ঈদ যাত্রায় সড়ক দুর্ঘটনা কমাতে ৬ সুপারিশ

1

কাজির বাজার ডেস্ক

আসন্ন ঈদুল আজহায় নিরাপদ যাত্রা নিশ্চিত ও সড়ক দুর্ঘটনা কমাতে ৬ টি সুপারিশ তুলে ধরেছে ঢাকা আহ্ছানিয়া মিশন। সোমবার (১০ জুন) সংবাদমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব সুপারিশের কথা জানায় সংস্থাটি।
সুপারিশগুলো হলো- মোটরযানের গতিসীমা নির্দেশিকা মেনে চলা, সড়ক ও পরিবহনের ধরন অনুযায়ী গতি নির্ধারণ ও ব্যবস্থাপনা সংক্রান্ত গাইডলাইন অতিসত্তর প্রণয়ন এবং বাস্তবায়ন করা, মোটরসাইকেল চালক ও আরোহী উভয়ের মানসম্মত হেলমেট ব্যবহার নিশ্চিত করতে এ সংক্রান্ত এনফোর্সমেন্ট গাইডলাইন প্রণয়ন করা, যানবাহনে চালকসহ সকল যাত্রীর সিটবেল্ট ব্যবহার সংক্রান্ত গাইডলাইন প্রণয়ন করা, মদ্যপ অবস্থায় মোটরযান পরিচালনা না করা সংক্রান্ত বিধি-বিধান বাস্তবায়ন করা এবং বিশ্বব্যাপী সমাদৃত সেইফ সিস্টেম এপ্রোচের আদলে সমন্বিত সড়ক নিরাপত্তা আইন প্রণয়ন ও বাস্তবায়ন করা।
এ বিষয়ে ঢাকা আহ্ছানিয়া মিশনের রোড সেইফটি প্রকল্প সমন্বয়কারী শারমিন রহমান বলেন, ‘সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় মোটরযানের গতিসীমা নির্দেশিকা-২০২৪ প্রণয়ন করেছে।
জারি করা মোটরযানের গতিসীমা নির্দেশিকা রোড ক্র্যাশ ও প্রতিরোধযোগ্য অকাল মৃত্যু ঠেকাতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে। পাশাপাশি উন্নত সড়ক ও পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। তাহলে জারিকৃত গতিসীমা নির্দেশিকা বাস্তবায়ন সহজ ও কার্যকর হবে।’