ছাত্র আন্দোলনে হতাহতের তথ্য সংগ্রহে ওয়েব পোর্টাল উন্মোচন

7

কাজির বাজার ডেস্ক

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে শহীদ, আহত, নিখোঁজ এবং গুম ব্যক্তিদের তথ্য সংগ্রহের ওয়েব পোর্টাল ৎবফলঁষু.ষরাব এর উন্মোচন করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রবিবার (১ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে পোর্টালটির উদ্বোধন করা হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে পোর্টালটির উদ্যোক্তা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাত্র মিলহাম বলেন, ‘২০২৪-এর গণ-অভ্যুত্থানে ছাত্রদের পাশাপাশি সাধারণ জনতার গুরুত্বপূর্ণ ভ‚মিকা ছিল। প্রাথমিকভাবে ছাত্র-জনতা যারা শহীদ, আহত ও নিখোঁজ আছেন; প্রাথমিকভাবে ঢাকা ও ঢাকার আশপাশের জেলার হতদরিদ্র মানুষ যারা আহত আছে তাদের সঠিক তথ্য সংরক্ষণ ও আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে এই উদ্যোগ। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ফার্মাসিউটিক্যাল বিভাগের শিক্ষক ও ওয়েব পোর্টাল তৈরির সংগঠক অধ্যাপক মাহফুজ সাত্তার বলেন, ‘ইতিহাসের বিকৃতি রোধের জন্য আমাদের এই উদ্যোগ। আজ থেকে ১০ বছর পরে যেন কেউ মিথ্যা দাবি করতে না পারে যে সে আন্দোলনের সঙ্গে ছিল বা শারীরিক অন্য ক্ষত নিয়ে আন্দোলনের দোহায় দিয়ে সুবিধা ভোগ না করতে পারে। ইতিহাসের বিকৃতি রোধে ছাত্রদের এই উদ্যোগে আমরা সহযোগিতা করেছি।’
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আহসান লাবিবের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক জামালউদ্দিন রুনি, ফার্মেসি বিভাগের অধ্যাপক মাফরুহি ছাত্তার, কম্পিউটার সাইন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মুস্তাফিজুর রহমান, সমন্বয়ক আব্দুর রশিদ জিতু প্রমুখ।