জৈন্তাপুরে বিজিবি’র পৃথক অভিযানে ৮০ বস্তা মটরশুটি ২টি নৌকা সহ ৫০ টি গরু আটক

20

জৈন্তাপুর থেকে সংবাদদাতা :
জৈন্তাপুর উপজেলার লালাখাল সীমান্তের বাঘছড়া এলাকা হতে বিজিবি অভিযান করে এ যাবতকালের সবচেয়ে বড় গরুর চালান ৫০টি ভারতীয় আটক করে। চোরাকারবারীরা গরু রেখে পালিয়ে যায়।
এলাকাবাসী ও বিজিবির সূত্রে জানা যায়, ১৬ সেপ্টেম্বর সোমবার বিকাল সাড়ে ৪টায় জৈন্তাপুর উপজেলার লালাখাল সীমান্তের ১৩০৩ আর্ন্তজাতিক পিলারের ৭এস পিলার সংলগ্ন বাঘছড়া এলাকায় গোপন সংবাদের ভিত্তিতে অভিযান করে ১৯ বিজিবি’র লালাখাল ক্যাম্পের টহল টিম ভারত থেকে বাংলাদেশে প্রবেশকালে ৫০টি ভারতীয় গরু আটক করে। বিজিবি‘র এযাবৎকালের আটককৃত গরুর মধ্যে সবচেয়ে বড় অভিযান। বিজিবি’র উপস্থিতি টের পেয়ে ভারত হতে নিয়ে আসা গরু ফেলে পালিয়ে যায় এ সব চোরা কারবারীরা। আটককৃত ৫০ টি গরুগুলো বিজিবি’র টহল টিম লালাখাল ক্যাম্পে নিয়ে আসে।
এ ব্যাপারে ১৯ বিজিবি’র কমান্ডিং অফিসার লে. কর্নেল সাইদ সত্যতা স্বীকার করে প্রতিবেদককে বলেন, সীমান্ত এলাকায় বিজিবি’র টহল জোরদার থাকায় চোরাকারবারীরা গরুগুলো নিয়ে পালাতে পারেনি। চোরাকারবারীদের নাম সনাক্তকরণসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে আমাদের জোয়ানরা তৎপর রয়েছে। তিনি আরো বলেন যে কোন ধরনের চোরাই পণ্য আটক করতে সীমান্তে তৎপর রয়েছে বিজিবি। অপর দিকে জৈন্তাপুর উপজেলা ৪৮বিজিবি’র পৃথক অভিযানে ৮০ বস্তা মটরশুটি ও ২টি নৌকা আটক। অপরদিকে বিজিবি কর্তৃক মটরশুটি আটকের জের ধরে চোরাকারবারী হামলায় কৃষক আহত হওয়ার খবর পাওয়া গেছে।
বিজিবি ও এলাকাবাসী সূত্রে জানা য়ায়, ১৫ সেপ্টেম্বর রবিবার রাত ৯টায় গোপন সংবাদের ভিত্তিতে উপজেলা আসামপাড়া এলাকায় ৪৮ বিজিবি’র শ্রীপুর ক্যাম্পের সুবেদার মনোহরের নেতৃত্বে টহল টিম অভিযান পরিচালনা করে ১০ বস্তা মটরশুটি আটক করে। বিজিবির উপস্থিতি টের পেয়ে চোরাকারবারী পালিয়ে যায়। এলাকাবাসী জানান আটককৃত মটরশুটি গুলো চেরাকারবারী ফরিদ আহমদের। তারা আরও বলেন, আসামপাড়া, শ্রীপুর, কাটালবাড়ী, মিনাটিলা, ছাগলখাউরী, মোকামপুঞ্জি, আলুবাগান এলাকা দিয়ে দিয়ে প্রতিদিন হাজার হাজার বস্তা মটরশুটি ভারতে পাচার হচ্ছে। শ্রীপুর ক্যাম্প কমান্ডার বলেন, বিজিবি তৎপর রয়েছে আটককৃত ১০বস্তা মটরশুটি কাষ্টমে প্রেরণ করা হবে।
অপরদিকে গত ১৪ সেপ্টেম্বর রবিবার রাত ১১টায় জৈন্তাপুর উপজেলা ডিবিরহাওর সীমান্তের ১২৮৫নং পিলারের ১০নং সাব এস পিলার এবং ১২৮৬ মেইন পিলারের মধ্যেবর্তী নয়াগাং নদীর উৎসমুখ হতে ৪৮ বিজিবি’র ডিবির হাওর বিশেষ ক্যাম্পের হাবিলদার ইউনুছের নেতৃত্ব টহলটিম গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে ২টি নৌকা সহ ৭০ বস্তা মটরশুটি ভারতে পাচারকালে আটক করে। এলাকাবাসী জানান চেরাকারবারী দলের সদস্যরা বিজিবি’র উপস্থিতি টের পেয়ে নৌকা ভর্তি মটরশুটি ফেলে পালিয়ে যায়।
৪৮ বিজিবি’র ডিবির হাওর বিশেষ ক্যাম্পের কমান্ডার ৭০বস্তা মটরশুটি ২টি নৌকা আটকের বিষয় নিশ্চিত করে বলেন আটককৃত মালামাল গুলি কাষ্টমে প্রেরণ করা হবে।