জগন্নাথপুর উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে নৌকা প্রত্যাশীরা সরব

4

মো. শাহজাহান মিয়া, জগন্নাথপুর থেকে

সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। দীর্ঘ কাঙ্খিত তফসিল ঘোষণা হওয়ায় সম্ভাব্য প্রার্থী সহ ভোটার সাধারণের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা বিরাজ করছে। এর মধ্যে আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকা প্রত্যাশীরা সরব হয়ে উঠেছেন। তারা এখন ঢাকায় দলীয় ফরম সংগ্রহ ও প্রদানে বস্ত সময় পার করছেন।
জানাগেছে, বিগত ২০২২ সালের ২ নভেম্বর জগন্নাথপুর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগের দলীয় প্রার্থী আকমল হোসেন নির্বাচিত হন। এর মধ্যে ২৬ ডিসেম্বর আকমল হোসেনের মৃত্যু হলে উপজেলা চেয়ারম্যান পদটি শুন্য হয়ে যায়। যদিও উপজেলা ভাইস চেয়ারম্যান আবুল হোসেন লালন বর্তমানে অস্থায়ী চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।
অবশেষে চলতি ২০২৩ সালের ৯ এপ্রিল বাংলাদেশ নির্বাচন কমিশন জগন্নাথপুর উপজেলা চেয়ারম্যান পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেন। তফসিল অনুযায়ী আগামী ২৭ এপ্রিল প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ। ৩০ এপ্রিল যাচাই-বাছাই। ২ থেকে ৪ মে আপিল দাখিলের শেষ তারিখ। ৫ থেকে ৭ মে আপিল নিস্পত্তির তারিখ। ৮ মে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ। সবশেষে আগামী ২৫ মে অনুষ্ঠিত হচ্ছে সেই দীর্ঘ কাঙ্খিত নির্বাচন। ১০ এপ্রিল সোমবার জগন্নাথপুর উপজেলা নির্বাচন কর্মকর্তা মজিবুর রহমান নিশ্চিত করেছেন।
এদিকে-নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ার পর থেকে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীরা প্রচারণা শুরু করে দিয়েছেন। এর মধ্যে আওয়ামীলীগের দলীয় প্রতীক নৌকা প্রত্যাশীরা সরব হয়ে উঠেন। এ পর্যন্ত নৌকা প্রত্যাশীদের মধ্যে যাঁদের নাম শোনা যাচ্ছে, তাঁরা হলেন, জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি ও উপজেলার চিলাউড়া-হলদিপুর ইউনিয়ন পরিষদের সাবেক দুইবারের সফল চেয়ারম্যান হারুন রাশীদ। তিনি ২০১৪ সালে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে অংশ নিয়ে লড়াই করেন। জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাবেক শিল্প-মানব সম্পদ সম্পাদক ও বিশিষ্ট ব্যবসায়ী মিন্টু রঞ্জন ধর। তিনি ২০০৯ সালে উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে হাড্ডাহাড্ডি লড়াই করেন। জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক তারুণ্যের অহঙ্কার মুক্তাদির আহমদ মুক্তা। তিনি ২০০৯ সালের নির্বাচনে বিপুল ভোটে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়ে ২০০৯ থেকে ২০১১ সাল পর্যন্ত অত্যান্ত সফলতার সাথে উপজেলা ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাবেক তথ্য ও প্রযুক্তি সম্পাদক বিজন কুমার দেব। তিনি সফলতার সাথে উপজেলা ভাইস চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন। জগন্নাথপুর উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সর্বদা হাসিমুখের মানুষ রেজাউল করিম রিজু। তিনি কোন জনপ্রতিনিধির দায়িত্ব পালন না করলেও সর্বস্তরের মানুষের সাথে মিলেমিশে চলেন। জগন্নাথপুর উপজেলা যুবলীগের সভাপতি কামাল উদ্দিন। তিনি সফলতার জগন্নাথপুর পৌরসভার ৭নং ওয়ার্ডের পৌর কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া আরো বিভিন্ন প্রার্থী রয়েছেন। তাঁদের মধ্যে কে হচ্ছেন নৌকার মাঝি। তা দেখার অধির আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন করছেন তৃণমুল পর্যায়ের দলীয় নেতাকর্মী সহ সাধারণ ভোটারগণ।