হাওর ও জলাভ‚মি উন্নয়নে ব্যাপক প্রকল্প গ্রহণ করা হয়েছে : মহাপরিচালক আখতারুজ্জামান

4

সুনামগঞ্জ সংবাদদাতা
বাংলাদেশ হাওর ও জলাভ‚মি উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ আখতারুজ্জামান বলেছেন, প্রাকৃতিক সম্পদে ভরা আমাদের ভাটি অঞ্চলের হাওর, নদী ও জলাশয়। হাওরে রয়েছে প্রচুর প্রাকৃতিক সম্পদ। হাওরের মাছ, ধান সহ প্রাকৃতিক সম্পদ রক্ষায় হাওর ও জলাভ‚মি উন্নয়ন অধিদপ্তর ব্যাপক উন্নয়ন প্রকল্প গ্রহন করেছে। এসব উন্নয়ন প্রকল্প সঠিক ভাবে বাস্তবায়নের আপনাদের বাস্তব অভিজ্ঞতা ও পরামর্শ নিতেই আজকের কর্মশালা, পলিতে ভরে যাওয়া নদী ও হাওর খনন পরিকল্পনা, হাওরে মাছের উৎপাদন বৃদ্ধি, উন্নতমানের ধান চাষ, বৃক্ষরোপন, হাওরের জীববৈচিত্র সংরক্ষণ ও উন্নয়নে ব্যাপক কর্মসুচি গ্রহণ করা হয়েছে। আপনাদের সুপরামর্শে ও সবার মতামতের ভিত্তিতে হাওরও জলাভ‚মি উন্নয়ন পরিকল্পনা গ্রহন করা হবে। আমরা সবাই মিলে আমাদের হাওর, নদী, জলাশয় ও জীববৈচিত্র্য রক্ষায় কর্মসুচি গ্রহন করবো, আমরা সুনামগঞ্জ, কিশোর গঞ্জ ও নেত্রকোনায় রিজোনাল অফিস করেছি, হাওরের ৭টি জেলায় আমরা কাজ করে যাচ্ছি, আজ আপনারা আপনাদের বাস্তব অভিজ্ঞতার আলোকে যে পরামর্শ ও প্রস্তাবনা দিয়েছেন, এসব প্রস্তাবনা ও পরামর্শ আমাদের কাজের গতিকে অনেকটা বাড়িয়ে দিয়েছে, আমি আশাবাদী আমরা সবাই মিলে আমাদের হাওর নদী ও জলাশয় ও জীববৈচিত্র্য রক্ষায় সফল ভাবে এগিয়ে যাবো। বুধবার গ্রামীণ জনকল্যাণ সংসদ দিরাইর আয়োজনে এবং হাওর ও জলাভ‚মি উন্নয়ন অধিদপ্তরের সহযোগিতায় পৌরশহরের বাংলাদেশ ফিমেইল একাডেমির কনফারেন্স হলে হাওরের ১০০ বছর ও আমাদের কর্রণীয় শীর্ষক দিনব্যাপী কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
গ্রামীণ জনকল্যাণ সংসদের সভাপতি জামিল চৌধুরীর সভাপতিত্বে ও দিরাই প্রেসক্লাব সভাপতি সামছুল ইসলাম সরদার এর পরিচালনায় বিশেষ অতিথি ছিলেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ মিয়া, সুনামকণ্ঠ সম্পাদক ও হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক বিজন সেন রায়, দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান খোন্দকার, উপজেলা সহকারী কমিশনার ভ‚মি অভিজিৎ সুত্রধর, সুনামগঞ্জের সহকারী কমিশনার এস এম ইয়াসির আরাফাত, হাসিবুল হাসান, প্রফেসনাল এসোসিয়েট লিমিটেডের স্থপতি মঞ্জুর কাদের, দিরোই উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান গোলাপ মিয়া, দিরাই সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফখর উদ্দিন চৌধুরী, দিরাই প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জিয়াউর রহমান লিটন, হাওর বাঁচাও আন্দোলন কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক কুদরত পাশা প্রমুখ।
উপস্থিত ছিলেন উপজেলা প্রশাসন, জনপ্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, হাওর বাঁচাও আন্দোলন নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রণি পেশার জনগন।
বক্তারা নদী খনন, হাওর রক্ষা বাঁধের দুর্নীতি প্রতিরোধ, জাল যার জলা তার এ আইনের সঠিক বাস্তবায়ন এবং হাওরের জীববৈচিত্র্য রক্ষায় উন্নয়ন প্রকল্প গ্রহণের উপর গুরুত্বারোপ করেন।