ঈদে মহাসড়কের পাশে পশুর হাট না বসাতে নির্দেশ

12

কাজির বাজার ডেস্ক

কোরবানির ঈদে মহাসড়কের পাশে পশুর হাট না বসানোর সিদ্ধান্ত নিয়েছে সড়ক ও মহাসড়ক বিভাগ। বৃহস্পতিবার (৩০ মে) বিআরটিএ ভবনে ঈদুল আজহা উপলক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বৈঠক শেষে মন্ত্রী বলেন, ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সওজের আওতাধীন ক্ষতিগ্রস্ত সড়কের পাশাপাশি জাতীয় মহাসড়ক ও করিডোরগুলোর মেরামত-সংস্কার কাজ আসন্ন ঈদের সাত দিন আগেই সম্পন্ন করতে হবে। ঈদের দিনসহ এর আগের ৩ দিন ও পরের ৩ দিন মহাসড়কে ট্রাক, কাভার্ডভ্যান ও লরী চলাচল বন্ধ রাখতে হবে। তবে নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য, পচনশীল দ্রব্য, গার্মেন্টস সামগ্রী, ওষুধ, সার ও জ্বালানি বহনকারী যানবাহনগুলো এর আওতামুক্ত থাকবে। এছাড়া সিএনজি ফিলিং স্টেশনগুলো ঈদের দিনসহ এর আগের ৭ দিন এবং পরের ৭ দিন সার্বক্ষণিক খোলা রাখাসহ ‘নো হেলমেট নো ফুয়েল’ সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন করবে।
তিনি বলেন, যাত্রীসাধারণের নির্বিঘœ ও নিরাপদ এবং যানজটমুক্ত যাতায়াতের সুবিধার্থে গার্মেন্টসসহ সব শিল্প-কারখানার শ্রমিকদের পর্যায়ক্রমে ছুটি দেয়ার ব্যবস্থা গ্রহণ করতে হবে। ঈদ উপলক্ষে বাড়তি ভাড়া দাবি বা আদায় বন্ধে মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে। যাত্রী হয়রানি বন্ধে বিভিন্ন টার্মিনালে ভিজিলেন্স মনিটরিং টিম গঠন করতে হবে। পরিবহন সংকট নিরসনে বিআরটিসির স্পেশাল সার্ভিস দেয়ার জন্য বাস প্রস্তুত রাখতে হবে।