যুক্তরাজ্যের বাণিজ্য প্রতিনিধিদলের সাথে সিলেট চেম্বার নেতৃবৃন্দের মতবিনিময়

3

 

যুক্তরাজ্যের পোর্টসমাউথ-বাংলাদেশ বিজনেস এসোসিয়েশন (পিবিবিএ) এর চেয়ারপার্সন ও আইবিডি পার্টনারশীপ গ্রæপ এর সিইও রাজা আলী বলেছেন, প্রবাসে আমরা বাংলাদেশকে হৃদয়ে ধারণ করি। বাংলাদেশের জন্য গভীর টান অনুভব করি। বাংলাদেশের সম্ভাবনাময় খাত সমূহকে বিশ্বের দরবারে তুলে ধরতে ব্যাপক প্রচারণা চালাতে হবে।
যুক্তরাজ্যের পোর্টসমাউথ থেকে আগত বাণিজ্য প্রতিনিধিদলের সাথে দি সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র উদ্যোগে মঙ্গলবার চেম্বার কনফারেন্স হলে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
সভায় প্রতিনিধিদলের প্রধান রাজা আলী আরো বলেন, আমরা যখন দেখি আমাদের দেশের ছেলে-মেয়েরা প্রবাসে ছোটখাটো চাকুরী করে তখন আমাদের কষ্ট হয়। প্রবাসে যাওয়ার আগে দেশ থেকে কোন কাজের যোগ্যতা নিয়ে গেলে তাদেরকে ছোটখাটো চাকুরী করতে হবে না। এতে কম সময় কাজ করে তারা ভলো উপার্জন করতে পারবে। এ বিষয়টি নিয়ে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করেছি। মাননীয় প্রধানমন্ত্রীও এ ব্যাপারে একমত পোষণ করেছেন। তিনি বলেন, পর্যটন খাতে সিলেটের সম্ভাবনা প্রবল। এ খাতে বিনিয়োগ বৃদ্ধিতে নতুন প্রজন্মের প্রবাসীদের আকৃষ্ট করতে হবে। তিনি বলেন, আইবিডি পার্টনারশীপ গ্রæপ বিভিন্ন ধরণের সেবা নিয়ে কাজ করে। যার মধ্যে রয়েছে এডুকেশন, ম্যানেজমেন্ট, কনসালটেন্সি, কন্সট্রাকশন, ট্রেনিং ও ইন্টারন্যাশনাল ট্রেড। তিনি বাংলাদেশেও আইবিডি এর সেবা সমূহ নিয়ে কাজ করার ইচ্ছা ব্যক্ত করেন। তিনি আরো বলেন, পোর্টসমাউথে যেসব বাংলাদেশী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা গ্রহণে যাবেন, সিলেট চেম্বারের সুপারিশক্রমে তাদেরকে আইবিডি গ্রæপের পক্ষ থেকে ৬ মাসের ইন্টার্নশীপ ও ভিসার ব্যবস্থা করে দেওয়া হবে।
সভায় সিলেট চেম্বারের সভাপতি তাহমিন আহমদ বলেন, পোর্টসমাউথ বিজনেস কমিউনিটির সাথে আমাদের ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। আমরা ইতোপূর্বে কয়েকটি মতবিনিময় সভায় মিলিত হয়েছি। তিনি বলেন, সিলেট বিনিয়োগের জন্য আদর্শ স্থান। সিলেটের নয়নাভিরাম চা-বাগান, বিস্তৃত হাওড় ও প্রাকৃতিক সৌন্দর্য্য দেশ-বিদেশের পর্যটকদের দারুণভাবে আকৃষ্ট করে। সিলেটের পর্যটন খাতে প্রবাসীরা বিনিয়োগ করলে তারা অবশ্যই লাভবান হবেন। পর্যটন খাতের পাশাপাশি তিনি সিলেটের শিল্প, শিক্ষা, স্বাস্থ্য ও আইটি খাতে বিনিয়োগের জন্য প্রবাসীদের আহবান জানান।
সভায় পোর্টসমাউথ বাংলাদেশ বিজনেস এসোসিয়েশন (পিবিবিএ) এবং আইবিডি পার্টনারশীপ গ্রæপের কার্যক্রম নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন প্রতিনিধিদলের সদস্য নিক্স ড্রুবিস অ্যান্ডজান্স, মাহবুব নূর ম্যাব্স ও সেলিনা আলী। সভায় বক্তাগণ সিলেটে বিনিয়োগের সম্ভাবনাময় খাত সমূহ নিয়ে আলোচনা করেন এবং সিলেটে বিনিয়োগের জন্য প্রবাসীদের আহবান জানান।
সভায় আরো বক্তব্য রাখেন সিলেট চেম্বারের সহ সভাপতি এহতেশামুল হক চৌধুরী, পরিচালক ও ইন্টারন্যাশনাল এফেয়ার্স সাব কমিটির ডাইরেক্টর ইনচার্জ ফাহিম আহমদ চৌধুরী, শাহজালাল বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. ইঞ্জিঃ এম ইকবাল, প্রফেসর ড. ফজলে এলাহী মোঃ ফয়সাল, নর্থইস্ট বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. শামীম আল আজিজ লেলিন, লিডিং ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক আনোয়ার আহমেদ আরিফ, সিলেট সিটি মেয়রের উপদেষ্টা মিছবাউর রহমান, সিলেট চেম্বারের সদস্য আতিকুর রেজা চৌধুরী। সভায় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক মুজিবুর রহমান মিন্টু, কাজী মোঃ মোস্তাফিজুর রহমান, মোঃ সারোয়ার হোসেন ছেদু, শান্ত দেব, সায়েম আহমদ, মোঃ রিমাদ আহমদ রুবেল, মোঃ মাহবুবুল হাফিজ চৌধুরী মুশফিক, মোঃ নুরুল ইসলাম, সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি হাসিনা বেগম, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী, জেলা পরিষদের সদস্য সুষমা সুলতানা রুহি, সাস্ট বিজনেস ক্লাবের সভাপতি মোঃ রাকিব আহমেদ চৌধুরী, সিলেট চেম্বারের সদস্য মোঃ মোস্তাফিজুর রহমান, আব্দুল হাদী পাবেল, জয়দেব চক্রবর্তী, আনোয়ার হোসেন সেলিম, মাসনুন আকিব বড়ভ‚ঁইয়া, সিলেট চেম্বারের উপ সচিব সানু উদ্দিন রুবেল প্রমুখ। সভা সঞ্চালনা করেন সিলেট চেম্বারের উপ-সচিব আজিজুর রহিম খান মিজান।