সিলেটে রথযাত্রার উদ্বোধন

2

সিলেটে শ্রী শ্রী জগন্নাথদেব, বলদেব ও শুভদ্রা মহারাণীর রথযাত্রার উদ্বোধন করা হয়েছে। রবিবার বিকালে এ উপলক্ষে আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) সিলেট মন্দিরে সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠানমালা। এর মধ্যে ছিল হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ ও দুপুরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে সুনামগঞ্জ-১আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট রনজিত সরকার প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে বলেন, এ দেশ সব ধর্মের মানুষের। সবাই এখানে নিজ নিজ ধর্ম পালন করবেন। মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করেন জঙ্গিবাদ ও অপশক্তি ধ্বংস করে অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনের কথা বলেন তিনি।
সভায় সভাপতিত্ব করেন ইসকন বাংলাদেশের সাধারণ সম্পাদক ও ইসকন সিলেটের অধ্যক্ষ শ্রীমৎ ভক্তি অদ্বৈত নবদ্বীপ স্বামী মহারাজ। এছাড়া বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি করপোরেশন ভারপ্রাপ্ত মেয়র মখলিছুর রহমান কামরান, দৈনিক সমকাল বুরোর স্টাফ রিপোর্টার ও বাংলাদেশ হিউম্যান রাইটস জার্নালিস্ট কমিশনের সভাপতি ফয়সল আহমদ বাবলু, সিলেট সিটি করপোরেশন ১১ ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রকিব বাবলু, সিলেট সিটি কর্পোরেশনের জনসংযোগ কর্মকর্তা সাজলু লস্কর, ব্যবসায়ী রবিন পাল, সিলেট মহানগর পুজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক চন্দন দাস, বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশনের সিলেট বিভাগীয় কমিটির সভাপতি মো. ইউসুফ আলী প্রমুখ।
আলোচনা সভা শেষে মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে রথযাত্রা উদ্বোধন করেন সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব। পরে এখান থেকে বর্ণাঢ্য সাজে তিনটি বিশাল রথে শ্রীশ্রীজগন্নাথদেব, শুভদ্রা ও বলরামের রথসহ বিশাল শোভাযাত্রা বের করা হয়। বর্ণাঢ্য শোভাযাত্রাটি যুগলটিলা মন্দির থেকে শুরু হয়ে সিলেট নগর প্রদক্ষিণ করে মন্দিরে গিয়ে শেষ হয়।
এদিকে, রথযাত্রা মহোৎসবের ৯ দিনব্যাপী সকল আয়োজনের সর্বস্তরের গৌরভক্তবৃন্দকে উপস্থিত থাকার জন্য আন্দর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ-ইসকন বাংলাদেশের সহসভাপতি ও ইসকন সিলেটের অধ্যক্ষ শ্রীমৎ ভক্তি অদ্বৈত নবদ্বীপ স্বামী মহারাজ বিশেষভাবে অনুরোধ জানিয়েছেন। বিজ্ঞপ্তি