রাস্তার পাশে গরু বিক্রি করায় জুড়ীতে ৫ ব্যবসায়ীকে জরিমানা

2

জুড়ী সংবাদদাতা

মৌলভীবাজারের জুড়ীতে রাস্তার পাশে গরু বিক্রি করায় পাঁচ ব্যবসায়ীকে জরিমানা করেছেন সহকারী কমিশনার (ভ‚মি) সানজিদা আক্তার। মঙ্গলবার বিকেলে উপজেলার কন্টিনালা থেকে জাঙ্গিরাই এলাকায় এই জরিমানা করা হয়।
জানা যায়, প্রতি বছরের মত এবারও পবিত্র কুরবানির ঈদকে সামনে রেখে জুড়ী শহরের বিভিন্ন রাস্তার পাশে গরু বিক্রির জন্য ছোট ছোট শেড নির্মাণ করে গরু প্রদর্শন করেছেন ব্যবসায়ীরা। খবর পেয়ে এগুলো অবৈধ হাট উল্লেখ করে স্থানীয় ৫ ব্যবসায়ীকে দন্ডবিধি ২৬৯ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা করেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) সানজিদা আক্তার। তবে ব্যবসায়ীরা জানিয়েছেন প্রতিবছর সরকার নির্ধারিত ফি দিয়ে তারা কুরবানির ঈদে ব্যবসা করে আসছেন। এবছর বন্যা থাকায় গরু বাড়ীতে রাখতে না পারায় কুরবানির ঈদের কিছু আগেই তারা গরু নিয়ে সড়কের পাশে অবস্থান করছেন।
তবে স্থানীয় কয়েকজন ব্যবসায়ী জানান, কুরবানির ঈদকে সামনে রেখে মঙ্গলবার থেকেই আমরা এই প্রথম গরু বিক্রির জন্য প্রদর্শনী শুরু করেছি। আমাদেরকে সরকারিভাবে সচেতন করতে পারত। তা না করে আমাদেরকে জরিমানা ও উচ্ছেদ করা হয়েছে। অথচ আমাদের এই ব্যবসার মাধ্যমে সরকার কোন অবস্থাতেই একটি টাকাও রাজস্ব হারানোর কোন সুযোগ নেই। গরু বিক্রির সাথে সাথে আমরা সরকার নির্ধারিত ফি রশিদের মাধ্যমে জমা দিয়ে থাকি। যা সরকারি কোষাগারে জমা হচ্ছে।
এ বিষয়ে সহকারী কমিশনার (ভ‚মি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সানজিদা আক্তার বলেন, পশুর হাট ছাড়া এভাবে রাস্তার পাশে বসার অনুমতি নেই। এভাবে রাস্তার পাশে হাট নিয়ে বসলে সরকার রাজস্ব হারাবে। এ জন্য অভিযান চালিয়ে ৫ জনকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। জনস্বার্থে এমন অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই নির্বাহী ম্যাজিস্ট্রেট।