৪৫ দিন ব্যাপী ইমাম প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন শান্তি ও স্থিতিশীল সমাজ বিনির্মাণে ইমামদের ভ‚মিকা প্রশংসনীয়

2

 

ইমাম প্রশিক্ষণ একাডেমি ঢাকার উপপরিচালক কৃষিবিদ মুহাম্মদ আনিসুজ্জামান বলেছেন, শান্তি ও স্থিতিশীল সমাজ বিনির্মাণে ইমাম ও খতিবরা প্রশংসনীয় ভ‚মিকা পালন করেছেন। সরকারের সন্ত্রাসবিরোধী লড়াইয়ে ইমামদের সোচ্চার ভ‚মিকার কারণে বাংলাদেশ এখন বিশ্বে মধ্যপন্থার সহনশীল দেশ হিসেবে প্রশংসিত। তিনি বলেন, সরকার ইমামদের যুগোপযোগী প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভর হিসেবে গড়ে তুলছে। ইসলামিক ফাউন্ডেশনের অধীনে প্রশিক্ষণ নিয়ে ইমামরা দ্বীনি কর্মকান্ডে নেতৃত্বদানের পাশাপাশি সমাজে সচেতনতা সৃষ্টি করে যাচ্ছেন।
গতকাল শনিবার (১৩ জুলাই) নগরীর ইমাম প্রশিক্ষণ একাডেমিতে সাত জেলার ইমামদের ৪৫দিন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপপরিচালক মাওলানা শাহ মুহাম্মদ নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে সিলেট বিভাগের চার জেলাসহ কিশোরগঞ্জ, নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়া জেলার নির্বাচিত একশো ইমাম অংশ নেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ইসলামিক ফাউন্ডেশন সুনামগঞ্জ জেলার উপপরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন, বানিয়াচং ফাজিল মাদরাসার অধ্যক্ষ মাওলানা আবদাল হোসেন খান, ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের সমাজবিজ্ঞান প্রশিক্ষক মো. আনোয়ারুল কাদির ও নূরানী প্রশিক্ষক মাওলানা নাসির আহমদ।
ইমাম প্রশিক্ষণ একাডেমির প্রশিক্ষণ সহকারী তাজুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন প্রশিক্ষণার্থী ইমাম মাওলানা হোসাইন আহমদ।
সভাপতির বক্তব্যে ইমাম প্রশিক্ষণ একাডেমির উপপরিচালক শাহ মুহাম্মদ নজরুল ইসলাম বলেন, প্রশিক্ষণের মাধ্যমে ইমামদের জ্ঞান ও দক্ষতা বৃব্ধিে পাশাপাশি দৃষ্টিভঙ্গি ও আচরণের কাঙ্খিত পরিবর্তন হয়। ফলে স্মার্ট বাংলাদেশের প্রত্যাশিত নাগরিক গড়ে তুলতে ইমাম ও খতিবরা বয়ানের মাধ্যমে ইতিবাচক প্রভাব তৈরি করেন। একই সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্ত ইমামরা দেশের আর্থসামাজিক উন্নয়নে অবদান রেখে যাচ্ছেন।