বিদায়ী বছরের ডিসেম্বরে দুর্ঘটনায় প্রতিদিন সড়কে প্রাণ গেছে ১৭ জনের

0

কাজির বাজার ডেস্ক

বিদায়ী বছরের ডিসেম্বর মাসে দেশে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৫১৭টি। এতে নিহত ৫১২ জন এবং আহত হয়েছেন ৭৯৩ জন। নিহতের মধ্যে নারী ৫৯, শিশু ৬৪। ২১৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ২০১ জন, যা মোট নিহতের ৩৯ দশমিক ২৫ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৪১ দশমিক ১৯ শতাংশ। দুর্ঘটনায় ১১৪ জন পথচারী নিহত হয়েছে, যা মোট নিহতের ২২ দশমিক ২৬ শতাংশ। বছরের শেষ মাসে প্রতিদিন নিহতের সংখ্যা প্রায় ১৭ জন।
এই সময়ে ৯টি নৌ-দুর্ঘটনায় ১৭ জন নিহত, ১৪ জন আহত এবং ১১ জন নিখোঁজ রয়েছেন। ট্রলার ডুবে ৩৩টি গরুর মৃত্যু ঘটেছে। ২৬টি রেলপথ দুর্ঘটনায় ৩১ জন নিহত এবং ২৩ জন আহত হয়েছে।
বৃহস্পতিবার (৪ জানুয়ারি) রোড সেফটি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাইদুর রহমান স্বাক্ষরীত প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। ৯টি জাতীয় দৈনিক, ৭টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্টনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করার কথা জানানো হয়েছে। দুর্ঘটনায় যানবাহনভিত্তিক নিহতের পরিসংখ্যানে দেখা যায়- মোটরসাইকেলচালক ও আরোহী ২০১ জন। দুর্ঘটনাগুলোর মধ্যে ১৬২টি অর্থাৎ ৩১ দশমিক ৩৩ জাতীয় মহাসড়কে, ২৩৮টি, ৪৬ ভাগ আঞ্চলিক সড়কে হয়েছে।
সময় বিশ্লেষণে দেখা যায়, সকালে ৩০ দশমিক ৩৬ ভাগ সবচেয়ে বেশি। ঢাকা বিভাগে দুর্ঘটনা ২৩ দশমিক ৭৯ ভাগ সবচেয়ে বেশি। ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১২৩টি দুর্ঘটনায় ১১৮ জন নিহত। রাজধানী ঢাকায় ২৭টি দুর্ঘটনায় ২১ জন নিহত এবং ৩৬ জন আহত হয়েছে।
সড়ক দুর্ঘটনার জন্য ১০ কারণ উল্লেখ করে তা প্রতিরোধে ১০টি সুপারিশ তুলে ধরা হয়েছে সংগঠনের প্রকাশিত সড়ক দুর্ঘটনার মাসিক প্রতিবেদনে।
প্রতিবেদনে বলা হয়েছে, নভেম্বর মাসে সড়ক দুর্ঘটনায় ৪৬৭ জন নিহত হয়েছিল। প্রতিদিন নিহত হয়েছিল ১৫ দশমিক ৫৬ জন। ডিসেম্বর মাসে প্রতিদিন নিহত হয়েছে ১৬ দশমিক ৫১ জন। এই হিসাবে ডিসেম্বরে প্রাণহানি বেড়েছে ৬ দশমিক ১০ ভাগ। দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৪১৩ জন, অর্থাৎ ৮০ দশমিক ৬৬ ভাগ। অধিকাংশ দুর্ঘটনা ঘটছে অতিরিক্ত গতির কারণে যানবাহন নিয়ন্ত্রণ হারিয়ে।