান হোসেন, ১০ নং ওয়ার্ডের আহ্বায়ক সৌরভ দাস, সদস্য শুভ্র দাস,ফারহান আহমদ, সজীব কান্তি দে, জিৎ দেব প্রমুখ।