ব্যবসায়ী-সিএনজি চালক সংঘর্ষের ঘটনায় আবারও সমঝোতা বৈঠক বুধবার

5

মো. আব্দুল হাছিব

সিলেট নগরীরর বন্দরবাজারে বৃহস্পতিবার (১২সেপ্টেম্বর) দুপুরে ব্যবসায়ীদের সাথে সিএনজি অটোরিকশা চালকদের দফায় দফায় সংঘর্ষের ঘটনায় কোনো সমাধান হয়নি। গত বৃহস্পতিবার রাতে সার্কিট হাউজে সমাধানের লক্ষে প্রশাসন, রাজনীতিবিদ, ব্যবসায়ী ও পরিবহন শ্রমিক নেতৃবৃন্দকে নিয়ে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে উদ্ভুত পরিস্থিতি নিয়ে ব্যাপক আলাপ আলোচনা ও সমাধানের জন্য একটি কমিটি গঠন করা হয়। আগামী ১৮ই সেপ্টেম্বর বুধবার রাতে সমাধানের জন্য ফের বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এই বৈঠকের আগ পর্যন্ত কোনো পক্ষই বিশৃঙ্খলা সৃষ্টি করতে পারবে না।
বৈঠক সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ব্যবসায়ী ও সিএনজি অটোরিকশা চালকদের সংঘর্ষের ঘটনায় ভাঙচুরকৃত গাড়ি ক্ষয়ক্ষতি, আহতদের চিকিৎসা, দোকানপাট লুটপাটসহ সংশ্লিষ্ট বিষয়ে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহনের জন্য ২০সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটিতে সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী, প্রশাসন, রাজনীতিবিদ ও ব্যবসায়ী নেতৃবৃন্দ রয়েছেন।
বৈঠকে উপস্থিত ছিলেন সিলেট সিটি করপোরেশনের সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মোবারক হোসেন, সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনার দক্ষিণ মোহাম্মদ মাহফুজুর রহমান, উপপুলিশ কমিশনার (অতিরিক্ত দায়িত্ব, ট্রাফিক) বি এম আশরাফ উল্যাহ তাহের, সিলেট কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ নুনু মিয়া, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্মকর্তা এবং বিভিন্ন রাজনৈতিক, ব্যবসায়ী ও পরিবহন শ্রমিক সংগঠনের নেতারা।
সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) উপ-কমিশনার (অতিরিক্ত দায়িত্ব- ট্রাফিক) বি এম আশরাফ উল্যাহ তাহের বলেন, রাতে বৈঠকে আলোচনা করে ২০সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে। এবং আগামী বুধবার আবার বৈঠকে বসার সিদ্ধান্ত হয়েছে। এই সময়ের মধ্যে দু’পক্ষের মধ্যে যাতে কোনো ধরনের বিশৃঙ্খলা বা অপ্রীতিকর ঘটনা না ঘটে সে বিষয়ে বলা হয়েছে। বর্তমানে পরিস্থিতি শান্ত রয়েছে।
সমঝোতার এই কমিটিতে রয়েছেন সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী, জেলা প্রশাসনের প্রতিনিধি, মেট্রোপলিটন পুলিশের প্রতিনিধি, বিএনপি ও জামায়াতের নেতৃবৃন্দ, ব্যবসায়ীদের মধ্যে দোকান মালিক সমিতির সভাপতি, মহাসচিব ও মহানগর ব্যবসায়ী ঐক্য কল্যান পরিষদ এর সভাপতি আব্দুর রহমান রিপন, হাসান মার্কেট ব্যবসায়ী ও দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক নিয়াজ মোঃ আজিজুল করিম, হকার্স মার্কেট ব্যবসায়ী সমিতির সাবেক সাধারণ সম্পাদক আব্দুস সোবহান, সিটি মার্কেট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক রজব আহমদ কোষাধ্যক্ষ খায়রুল ইসলাম। পরিবহন শ্রমিক নেতৃবৃন্দের মধ্যে কমিটিতে রয়েছেন সিলেট জেলা বাস, মিনিবাস, ট্রাক, পিকআপ, অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি ময়নুল ইসলাম, সিএনজি অটোরিকশা শ্রমিক ইউনিয়নের সভাপতি জাকারিয়া আহমদ, সাধারণ সম্পাদক আজাদ মিয়া, ট্রাক শ্রমিক ইউনিয়নের আব্দুস সালাম ও সিএনজি অটোরিকশার দেলোয়ার হোসেন।
উল্লেখ্য, বৃহস্পতিবার ১২ই সেপ্টেম্বর দুপুরে নগরীর বন্দর বাজারের সিটি পয়েন্ট ও কোর্ট পয়েন্টে সিটি মার্কেটে ব্যবসায়ীদের সাথে সিএনজি অটোরিকশা চালকদের দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় উভয় পক্ষের প্রায় ২৫জন আহত হন ও ৬১টি যানবাহন ভাঙচুর করা হয়। এ ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ে নগরীর বিভিন্ন জায়গায় ও রাস্তায় ব্যবসাযীরা নেমে আসেন। পরিবহন সেক্টরের শ্রমিকরা বিভিন্ন জায়গায় রাস্তা অবরোধ করেন। বেলা ২টার পরে সাবেক মেয়র আরিফুল হক চৌধুরী, রাজনীতিবিদ, পরিবহন শ্রমিক নেতৃবৃন্দ ও প্রশাসনের মধ্যস্থতায় রাস্তা অবরোধ থেকে পরিবহন শ্রমিকরা সরে আসেন ও ব্যবসায়ীরাও রাজপথ থেকে নিজেদের মার্কেটে চলে যান। এর পরে সমঝোতার জন্য দক্ষিণ সুরমার একটি পরিবহন অফিসে একটি বৈঠক অনুষ্ঠিত হয় এবং রাতে সংশ্লিষ্ট সবাইকে নিয়ে সিলেট সার্কিট হাউজে আরেকটি সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়।