রচিত হলো না আফগান রূপকথা

16
SOUTHAMPTON, ENGLAND - JUNE 22: Mohammad Nabi of Afghanistan hits the ball to the boundary for four during the Group Stage match of the ICC Cricket World Cup 2019 between India and Afghanistan at The Ageas Bowl on June 22, 2019 in Southampton, England. (Photo by Andy Kearns/Getty Images)

ক্রীড়াঙ্গন রিপোর্ট :
তখনো জয়ের ভালো সম্ভাবনা আফগানিস্তানের। শেষ ওভারে জয়ের জন্য তাদের প্রয়োজন ১৬ রান। স্ট্রাইক প্রান্তে ইন-অর্ম ব্যাটসম্যান মোহাম্মদ নবী। অপর প্রান্তে ইকরাম আলী খিল। বোলিংয়ে মোহাম্মদ শামি। প্রথম বলেই লং-অন দিয়ে চার মেরে দেন নবী। দ্বিতীয় বলটি ডট হয়। কিন্তু তৃতীয় বলে ছক্কা হাঁকাতে গিয়ে লং-অনে পান্ডিয়ার হাতে ক্যাচ হন নবী। চতুর্থ বলে আফতাব আলমকে বোল্ড করেন শামি। পঞ্চম বলে মুজিব উর রহমানকে বোল্ড করে হ্যাটট্রিক করেন তিনি। সেই সাথে ১১ রানে জয় নিশ্চিত হয় ভারতের। আর রূপকথার গল্প লেখার কাছাকাছি গিয়েও স্বপ্নভঙ্গ হয় আফগানদের।
পাঁচ ম্যাচ খেলে ৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে এখন তৃতীয় অবস্থানে আছে ভারত। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তানকে হারানোর পর আফগানিস্তানকে হারাল আফগানরা। আর নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। অন্যদিকে, ৬ ম্যাচ খেলে শূন্য পয়েন্ট নিয়ে সবার নিচে রয়েছে আফগানিস্তান। ২৪ জুন বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান।
সাউদাম্পটনের দ্য রোজ বোলে অনুষ্ঠিত ম্যাচটিতে ভারতের দেয়া ২২৫ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৯.৫ ওভারে ২১৩ রান করতে সক্ষম হয় আফগানিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৫২ রান করেন মোহাম্মদ নবী। দ্বিতীয় সর্বোচ্চ ৩৬ রান করেন রহমত শাহ। ভারতের বোলারদের মধ্যে ১০ ওভারে ৩৯ রান দিয়ে ২ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন জ্যাসপ্রীত বুমরাহ। এছাড়া মোহাম্মদ শামি ৪টি, যুজবেন্দ্র চাহাল ২টি ও হার্দিক পান্ডিয়া ২টি করে উইকেট শিকার করেন।
আফগানিস্তান ব্যাটিংয়ে নেমে ভারতের টাইট বোলিংয়ের সামনে শুরু থেকেই রান করতে সংগ্রাম করছিল। দলীয় ২০ রানে ওপেনিং জুটি ভাঙে আফগানদের। ২৪ বলে ১০ রান করে ফিরে যান ওপেনার জাজাই। দলীয় ৬৪ রানে ফিরে যান আরেক ওপেনার গুলবদিন নাইব। ৪২ বলে তার সংগ্রহ ২৭ রান।
দুই ওপেনারকে হারালেও দারুণ খেলছিল আফগানিস্তান। কিন্তু ২৯তম ওভারে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় তার। বুমরাহর করা এই ওভারের পঞ্চম বলে রহমত শাহ ও ষষ্ঠ বলে হাশমতউল্লাহ শহীদি ফিরে যান। দলীয় ১৩০ রানে চাহালের বলে বোল্ড হন আসগার আফগান। উইকেট হারালেও পথেই ছিল আফগানরা। সাত নম্বর পজিশনে ব্যাট করতে নেমে ২১ রান করে আউট হন নাজিবউল্লাহ জাদরান। তিনি আউট হয়ে গেলে রশীদ খান নেমে ১৬ বলে ১৪ করে স্ট্যাম্পিং হয়ে ফিরে যান। শেষদিকে নবীর ব্যাটিংয়ে জয়ের সম্ভাবনা থাকলেও তা বাস্তবে রূপ দিতে পারেনি আফগানিস্তান।
এদিন টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। যে ভারত অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে ৩৫৮ রান করেছিল তারাই আজ আফগানিস্তানের বোলিংয়ের সামনে ছিল ‘অসহায়’। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট ২২৪ রান সংগ্রহ করে তারা।
দলের পক্ষে সর্বোচ্চ ৬৭ রান করেন অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করেন কেদার যাদব। আফগানিস্তানের বোলারদের মধ্যে মোহাম্মদ নবী ২টি, রশীদ খান ১টি, রহমত শাহ ১টি,মুজিব উর রহমান ১টি, আফতাব আলম ১টি ও গুলবদিন নাইব ২টি করে উইকেট শিকার করেন।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ১১ রানে জয়ী ভারত।
ভারত ইনিংস: ২২৪/৮ (৫০ ওভার)
(লোকেশ রাহুল ৩০, রোহিত শর্মা ১, বিরাট কোহলি ৬৭, বিজয় শঙ্কর ২৯, মহেন্দ্র সিং ধোনি ২৮, কেদার যাদব ৫২, হার্দিক পান্ডিয়া ৭, মোহাম্মদ শামি ১, কুলদীপ যাদব ১*, জ্যাসপ্রীত বুমরাহ ১*; মুজিব উর রহমান ১/২৬, আফতাব আলম ১/৫৪, গুলবদিন নাইব ২/৫১, মোহাম্মদ নবী ২/৩৩, রশীদ খান ১/৩৮, রহমত শাহ ১/২২)।
আফগানিস্তান ইনিংস: ২১৩ (৪৯.৫ ওভার)
(হযরতউল্লাহ জাজাই ১০, গুলবদিন নাইব ২৭, রহমত শাহ ৩৬, হাশমতউল্লাহ শহীদি ২১, আসগার আফগান ৮, মোহাম্মদ নবী ৫২, নাজিবউল্লাহ জাদরান ২১, রশীদ খান ১৪, ইকরাম আলী খিল ৭*, আফতাব আলম ০, মুজিব উর রহমান ০; মোহাম্মদ শামি ৪/৪০, জ্যাসপ্রীত বুমরাহ ২/৩৯, যুজবেন্দ্র চাহাল ২/৩৬, হার্দিক পান্ডিয়া ২/৫১, কুলদীপ যাদব ০/৩৯)।
ম্যাচ সেরা: জ্যাসপ্রীত বুমরাহ (ভারত)।