শাবি শিক্ষার্থীকে বাস চাপায় হত্যার প্রতিবাদে মানববন্ধন

2

শাবি প্রতিনিধি

শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ব্যবসায় প্রশাসন বিভাগের সাবেক শিক্ষার্থী আইরিনকে বাস চাপায় হত্যার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয় ও বিভাগের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১০ অক্টোবর) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা মানববন্ধন করে। মানববন্ধনের পর সিলেট-সুনামগঞ্জ মহাসড়কে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।
মানববন্ধনে ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী আল-আমিন এর সঞ্চালনায় বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোখলেসুর রহমান, ম্যানেজমেন্ট ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শাহিদুল হক, ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. খাইরুল ইসলাম রুবেল, জিইবি বিভাগের অধ্যাপক ড.জাকির হোসেন, ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী উসমান গণি, রানা দাস, মাহির আসিফ, ধ্রæব, মাহবুবুল ইসলাম পবন, গণিত বিভাগের শিক্ষার্থী হাফিজ, জিইবি বিভাগের শিক্ষার্থী জহিরুল, এফ.ই.টি বিভাগের শিক্ষার্থী দেলোয়ারসহ আরো অনেকে।
মানববন্ধনে বক্তারা বলেন, আকাশ পরিবহণ ও সু- প্রভাত পরিবহনের অসুস্থ প্রতিযোগিতার জন্য আমাদের একটি তাজা প্রাণ হারাতে হয়েছে। ঢাকা শহরসহ বিভিন্ন জায়গা ড্রাইভাররা ফিটনেস বিহীন গাড়ি চালায়। এমন ড্রাইভার গুলো গাড়ি চালায় যাদের কোন লাইসেন্স নেই। প্রশাসনকে এসব অব্যবস্থাপনার দিকে নজর দিতে হবে। সড়কের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি উপদেষ্টা মÐলীর কাছে আহŸান থাকবে যে দ্রæত একটি কমিটি গঠন করে যেন আইরিন হত্যার বিচার করতে হয়। আমরা চাই অসুস্থ প্রতিযোগিতা বন্ধ হউক। সড়কে শৃঙ্খলা ফিরুক। আমরা আর সড়কে প্রাণ হারাতে দেখতে চাই না।
ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. খাইরুল ইসলাম রুবেল, তার রুহের মাগফেরাত কমনা করেন। নিরাপদ সড়কের দাবি জানান।
আইরিনকে সকলের মাঝে বাঁচিয়ে রাখতে তিনি আরো বলেন, “আমাদের বিভাগের কোন সেমিনার লাইব্রেরি নাই। এই সেমিনারটি আইরিনের নামে তৈরি করা যায় কিনা। পাশাপাশি প্রত্যেকটা বছর তার মৃত্যুর দিনে বিভাগের পক্ষ থেকে দোয়া মাহফিল আয়োজন করা যায় কিনা, আমি বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীর সাথে আলোচনা করে দেখব।
এসময় আইরিনের শিক্ষক-শিক্ষার্থীরা আইরিনের ছবি, বিডিও অনলাইনে ব্যবহার না করার আহŸান জানান।
বিক্ষোভ মিছিলে ‘আমার বোন মরল কেন? প্রশাসন জবাব চাই’, ‘আমার বোন কবরে, খুনি কেন বাহিরে’, ‘জাস্টিস জাস্টিস’, উই ওয়ান্ট জাস্টিস’, ‘বিচার চাই, বিচার চাই’, আইরিন হত্যার বিচার চাই’ এরকম সেøাগান দিতে শোনা যায়।
উল্লেখ্য, গত বুধবার সকাল সাড়ে ৯টায় ঢাকায় রাজধানীর প্রগত সরণি এলাকার ফুজি ট্রেড সেন্টারের সামনে দুটি বাসের প্রতিযোগিতা করে আগানোর সময় আকাশ পরিবহনের একটি বাসের চাকায় পিষ্ট হয়ে শাবিপ্রবির (২০১৮-১৯) শিক্ষাবর্ষের ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থী আইরিন ঘটনাস্থলে মৃত্যুবরণ করেন। এসময় তার বড় বোন আহত হয়।