আজকের শিশুরা আগামীর স্মার্ট বাংলাদেশ গঠনের হাতিয়ার

5

স্টাফ রিপোর্টার
বিপুল উৎসাহ উদ্দীপনার মাধ্যমে সারাদেশের ন্যায় সিলেটেও বই বিতরণ উৎসব সোমবার ১জানুয়ারি পালিত হয়েছে। প্রাথমিক শিক্ষা বিভাগের আয়োজনে সিলেট নগরীর দুর্গাকুমার সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বই বিতরণ উৎসবের উদ্বোধন করা হয়।
বই বিতরণ উৎসবের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী। জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের সভাপতিত্বে বই বিতরণ উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) দেবজিৎ সিংহ, প্রাথমিক শিক্ষা বিভাগের বিভাগীয় উপপরিচালক মোঃ জালাল উদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) হোসাইন মোঃ আল-জুনায়েদ। এতে স্বাগত বক্তব্য প্রদান করেন জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সাখাওয়াত এরশেদ।
বই বিতরণ উৎসবে বক্তারা বলেছেন, আজকের শিশুরা আগামীর স্মার্ট বাংলাদেশ গঠনের প্রধান হাতিয়ার। চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিশুদের যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে প্রত্যেকের নিজ অবস্থান থেকে কাজ করতে হবে। শিক্ষার্থীরা পড়াশোনাকে খেলাধুলার মত আনন্দের সাথে গ্রহণ করতে পারে সেরকম উপযুক্ত পরিবেশ সৃষ্টিতে শিক্ষক ও অভিভাবকদের মনোযোগী হওয়ার তাগিদ দেন তাঁরা। পৃথিবীর ইতিহাসে এরকম বই বিতরণ উৎসব বিরল উল্লেখ করে বক্তারা বলেন, বছরের প্রথম দিনে বই বিতরণ উৎসবটি অত্যন্ত প্রশংসনীয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় এ কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হচ্ছে। তারা আরও বলেন, বই বিতরণ উৎসব শিশুদের কাছে অত্যন্ত আনন্দের কারণ এ বই উৎসবের মাধ্যমে আমাদের কোমলমতি শিশুরা বছরের প্রথম দিন থেকে নতুন বই পড়ার সুযোগ পাবে।
এদিকে, একই দিন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজে ‘বই উৎসব ২০২৪’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান। এসময় তিনি বলেছেন, নতুন বই শিশুদের জন্য প্রধানমন্ত্রীর নতুন বছরের উপহার। নতুন বই শিশুকে উজ্জীবিত ও অনুপ্রাণিত করে। সময়ের পরিক্রমায় এটি এখন বই উৎসবে পরিণত হয়েছে।
তিনি আরো বলেন, ২০১০ সাল থেকে প্রতি বছর বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে বই বিতরণ উৎসবে শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দেন। এ ধারাবাহিকতায় সারাদেশে একযোগে বছরের প্রথম দিনে শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবক, স্থানীয় জনপ্রতিনিধি, প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট দফতরসমূহের কর্মকর্তা-কর্মচারী এবং ব্যক্তিদের উপস্থিতিতে উৎসবমুখর ও আনন্দঘন পরিবেশে বই বিতরণ উৎসব উদযাপিত হয়ে আসছে।
সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক চাঁদ সুলতানার সভাপতিত্বে ও সিনিয়র শিক্ষক কোহেলী রায়ের পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক হোসাইন মোঃ আল জুনায়েদ ও বিদ্যালয়ের প্রাক্তন প্রধান শিক্ষক মমতাজ বেগম।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট সরকারি অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের সহকারী প্রধান শিক্ষক (প্রভাতী) মোকাররমা পারভীন, সহকারী প্রধান শিক্ষক (দিবা) আভা রানী দেব, ডি.ডি অফিসের প্রোগ্রামার মোঃ সাইফুল ইসলাম।
সিলেট জেলা শিক্ষা অফিস ও প্রাথমিক শিক্ষা অফিসের তথ্যমতে, জেলার ৯ লাখ ৫১ হাজার ৫০২ জন প্রাথমিক, মাধ্যমিক, ইবতেদায়ী ও মাদ্রাসা শিক্ষার্থীর মধ্যে ৭৫ লাখ ৩২ হাজার ৯৮৫টি বই বিতরণ করা হবে।
সিলেট পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ে বই উৎসব:
সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) কমিশনার মো.জাকির হোসেন খান (পিপিএম) বলেছেন, বছরের প্রথমদিন বই উৎসব সরকারের একটি যুগান্তকারী পদক্ষেপ। শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেয়ার মাধ্যমে জীবনের লক্ষ্যে পৌঁছতে তাদের ভাল ভাবে লেখা পড়ায় মনোযোগী হতে হবে। সুন্দর জীবন গঠনের প্রেরণা যোগাতেই এই উদ্যোগ। শিক্ষার্থীরা সুশিক্ষিত হয়ে দেশকে ভালবেসে মানুষের জন্য কাজ করতে হবে। তিনি সোমবার বেলা ১১টায় নগরীর পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ে বই উৎসবে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।
পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) বিদ্যুৎ জ্যোতি চক্রবর্তীর সভাপতিত্বে এবং শিক্ষক রমা রাণী চক্রবর্তী ও জাকির আহমেদ চৌধুরীর যৌথ সঞ্চালনায় বই উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পদোন্নতি প্রাপ্ত অতিরিক্ত ডিআইজি ও এসএমপির উপ পুলিশ কমিশনার (সদর প্রশাসন) তোফায়েল আহমদ, পুলিশ লাইনস উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির সদস্য কলামিস্ট সাংবাদিক আফতাব চৌধুরী, অভিবাবক সদস্য আয়েশা পারভিন প্রমুখ। শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন শিক্ষার্থী আহসান হাবিব, পবিত্র গীতা পাঠ করেন দিপান্তিতা দেবনাথ। পরে প্রধান অতিথি শিক্ষার্থীদের মধ্যে নতুন বই বিতরণ করেন।