প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হলো ৫ দিনব্যাপী দুর্গোৎসব

35
সুরমা নদীর চাঁদনীঘাটে দেবী দুর্গাকে বিসর্জন দিচ্ছেন পুণ্যার্থীরা।
সুরমা নদীর চাঁদনীঘাটে দেবী দুর্গাকে বিসর্জন দিচ্ছেন পুণ্যার্থীরা।

স্টাফ রিপোর্টার :
ধূপ, ধুনা, ঢাক-ঢোল, কাসার বাদ্য-বাজনা, নেচে-গেয়ে বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা প্রতিমা বিসর্জনের মাধ্য দিয়ে শেষ হয়েছে। ৫ দিনব্যাপী শুভ বিজয়া দশমীবিহিত পূজা শেষে গতকাল শুক্রবার সিলেট পূজা উদযাপন পরিষদের আয়োজনে নগরীর চাঁদনীঘাটে স্থাপিত প্রতিমা নিরঞ্জন অনুষ্ঠান সুবোধ মঞ্চ বিকেল ৪ টা থেকে প্রায় অর্ধশতাধিক সুরমা নদীতে একে একে শারদীয় ও পারিবাকি দুর্গা প্রতিমা বিসর্জন দেয়া হয়। বিসর্জনস্থলে এ সময় বসেছিল মেলা।
শৃংঙ্খলার সাথে প্রতিমা বিসর্জনের সময় কীন ব্রীজের উপরসহ আশ-পাশ এলাকা লোকে লোকারণ্য ছিল। বিসর্জনস্থলে এসময় আইন-শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নিরাপত্তা নিয়োজিত ছিল। তখন কীন ব্রীজের উভয় পাশের রাস্তা বন্ধ করে দেয়া হয়। তাছাড়া নগরীর গুরুত্বপূর্ণ প্রধান প্রধান সড়কগুলোতেও ছিল তীব্র যানজট।
এর আগে শুক্রবার সকালে মণ্ডপে মণ্ডপে দশমীবিহিত পূজা সমাপন ও দর্পণ বিসর্জন দেওয়া হয়। বিকেলে থেকে রাত পর্যন্ত চাঁদনীঘাটে সুরমা নদীতে চলে প্রতিমা বিসর্জন। বিসর্জন শেষে ভক্তরা শান্তিজল গ্রহণ করেন। মর্ত্যলোক ছেড়ে বিদায় নেন মা দুর্গা। গত বৃহস্পতিবার ছিল দুর্গোৎসবের মহানবমী তিথি; এদিন ষোড়শ উপচারে দেবীর বন্দনা ও মহাস্থান-যজ্ঞ, আর সন্ধ্যায় আরতি বন্দনায় ‘আনন্দময়ী’র অর্চনা করেন তারা। মণ্ডপে মণ্ডপে ভিড় করেন সনাতন ধর্মাবলম্বীরা। নগরী ও জেলায় এবছর ৬শতাধিক মণ্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হয়।