ইউএস ওপেন শুরুর ঠিক আগে করোনায় আক্রান্ত ফরাসি তারকা

8

স্পোর্টস ডেস্ক :
হাজার বজ্র আঁটুনিও কাজে দিচ্ছে না। কোভিড-১৯ যেন অঙ্গাঙ্গিকভাবে জড়িয়ে পড়ছে মানবজীবনের সঙ্গে। যা থেকে নিস্তার নেই জৈব নিরাপত্তা বলয়ে থাকা অ্যাথলিটদেরও। যুক্তরাষ্ট্রের মাটিতে কোভিডের সেকেন্ড ওয়েভের মধ্যে গ্র্যান্ড স্ল্যামের মতো টুর্নামেন্ট আয়োজন যে কত বড় চ্যালেঞ্জের, সেটা টুর্নামেন্ট শুরুর ঠিক আগেরদিনই টের পেয়ে গেল যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন।
করোনাতঙ্কে নিউইয়র্কে গ্র্যান্ড স্ল্যামে অংশগ্রহণ থেকে বিরত থেকেছেন প্রথম সারির বহু তারকা। স্বাভাবিকভাবেই ২০২০ ইউএস ওপেন যেন দর্শকশূন্য গ্যালারিতে আড়ম্বরহীন এক টুর্নামেন্ট। এরইমধ্যে দুশ্চিন্তা বাড়িয়ে সোমবার গ্র্যান্ড স্ল্যাম শুরুর ঠিক আগে কোভিড ১৯-এ আক্রান্ত হলেন ফরাসি প্লেয়ার বেনোইট পেয়ার। যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে পরিচয় জানানো না হলেও একজন প্লেয়ারের কোভিডে আক্রান্ত হওয়ার বিষয়টি জানানো হয়েছে। ইউএসটিএ এক বিবৃতিতে এও জানিয়েছে যে, কোভিড আক্রান্ত প্লেয়ারটি টুর্নামেন্ট থেকে ইতিমধ্যেই নাম প্রত্যাহার করে নিয়েছেন। একইসঙ্গে প্লেয়ারটি উপসর্গহীন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে তারা।
তবে বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী টুর্নামেন্টের ১৭তম বাছাই ফ্রান্সের বেনোইট পেয়ার করোনা আক্রান্ত হয়েছেন বলে জানা গিয়েছে। মঙ্গলবার পোল্যান্ডের প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে প্রথম রাউন্ডে মুখোমুখি হওয়ার কথা ছিল তাঁর। ফরাসি সংবাদপত্র এল’ইক্যুয়িপে প্রথম বেনোইটের করোনা আক্রান্ত হওয়ার খবর প্রকাশিত হয়। জানা গিয়েছে, কোভিড আবহে সিনসিনাটি ওপেন এবং ইউএস ওপেনের প্লেয়ারদের জন্য নিরাপদ পরিবেশের বন্দোবস্ত করতে ইউএসটিএ ৭ হাজার কোভিড টেস্ট করানোর সিদ্ধান্ত নিয়েছিল। যার মধ্যে দ্বিতীয় ব্যক্তি হিসেবে আক্রান্ত হলেন এই ফরাসি প্লেয়ার।
বেনোইটের পরিবর্তে মূলপর্বে খেলার সুযোগ মিলে গেল র‌্যাংকিংয়ে ১৪৯ নম্বর স্পেনের মার্সেল গ্র্যানোলার্সের। মঙ্গলবার প্রথম রাউন্ডে পোল্যান্ডের প্রতিদ্বন্দ্বী কামিল ম্যাক্সাকের মুখোমখি হবেন তিনি। এর আগে গত ২০ অগস্ট বায়ো সিকিওর বাবলে এক ব্যক্তির করোনা আক্রান্ত হওয়ার কথা জানিয়েছিল যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন। তার পরিচয় জানানো না হলেও তিনি কোনও প্লেয়ার নন এটুকু নিশ্চিত করেছিল তারা।
বেনোইটের করোনা আক্রান্ত হওয়ার খবরে উদ্বিগ্ন ডমিনিক থিয়েম জানিয়েছেন, ‘এই টুর্নামেন্টের সঙ্গে বহু মানুষ জড়িয়ে রয়েছেন। তাই কারও না কারও আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল। আমি শুধু বেনোইটের আরোগ্য কামনা করছি। আর আশা রাখছি যাতে আর কেউ আক্রান্ত না হয়।’