সরকারের চ্যালেঞ্জ দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়ন – জেলা প্রশাসক

6
সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) আয়োজিত জীবিকা উন্নয়ন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (্এসডিএফ) এর সহায়তায় নূতন জীবন লাইভলীহুড ইমপ্রভমেন্ট প্রজেক্ট (এনজেএলআইপি) এর আওতায় ৪ নভেম্বর সোমবার সিলেট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গ্রাম সমিতির প্রতিনিধি, সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের উচ্চ পদস্থা কর্মকর্তাদের সমন্বয়ে জীবিকা উন্নয়ন বিষয়ক স্টেকহোল্ডার কর্মশালা ও আলোচনা অনুষ্ঠিত হয়। উক্ত জীবিকা উন্নয়ন বিষয়ক স্টেকহোল্ডার কর্মশালায় এসডিএফ এর জেলা ব্যবস্থাপক মোঃ সামিউল হক এর সভাপতিত্বে, এবং জেলা কর্মকর্তা সৈয়দ আল মামুন ও মৌসুমী চক্রবর্তী এর যৌথ সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এম কাজী এমদাদুল ইসলাম, জেলা প্রশাসক সিলেট। অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন এসডিএফ-এর জেনারেল বডির সদস্য সৈয়দ এফতার হোসেন পিয়ার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, উপ-পরিচালক (উপ-সচিব), স্থানীয় সরকার, রবিন্দ্র কুমার সিনহা, যুগ্ম পরিচালক, বিএডিসি, মোঃ সামছুল আলম, সহকারী পরিচালক (এপি), মোঃ কামরুজ্জামান সহকারী পরিচালক, জেলা দুগ্ধ খামার, উম্মে মরিয়ম, জেলা সমবায় কর্মকর্তা, সৈয়দ বখতিয়ার উদ্দিন উদ্দিন আহম্মেদ, ডিজিএম, বিসিক, মোঃ নূরুল ইসলাম উপজেলা লাইফস্টক অফিসার, মোহাম্মদ মহবুবুর রহমান উপজেলা সমবায় অফিসার, ডাঃ মাহবুব আলম ভ্যটানারি সার্জন, সিলেট। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লাভলু বড়–য়া, জেলা কর্মকর্তা (হিসাব), মোঃ সিরাজুল ইসলাম, জেলা কর্মকর্তা, সরকারী বেসরকারী প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি, সাংবাদিক ও কমিউনিটি সংগঠন নুতন জীবন কমিউনিটি সোসাইটির প্রতিনিধিবৃন্দ।
প্রধান অতিথি এম কাজী এমদাদুল ইসলাম – জেলা প্রশাসক, সিলেট, তার বক্তব্যে বলেন, বর্তমান সরকারের দারিদ্র্য বিমোচন কর্মসূচীর অত্যন্ত গুরুত্বপূর্ণ এসডিএফ কর্তৃক পরিচালিত এই কর্মসূচী। এ কর্মসূচীর মাধ্যমে দরিদ্র এবং অতিদরিদ্র জনগোষ্ঠি তাদের নিজেদের জীবনমান উন্নয়ন ঘটাচ্ছে এতে আমি আনন্দিত ও গর্বিত।” আমাদের সরকারের চ্যালেঞ্জ হল দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়ন। ইতিমধ্যেই সারাদেশে দারিদ্র্যতা অনেক কমে আসছে। এসডিএফ এর কর্ম এলাকার দিকে তাকালে দেখা যায় যে, দারিদ্র্য দূর হচ্ছে এবং নারীর ক্ষমতায়ন হচ্ছে। এই কর্মসূচীকে সফল করার জন্য উপস্থিত সকল সরকারী কর্মকর্তা, বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সাথে এসডিএফ লিংকেজ স্থাপনের মাধ্যমে দারিদ্র্য বিমোচন কর্মসূচী বাস্তবায়ন করার জন্য নির্দেশ প্রদান করেন। প্রধান অতিথি আরও বলেন এসডিএফ কর্তৃক গ্রামে প্রদত্ত ফান্ড যাতে সঠিক আয়বর্ধকমূলক কাজে ব্যয় হয় সে দিকটা লক্ষ্য রাখতে হবে।