এক দশক পর নিজ জন্মভূমি সিলেটে ফিরলেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী

2

স্টাফ রিপোর্টার
প্রায় এক দশক পর নিজের জন্মশহর সিলেটে পা রাখলেন সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী। সরকারের রোষানলে পড়ে ২০১৫ সালের জানুয়ারিতে দেশ ছাড়তে বাধ্য হন এই সাংবাদিক।
শনিবার বেলা সোয়া একটায় বিমানযোগে তিনি সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌছাঁন। এর আগে, গত বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) যুক্তরাজ্য থেকে ঢাকায় পৌঁছান সাংবাদিক মুশফিক।
সিলেটে পৌঁছে সাংবাদিকদের তিনি বলেন, ‘সিলেটে আমি আমার জন্মভ‚মিতে আসতে পেরেছি, এ জন্য মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করছি।’ প্রবাসী এই সাংবাদিক আরও বলেন, ‘নিশ্চয়ই আমরা একটি সমৃদ্ধ ও বৈষম্য মুক্ত ও গণতান্ত্রিক বাংলাদেশ গঠনে সক্ষম হবো সকলের সম্মিলিত সহযোগিতায়।’
মুশফিকুল ফজল জুলাই-আগস্ট বিপ্লবকে সফল করতে, বাংলাদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করতে গিয়ে যারা শহিদ হয়েছেন তাদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান, আহতদের দ্রæত সুস্থতা কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।
মুশফিকুল ফজল বিমানযোগে পৌঁছার আগে তাকে স্বাগত জানাতে ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে জড়ো হন তার স্বজন, শুভাকাঙ্খি ও সাংবাদিকরা। তবে, বিমানবন্দরে ভিআইপি লাউঞ্জ ব্যবহার না করে তিনি সাধারণ বহিঃবিভাগ হয়ে বিমানবন্দর থেকে বের হন। পরে, সেখান থেকে তিনি নগরের মানিকপীর রোডে যান এবং দাদা-দাদী ও স্বজনদের কবর জিয়ারত করেন। সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বার্তা সংস্থা ইউএনবিসহ বাংলাদেশের বিভিন্ন মিডিয়ায় উল্লেখযোগ্য ভ‚মিকা রেখেছেন ফজল আনসারী। ছিলেন বিশ্বব্যাংকের কনসালট্যান্টও। বিশ্বখ্যাত ব্রিটেনের দ্য টাইমস ও সানডে টাইমস পত্রিকায় ওয়ার্কএক্সিপিরিয়েন্স রিপোর্টার হিসেবে কাজ করেছেন ফজল আনসারী। রাষ্ট্রীয় টেলিভিশন বিটিভিতে একটি অনুষ্ঠান অ্যাঙ্কর করেছেন মুশফিকুল ফজল আনসারী। এনটিভিতে জনপ্রিয় টিভি অনুষ্ঠান ‘হ্যালো এক্সেলেন্সি’ হোস্ট করেছেন। এতে রাষ্ট্রদূত এবং বিদেশী বিশিষ্ট ব্যক্তিরা থাকতেন। তিনি মানবাধিকার সংস্থা রাইট টু ফ্রিডমের নির্বাহী পরিচালক। অ্যাম্বাসেডর উইলিয়াম বি মাইলাম সম্পাদিত বৈদেশিক নীতি ম্যাগাজিন সাউথ এশিয়া পারসপেক্টিভসেরও নির্বাহী সম্পাদক। জাস্ট নিউজ বিডি ডট কম সম্পাদনার পাশাপাশি যুক্তরাষ্ট্রে মুশফিকুল ফজল আনসারী হোয়াইট হাউস এবং জাতিসংঘে স্থায়ী সংবাদদাতা হিসেবে কাজ করছেন।
মুশফিকুল ফজল আনসারী আওয়ামী শাসনামলে বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, নির্বাচনী জালিয়াতি এবং কর্তৃত্ববাদী শাসনব্যবস্থাকে ধারাবাহিকভাবে বৈশ্বিক পর্যায়ে তুলে ধরেছেন।