যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র আশুরা পালিত

15

স্টাফ রিপোর্টার :
সারা দেশের মতো সিলেটেও যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পালিত হয়েছে পবিত্র আশুরা। অন্যায় ও অসত্যের বিরুদ্ধে সংগ্রামের প্রেরণার উৎস হিসেবে মুসলিম বিশ্বে কারবালার শোকাবাহ ঘটনাকে ত্যাগ ও শোকের প্রতীক হিসেবে পালন করা হয় পবিত্র আশুরা। গত রবিবার সিলেটেও করোনা ভাইরাসের কারণে সংক্ষিপ্ত কর্মসূচিতে স্বাস্থ্যবিধি মেনে পালন করা হয়েছে আশুরা অনুষ্ঠান।
চলমান করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সারাদেশের ন্যায় সিলেটেও সংক্ষিপ্ত কর্মসূচি গ্রহণ করা হয়। সিলেট মেট্রোপলিটন পুলিশ (এসএমপি) মহানগর এলাকায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা জোরদার করে। সিলেট মেট্রোপলিটন এলাকায় সবধরনের তাজিয়া মিছিল, শোক মিছিল ছিল নিষিদ্ধ।
উল্লেখ্য, হিজরি ৬১ সনের ১০ মহররম এ দিনে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর দৌহিত্র হযরত ইমাম হোসেইন (রা.) এবং তার পরিবার ও অনুসারীরা সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে ইয়াজিদ বাহিনীর হাতে শহীদ হন। এ ঘটনা স্মরণ করে বিশ্ব মুসলিম যথাযোগ্য মর্যাদায় দিনটি পালন করে থাকে। শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে তাদের এ আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে রয়েছে। কারবালার এ শোকাবহ ঘটনা ও পবিত্র আশুরার শাশ্বত বাণী সবাইকে অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা যোগায়।