তিন সিটির নির্বাচন ॥ মেয়র প্রার্থীদের মধ্যে বিএনপি ৫৭ ও আ’লীগ ১ জনের বিরুদ্ধে মামলা

30

Mayar_candidate_bg_614555546কাজিরবাজার ডেস্ক :
দেশের তিনটি সিটি করপোরেশনের আসন্ন নির্বাচনে দেশের প্রধান দুই রাজনৈতিক দলের মেয়র প্রার্থীদের মধ্যে বিএনপি মনোনীতরাই সবচেয়ে বেশি মামলার আসামি। সে তুলনায় আওয়ামী লীগ প্রার্থীরা রয়েছেন সুবিধাজনক অবস্থানে।
নির্বাচন কমিশনে দাখিল করা হলফনামায় দেখা গেছে, তিন সিটিতে বিএনপির বিভিন্ন পদে থাকা ছয়জন মেয়র প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ৫৭টি মামলা। অপরদিকে আওয়ামী লীগের তিন মেয়র প্রার্থীর মধ্যে একজনের বিরুদ্ধে বিচারাধীন রয়েছে মাত্র একটি মামলা।
ঢাকা উত্তর সিটি করপোরশেন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হয়েছেন ব্যবসায়ী আনিসুল হক। হলফনামার ২  ও ৩ নাম্বার কলামে মামলার বিবরণে ‘প্রযোজ্য নহে’ উল্লেখ করা হয়েছে। অর্থাৎ তার নামে বর্তমানে বা অতীতে কোনো মামলা হয়নি।
অপরদিকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যবসায়ী আবদুল আউয়াল মিন্টু  বর্তমানে ১৩টি  মামলার আসামি। যার সবগুলো মামলা ২০১৩ সাল থেকে ১৫ সালের মধ্যে করা। অতীতেও তার নামে তিনটি মামলা ছিলো। যার দুটি থেকে তিনি অব্যাহতি পেয়েছেন। আর একটি উচ্চ আদালতের আদেশে স্থগিত রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী হচ্ছেন, প্রয়াত মেয়র মোহাম্মদ হানিফের ছেলে মোহাম্মদ সাঈদ খোকন। তার বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা নেই। তবে অতীতে ৫টি মামলা থাকলেও সেগুলো থেকে তিনি অব্যাহতি পেয়েছেন।
অপরদিকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস উদ্দিন আহমেদ (মির্জা আব্বাস) এর বিরুদ্ধে বর্তমানে রয়েছে ৩৭ মামলা। অতীতে ছিলো ২৪টি। বর্তমানে ৩৭টি মামলার মধ্যে বেশিরভাগ মামলাই চার্জ শুনানি ও হাজিরার জন্য রয়েছে।
বিএনপির অপর নেতা মো. আব্দুস সালামের বিরুদ্ধে রয়েছে তিনটি মামলা। আর এ তিনটি মামলা আওয়ামী লীগ সরকারের বর্তমান ও গত আমলে করা। অতীতে তার নামে কোনো মামলা ছিলো না।
সাবেক ছাত্রদল সভাপতি বিডিআর মামলায় বিচারিক আদালতে সাজাপ্রাপ্ত মো. নাসির উদ্দিন আহম্মেদ পিন্টুর নামে রয়েছে চারটি মামলা। এর মধ্যে একটি মামলা সাক্ষ্যগ্রহণ পর্যায়ে এবং দু’টি মামলা তদন্তনাধীন রয়েছে। বাকী মামলাটি (বিডিআর মামলা) উচ্চ আদালতে আপিল পর্যায়ে রয়েছে। তবে বিএনপি নেতা এস এম আসাদুজ্জামান রিপনের বিরুদ্ধে বর্তমানে বা অতীতে কোনো মামলা হয়নি।
এদিকে চট্টগ্রাম সিটি করপোরশেন নির্বাচনে বিএনপি সমর্থিত প্রার্থী মোহাম্মদ মনজুর আলমের বিরুদ্ধে বর্তমানে কোনো মামলা নেই। অতীতে দুটি থাকলে একটি থেকে অব্যাহতি পেয়েছেন। আর অপরটি প্রত্যাহার করা হয়।
অপরদিকে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ.জ.ম নাছির উদ্দীনের বিরুদ্ধে একটি মামলা বিচারাধীন রয়েছে। অতীতে তিনটি মামলার মধ্যে ২টিতে খালাস ও একটিতে অব্যাহতি পেয়েছেন তিনি।