চুনারুঘাটে ৭৮টি মÐপে এবার অনুষ্ঠিত হবে দুর্গোৎসব

1

চুনারুঘাট সংবাদদাতা

হবিগঞ্জের চুনারুঘাটে ৭৮টি মÐপে এবার শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এর মাঝে ব্যক্তিগত ৯টি ও সার্বজনীন ৬৯টি পূজামÐপ রয়েছে। এ দুর্গোৎসবকে সামনে রেখে প্রতিমা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা। প্রতিমা তৈরির কারিগররা নিপুণ হাতে তৈরি করেছেন দেবী দুর্গাকে। পাশাপাশি চলছে সরস্বতী, ল²ী, গণেশ, কার্তিক, অসুর, সিংহ, মহাদেবসহ অন্যান্য প্রতিমা তৈরির কাজ। প্রতিমা তৈরির উপকরণের দাম বেশি অন্যদিকে মৃৎশিল্পীরা তাদের মজুরি বাড়িয়ে দিলেও থেমে নেই সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই উৎসবের আয়োজন।
মৃৎশিল্পীরা জানান, প্রতিমার মাটির কাজ শেষ হয়ে শুকানো হয়েছে। চলছে প্রতিমাতে রঙের ও সাজসজ্জার কাজ। আগামী ৯ অক্টোবর বুধবার দুর্গা দেবীর বোধন ষষ্ঠী পূজার মধ্য দিয়ে পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে এবং ১২ অক্টোবর শনিবার বিজয়া দশমী শেষে প্রতিমা বিসর্জ্জনের মধ্য দিয়ে এই উৎসবের সমাপ্তি ঘটবে। অন্যদিকে, এবারের পূজায় বিপণী বিতান, শপিংমলে নতুন পোশাকের প্রতি মানুষের চাহিদা কম এবং বিকিকিনি নেই বলে জানান কাপড় ব্যবসায়ীরা।
এ উপজেলার সনাতন ধর্মাবলম্বীরা আনন্দ উদযাপনের মাধ্যমেই শারদীয় দুর্গোৎসব পালন করবে বলে মনে করেন চুনারুঘাট উপজেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক প্রণয় পাল। তিনি বলেন, চুনারুঘাট পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নে এবছর ৭৮টি পূজামÐপে শারদীয় দুর্গোৎসব অনুষ্ঠিত হবে। এর মাঝে ব্যক্তিগত ৯টি ও সার্বজনীন ৬৯ টি পূজামÐপ।