সিলেটে রাষ্ট্রপতির বরাবরে স্মারকলিপি প্রদান

2

স্টাফ রিপোর্টার

সরকারি চাকরিতে কোটার যৌক্তিক সংস্কারের এক দফা দাবি আদায়ের লক্ষ্যে পূর্বঘোষিত রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করেছেন আন্দোলনকারী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল রবিবার বেলা ২টার দিকে মিছিল সহকারে সিলেটের জেলা প্রশাসকের কার্যালয়ে এসে তারা জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের কাছে এই স্মারকলিপি হস্তান্তর করেন।
এর আগে, রবিবার বেলা ১১টায় শাহজালাল বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে গণপদযাত্রা শুরু করেন আন্দোলনকারী শিক্ষার্থীরা। এরপর একে একে তাদের সাথে যোগ দেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, এমসি কলেজ, মদন মোহন কলেজসহ অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।
আন্দোলনকারী শিক্ষার্থীরা জানান, সংসদে জরুরি অধিবেশন ডেকে সরকারি চাকরির সকল গ্রেডে শুধুমাত্র পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠীর জন্য ন্যূনতম (সর্বোচ্চ ৫ শতাংশ) আইন পাস করতে হবে। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় আন্দোলনকালে যেসব শিক্ষার্থীদের নামে মামলা করা হয়েছে তা ২৪ ঘন্টার মধ্যে তুলে নিতে হবে।
সরকারি চাকরিতে কোটা পদ্ধতির বিরুদ্ধে গত দুই সপ্তাহ ধরে বিক্ষোভ করছেন সরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা। গত ৭ জুলাই থেকে ‘বাংলা বøকেড’ নামে অবরোধ কর্মসূচি শুরু হয়। শিক্ষার্থীরা শহরের গুরুত্বপূর্ণ মোড়, প্রধান মহাসড়ক এবং রেলপথ অবরোধ করেন।