সিলেট মহানগর দায়রা জজ আদালতের নতুন বিচারক এ.কিউ.এম নাসির উদ্দিন

85

স্টাফ রিপোর্টার :
বেশ কিছুদিন ধরে সিলেট মহানগর দায়রা জজ আদালতের বিচারক পদ শূন্য ছিল। এতে কিছুটা সেবাবঞ্চিত হচ্ছিলেন নগরীর ৬ থানা এলাকার লোকজন। এমন পরিস্থিতি মহানগর দায়রা জজ আদালতে নতুন বিচারক নিয়োগ দিয়েছেন সংশ্লিষ্টরা। ফলে ভোগান্তি লাঘব হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।
গত সোমবার রাষ্ট্রপতির আদেশক্রমে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। আইন ও বিচার বিভাগের উপসচিব শেখ গোলাম মাহবুব স্বাক্ষরিত প্রজ্ঞাপনে সিলেটের মহানগর দায়রা জজ হিসেবে এ.কিউ.এম নাসির উদ্দিন-কে নিয়োগ দেয়া হয়।
গতকাল বৃহস্পতিবার বর্তমান পদের দায়িত্ববার অর্পণ করে অবিলম্বে বদলিকৃত কর্মস্থলে যোগদানের জন্য অনুরোধ করা হয়েছে। এর আগে তিনি জাতীয় সংসদ সচিবালয়, ঢাকার পরিচালক (জেলা ও দায়রা জজ) এর দায়িত্বে ছিলেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়- মহানগরী এলাকায় দিন দিন মামলা বাড়ছে। কিন্তু সেগুলো নিষ্পত্তি হচ্ছে না। জামিন শুনানি থেকে মামলার রায়- সবকিছুই আটকে আছে। কারণ, বিচারক নেই। বিচারকশূন্যতায় ভোগান্তি বাড়ছে বিচার প্রার্থীদের। এ অবস্থায় চলতি মাসের প্রথম দিক থেকে সিলেট মহানগর দায়রা জজ আদালতের বিচারকে পদটি শূন্য হয়ে যায়। তবে গত সোমবার বিচারক হিসেবে এ.কিউ.এম নাসির উদ্দিনকে নিয়োগ দেওয়া হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র আরও জানায়, এতোদিন মহানগর দায়রা জজ এবং অতিরিক্ত মহানগর দায়রা জজের দুটি পদই শূন্য থাকায় ফৌজদারি মামলার আসামিদের আদালতে হাজির হয়ে জামিন নেওয়া সম্ভব হচ্ছিল না। পুলিশের হাতে গ্রেফতার হওয়া ব্যক্তিরাও পড়েন ভোগান্তিতে। তারা জামিন আবেদন করতে পারছিলেন না। এমন পরিস্থিতিতে সংশ্লিষ্টরা মহানগর দায়রা জজ আদালতের বিচারক নিয়োগ দেওয়ায় ভোগান্তি কিছুটা কমার আশা করা যাচ্ছে। তবে এখনো ওই আদালতের অতিরিক্ত বিচারকের পদটি শূন্য রয়েছে।