ঈদুল আজহায় রেলের অগ্রিম টিকিট ২ জুন থেকে

5

কাজির বাজার ডেস্ক

পবিত্র ঈদুল আজহায় রেলযাত্রায় অগ্রিম টিকিট ২ জুন থেকে বিক্রি শুরু হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিম। তাছাড়া ঘরমুখো যাত্রীদের ভ্রমণের সুবিধায় ২০টি বিশেষ ট্রেন পরিচালনা করা হবে বলেও জানান তিনি।
মঙ্গলবার (২৮ মে) দুপুরে রেলপথ মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব সিদ্ধান্তের কথা জানান তিনি।
এ সময় উপস্থিত ছিলেন রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী।
জিল্লুল হাকিম বলেন, আগামী ১৭ জুনকে ঈদের দিন ধরে আগামী ২ জুন আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে।
সভায় জানানো হয়, আগামী ২ জুন ১২ জুনের টিকিট, ৩ জুন মিলবে ১৩ জুনের টিকিট। এভাবে পর্যায়ক্রমে ৬ জুন পর্যন্ত ১৬ জুনের যাত্রার টিকিট মিলবে। এবারও ঈদযাত্রায় রেলের সব টিকিট মিলবে অনলাইনে।
এছাড়া যাত্রীদের অনুরোধে নন-এসি কোচের ২৫ শতাংশ আসন যাত্রা শুরুর আগে প্রারম্ভিক স্টেশন থেকে পাওয়া যাবে।
ঈদুল ফিতরে সরকারি ছুটি ছিল প্রায় আট দিন। ঈদুল আজহায় ১৬-১৮ জুন সরকারি ছুটি। এর আগে ১৪ ও ১৫ জুন শুক্র ও শনিবার। ১৩ জুন বৃহস্পতিবার অফিস করেই বাড়ির পথে ছুটবে মানুষ। সব মিলিয়ে এবারের ঈদে ছুটি হবে কমপক্ষে পাঁচ দিনে। রেলওয়ে মহাপরিচালক সরদার সাহাদাত আলী জানান, টিকিট কালোবাজারি রোধে এবারও ওটিপি কোড চালু রাখা হয়েছে। একজন যাত্রী অনলাইনে সর্বোচ্চ চারটি টিকিট ক্রয় করতে পারবেন। অনলাইনে পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলে টিকিট বিক্রির সময় আলাদা করে দেওয়া হবে। পশ্চিমাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের আসন সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলে চলাচল করা সব আন্তঃনগর ট্রেনের আসন দুপুর ২টা থেকে বিক্রি করা হতে পারে।
ঈদুল আযহায় এবার যে ২০টি বিশেষ ট্রেন : এবার চট্টগ্রাম-চাঁদপুর রুটে চাঁদপুর ঈদ স্পেশাল ট্রেন চলবে দুই জোড়া, ঢাকা-দেওয়ানগঞ্জ রুটে দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল এক জোড়া, চট্টগ্রাম-ময়মনসিংহ রুটে ময়মনসিংহ ঈদ স্পেশাল এক জোড়া, কক্সবাজার-চট্টগ্রাম রুটে কক্সবাজার ঈদ স্পেশাল এক জোড়া, ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে শোলাকিয়া ঈদ স্পেশাল দুই জোড়া, জয়দেবপুর-পার্বতীপুর রুটে পার্বতীপুর ঈদ স্পেশাল এক জোড়া ট্রেন চলাচলের সিদ্ধান্ত হয়েছে। এছাড়া পার্বতীপুর-দিনাজপুর রুটে এবং ঠাকুরগাঁও-দিনাজপুর রুটে গোর-এ- শহিদ ঈদ স্পেশাল ট্রেন দুই জোড়া চলবে। চাঁদপুর, দেওয়ানগঞ্জ, ময়মনসিংহ, কক্সবাজার ঈদ স্পেশাল ট্রেনগুলো ১২ জুন থেকে ঈদের আগের দিন পর্যন্ত ও ঈদের পরদিন থেকে ৭ দিন চলাচল করবে। শোলাকিয়া ঈদ স্পেশাল ও গোর-এ- শহিদ ঈদ স্পেশাল শুধুমাত্র ঈদের দিন চলাচল করবে। পার্বতীপুর ঈদ স্পেশাল ১৩ জুন থেকে ১৫ জুন পর্যন্ত তিনদিন এবং ঈদের পরে ২১ থেকে ২৩ জুন পর্যন্ত তিন দিন চলাচল করবে। এছাড়া পশ্চিমাঞ্চলে কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে ১২ থেকে ১৪ জুন পর্যন্ত এক জোড়া ক্যাটল স্পেশাল ট্রেন পরিচালনা করা হবে। পূর্বাঞ্চলে কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে ১২ জুন ক্যাটল স্পেশাল এক জোড়া এবং ১৩ জুন একটি ক্যাটল স্পেশাল ট্রেন পরিচালনা করা হবে।