দেড় কোটি টাকার চোরাই চিনি জব্দ

13

স্টাফ রিপোর্টার

শুল্ক ফাঁকি দিয়ে আসা সিলেটে পৃথক অভিযানে ৯টি ট্রাকভর্তি ১ কোটি ৪৯ লাখ ৩৯ হাজার ৯৬০ টাকার ভারতীয় চোরাই চিনিসহ ১০ চোরাকারবারিকে আটক করেছে এসএমপি পুলিশ। বৃহস্পতিবার শাহপরাণ ব্রিজ, বটেশ্বর, নগরীর খাসদবির ও পাইকারি বাজার কালিঘাট এলাকা থেকে এসব চিনি জব্দ করা হয়।
পুলিশ জানায়, বৃহস্পতিবার ভোর সাড়ে ৪টার দিকে শাহপরাণ ব্রিজ ও বটেশ্বর এলাকা থেকে সিলেট গোয়েন্দা (ডিবি) ও তদন্তকেন্দ্র পুলিশের অভিযানে ৭টি ট্রাকভর্তি ১ লাখ ১৯ হাজার ৬ শ কেজি ভারতীয় চোরাই জব্দ করা হয়। যার মূল্য ১ কোটি ৪৩ লাখ ৫২ হাজার টাকা। এ সময় পুলিশ চিনি চোরাকারবারির সাথে জড়িত ৭ জনকে গ্রেফতার করেছে।
গ্রেফতারকৃতরা হচ্ছে- পাবনা জেলার সুজানগর থানার আন্দরকুটা গ্রামের মৃত রহিম প্রমানিকের ছেলে মো. হাফিজুর রহমান (২৭), পাবনা সদর থানার নাজিরপুর (কাজিপাড়া) গ্রামের বাদল প্রামানিকের ছেলে মো. রফিক হোসেন (৩২), একই গ্রামের মো. সিরাজ সিরাইয়ের ছেলে মো. হাফিজুর রহমান (২৮), রাজশাহী জেলার চারঘাট থানার খরের বাড়ি গ্রামের মো. আত্তার আলীর ছেলে মো. শিমুল হক (২৯), নাটোর জেলার সদর থানার মো. রমজান আলীর ছেলে মো. আরিফুল ইসলাম (২৫), পাবনা সদর থানার জালালপুর গ্রামের আব্দুস ছাত্তার বিশ্বাসের ছেলে সাইফুল ইসলাম (৩২) ও একই থানার বাবুল চারা গ্রামের জাহান শেখের ছেলে শাকিল শেখ (২০)।
বিষয়টি নিশ্চিত করে সিলেট মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) গোয়েন্দা বিভাগের উপ-কমিশনার তাহিয়াত আহমদ চৌধুরী বলেন, গোপন সূত্রে খবর পেয়ে ডিবি’র একটি টিম ভোর সাড়ে ৪টার দিকে শাহপরাণ থানার সুরমা বাইপাস দিয়ে আসা ৭টি ট্রাক শাহপরাণ ব্রিজ এলাকা থেকে আটক করে। এসময় বহনের পেছনের একটি ট্রাক পেছন থেকে পালিয়ে যেতে চেষ্টা করে। সঙ্গে সঙ্গে শাহপরাণ থানার পুলিশকে অবগত করলে শাহপরাণ (রহ.) মাজার তদন্তকেন্দ্রের পুলিশের সহায়তায় মাজার এলাকা থেকে সেই ট্রাকটি আটক করা হয়। এই ৭টি ট্রাক থেকে ১ লাখ ১৯ হাজার ৬শ’ কেজি ভারতীয় চোরাই চিনি জব্দ করা হয়েছে। প্রতিকেজি ১২০ টাকা করে যার মূল্য ১ কোটি ৪৩ লাখ ৫২ হাজার টাকা। অভিযানের পর গ্রেফতারকৃতদের বিরুদ্ধে মামলা দায়েরপূর্বক তাদের আদালতে প্রেরণ করা হয়েছে।
এদিকে, বুধবার মধ্যরাতে নগরীর পাইকারি বাজার কালিঘাট থেকে একটি পিকআপভর্তি ৩ লক্ষ ২৩ হাজার টাকার ৬০ বস্তা চিনি জব্দ করেছে পুলিশ। তবে এসময় কাউকে গ্রেফতার করা যায়নি।
মেট্রোপলিটন পুলিশের (এসএমপি) মিডিয়া অফিসার অতিরিক্ত উপ-কমিশনার মোহাম্মদ সাইফুল ইসলাম জানান- বুধবার দিবাগত রাত ২টার দিকে কোতোয়ালি মডেল থানার বন্দরবাজার এলাকার কালিঘাট কালিমন্দিরের পার্শ্ববর্তী গলি থেকে একটি পিকআপভর্তি এসব চিনি জব্দ করে থানা পুলিশ। এসময় পুলিশের ধাওয়ায় পিকআপটি ফেলে এর চালক পালিয়ে যান।
অপরদিকে, এসএমপি ডিবির অভিযানে ২ লক্ষ ৬৪ হাজার ৯৬০ টাকার ভারতীয় চিনি ও বহন কাজে ব্যবহৃত ১টি ট্রাক উদ্ধারসহ ৩ চোরাকারবারীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার ভোর সাড়ে ৫ টার দিকে মহানগর গোয়েন্দা পুলিশের অপর একটি দল এয়ারপোর্ট থানার খাসদবির এলাকাস্থ রুপসা আবাসিক এলাকায় প্রবেশ গেইটের সামনে কোম্পানীগঞ্জ-সিলেট পাকা রাস্তার উপর অভিযান চালিয়ে এই চিনিগুলো জব্দ ও চোরাকারবারিদেরকে গ্রেফতার করা হয়।
গ্রেফতারকৃতরা হচ্ছে- গোয়াইনঘাট থানার ঘোষগ্রামের মৃত তোতা মিয়ার ছেলে জালাল উদ্দিন (৫৩), কোম্পানীগঞ্জ থানার কালিবাড়ির ওহাব আলীর ছেলে মো. রিপন মিয়া (২৫) এবং গোয়াইনঘাট থানার লেঙ্গুরা গ্রামের মৃত ছৈয়দ আলীর ছেলে রাসেল আহমদ (২৪)। আসামীদের বিরুদ্ধে এয়ারর্পোট থানায় মামলা দায়েরের প্রক্রিয়াধীন রয়েছে।