বিশ্বনাথে পৌরসভার মেয়র মুহিবুর রহমান সাময়িক বরখাস্ত ভারপ্রাপ্ত মেয়র রফিক

8

কাজির বাজার ডেস্ক

বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে আনা কাউন্সিলরদের অনিয়ম-দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁকে (মুহিব) সাময়িক বরখাস্ত করা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের (পৌর-২ শাখা) উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ওই আদেশ জারি করা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে পৌর পরিষদের মাসিক সাধারণ সভা তার নিজ বাসভবনে অনুষ্ঠান করা, শহর সমন্বয় (ঞখঈঈ) কমিটির সভা না করা, মাসিক সভার কার্যবিবরণীর কপি কাউন্সিলরদের না দেয়া, পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা (ল্যান্ড ফিল্ড) স্থাপনা না করে শহরের প্রাণ কেন্দ্র প্রবাসী চত্ত¡রের পাশে জনগুরুত্বপূর্ণ জায়গায় ডাম্পিং করা, বিশ্বনাথবাসীর প্রাণ বলে খ্যাত বাসিয়া নদী পরিষ্কার না করে সেখানেও ময়লা আবর্জনা ডাম্পিং করা সংক্রান্ত আনীত অভিযোগ তদন্তে প্রমাণিত হয়েছে। এছাড়াও তিনি স্থানীয় সরকার বিভাগ কর্তৃক অনুমতি ব্যতিরেকে গত ২৪ জুন যুক্তরাজ্য গমন করেন।
বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের বিরুদ্ধে আনীত অভিযোগসমূহ তদন্তে প্রমাণিত হওয়া স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩২(১), (খ), (ঘ) এবং (২) অনুযায়ী তাকে (মুহিব) পৌরসভার মেয়রের এর পদ হতে অপসারণের কার্যক্রম শুরু হওয়ায় বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
২৭ জুন বৃহস্পতিবার স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের (পৌর-২ শাখা) উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত পৃথক আরেকটি প্রজ্ঞাপনে বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানকে সায়য়িক বরখাস্ত করায় এবং উক্ত পৌরসভার মেয়র পদ হতে অপসারণের কার্যক্রম শুরু করায় স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৪০(৩) অনুযায়ী পৌরসভার প্যালন মেয়র-১ রফিক মিয়া ওরফে রফিক হাসানকে প্রশাসনিক ও দাপ্তরিক কাজের সুবিধার্থে পৌরসভার মেয়রের আর্থিক ক্ষমতা অর্পণ করা হয়। এদিকে মুহিবুর রহমারকে বিশ্বনাথ পৌরসভার মেয়র পদ থেকে সাময়িক বরখাস্ত করার খবর বিশ্বনাথে আসার পর থেকে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের মধ্যে ব্যাপকহারে মিষ্টি বিতরণ করা হয়। অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও নিজেদের আনন্দ ভাগ করেন অনেকেই। এছাড়া মুহিবুর রহমানের বাসা থেকে পূর্বে ঠিকানায় পৌরসভায় কার্যালয় ফিরিয়ে আনার কার্যক্রমও শুরু হয়েছে বলে একাধিক সূত্রে জানা গেছে।
বিশ্বনাথ পৌরসভার প্যানেল মেয়র-১ রফিক মিয়া ওরফে রফিক হাসান বলেন, আল্লাহর রহমতে সত্যের জয় হয়েছে। এখন পৌরবাসীকে সাথে নিয়ে সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে পৌরবাসীকে কাঙ্খিত উন্নয়ন উপহার দেওয়ার লক্ষ্যে কাজ করে যাব। তবে সবার আগে পৌরসভার কার্যালয় মুহিবুর রহমানের বাসা থেকে আসল ঠিকানায় আনতে হবে ও সকল ফাইলপত্র বুঝে পেতে হবে আমাদেরকে। আর এজন্য প্রশাসন’সহ সরকারের সার্বিক সহযোগীতা ও সুদৃষ্টি কামনা করছি।
এ বিষয়ে বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমানের ব্যক্তিগত মোবাইলে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ওই প্রতিবেদকের ফোন রিসিভ করেননি।
বিশ্বনাথ পৌরসভার মেয়র মুহিবুর রহমান সাময়িক বরখাস্ত হওয়ার ও প্যানেল মেয়র-১ রফিক হাসান ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পাওয়ার সত্যতা স্বীকার করে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহিনা আক্তার বলেন, মন্ত্রণালয় থেকে দুটি বিষয়ের দুটি পৃথক প্রজ্ঞাপন পেয়েছি।