বিশ্বজুড়ে ক্রমেই তীব্র হচ্ছে দাবদাহ

4

 

কাজির বাজার ডেস্ক

বিশ্বজুড়ে ক্রমেই তীব্র হচ্ছে দাবদাহ। গরমে হাসফাঁস করছে ইউরোপ, আমেরিকা থেকে শুরু করে এশিয়ার মানুষজন। দাবানল ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন জায়গায়।
এশিয়া, ইউরোপ ও উত্তর আমেরিকায় জারি করা হয়েছে স্বাস্থ্য সতর্কতা। ক্যালিফোর্নিয়া কর্তৃপক্ষ তীব্র তাবদাহের কারণে স্বাস্থ্য সতর্কতা জারি এবং জনগণকে বেশি করে পানি পান ও সূর্যের আলো থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে।
গ্রিস ও কেনারি দ্বীপে অগ্নিনির্বাপক সদস্যরা তীব্র গরমে সৃষ্ট দাবানল নিয়ন্ত্রণে চেষ্টা চালিয়ে যাচ্ছে। উচ্চ তাপমাত্রার কারণে রেড এলার্ট জারি করেছে স্পেন। ইতালির সারদিনিয়া ও সিসিলি দ্বীপে তাপমাত্রা ৪৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এদিকে ইরানে রেকর্ড করা হয়েছে ৬৬ ডিগ্রি সেলসিয়াসেরও বেশি তাপমাত্রা।
উত্তর আমেরিকা থেকে শুরু করে ইউরোপ ও এশিয়া পর্যন্ত স্বাস্থ্য কর্মকর্তারা সতর্কতা জারি করেছেন। সবাইকে তীব্র গরম থেকে বাঁচতে নিরাপদ আশ্রয়ে থাকার পরামর্শ দিয়েছেন এবং প্রচুর পানি পান করতে বলেছেন।
বিশ্ব আবহাওয়া সংস্থার তীব্র তাপ বিষয়ক সিনিয়র পরামর্শক জন নাইরন বলেন, উত্তর গোলার্ধে তাপমাত্রা ১৯৮০ এর দশকের পর সর্বোচ্চ, যা কমার কোনও ল²ণ দেখা যাচ্ছে না। তিনি বলেন, দাবদাহ মারাত্মক প্রাকৃতিক দুযোর্গের মধ্যে একটি। প্রতি বছরই তীব্র গরমের কারণে হাজার হাজার মানুষের মৃত্যু হয়।
ফ্রান্সের জলবায়ু বিষয়ক ইন্সস্টিটিউট পিয়েরে সিমন লাপেলেসের পরিচালক রবার্ট ভটার্ড বলেছেন, ইউরোপ ও বিশ্বজুড়ে চলা এই তাপদাহ কেবল একটি কারণে নয়, একাধিক বিষয় এতে রয়েছে। তবে তাপ তীব্ররূপ নেয়ার একটিই কারণ। আর সেটা হল জলবায়ু পরিবর্তনের প্রভাব।